বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

কানাডায় কেমন আছেন মামুন-রুমিরা

ক্রীড়া প্রতিবেদক

মামুন জোয়ারদার দেশের তারকা ফুটবলার। মূলত তার উত্থান মোহামেডান  থেকেই। নিবন্ধিত ফুটবলার না হলেও এশিয়ান ক্লাব কাপ ও বিভিন্ন টুর্নামেন্টে সাদা-কালোর অতিথি খেলোয়াড় হিসেবে দর্শকদের হৃদয় জয় করেছেন। নব্বই দশকের মাঝামাঝি সময়ে তিনি কানাডায় পাড়ি জমান। শুধু মামুন একা নন। কানাডায় রুমি, মিজান আর বেশ কজন  তারকা ফুটবলার রয়েছেন। মামুন থাকেন টরেন্টোতে। তিনি বলেন, সত্যি বলতে কী আমরা বেশ আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছি। তবে কানাডা সরকার সব রকম সহযোগিতা করছে। বাইরে যাওয়া পুরোপুরি নিষিদ্ধ। আইন না মানলে বড় ধরনের জরিমানা দিতে হবে। হকি তারকা তিসা ও ক্রিকেটার হালিম শাহ্ও আছেন। করোনাভাইরাসে এসব প্রবাসী ফুটবলার কেমন আছেন তা জানতে গতকাল মামুনের কাছে ফোন করা হয়। তিনি বলেন, টরোন্টেতে তার বসবাস। বড্ড আতঙ্কের মধ্যে দিন কাটাচ্ছেন তারা। পুরো কানাডা জুড়েই লকডাউন। তাই পরিবার পরিজন নিয়ে বাড়িতেই অবস্থান করছেন। গতকাল অবশ্য বাজারে কেনাকাটার জন্য লকডাউন কিছুটা শিথিল হয়। তবে পরিবারের একজন বের হতে হবে।

দুজনার দেখা মিললেই ৮০০ কানাডিয়ান ডলার জরিমানা করা হবে। নিত্যপ্রয়োজনীয় জিনিসের দাম বাড়ালে ১০ হাজার থেকে  ১ লাখ ডলার জরিমানা করা হবে। শুধু তাই নয় তার লাইসেন্সও বাতিল হবে। কানাডা সরকার ৬ মাসের জন্য সবকিছু মওকুফ করে দিয়েছেন। প্রয়োজনীয় যা যা দরকার তা ঘরে পৌঁছে দিচ্ছে স্বেচ্ছাসেবক কর্মীরা।

মামুন বলেন, আমরা সবাই ভালোই আছি দেশের জন্য মন কাঁদে। মাঝেমধ্যে টেলিফোনে আলাপ হয়। বাংলাদেশে লকডাউন চলছে। আমি সবার কাছে অনুরোধ রাখব জেনে শুনে আপনারা মৃত্যুর ঝুঁকি নেবেন না। কানাডায় আমরা ঘরেই আছি। আপনারা থাকুন। নামাজ পড়–ন আর প্রতিনিয়ত আল্লাহকে ডাকুন, অবশ্যই এ বিপদ কেটে যাবে।

সর্বশেষ খবর