বৃহস্পতিবার, ২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

টুকিটাকি

উইম্বলডন বাতিল

করোনাভাইরাস মহামারীর কারণে অবশেষে বাতিল হয়ে গেল উইম্বলডন। দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এই প্রথমবারের মতো বন্ধ করে দেওয়া হলো টেনিসের মর্যাদাপূর্ণ এই আসর। এ খবরে হতাশা প্রকাশ করেছেন উইম্বলডনে পুরুষ ও নারী এককে সর্বোচ্চ গ্র্যান্ডস্লাম জয়ী তারকা রজার ফেদেরার ও সেরেনা উইলিয়ামস। উইম্বলডনে ৮টি গ্রান্ডস্লাম জয়ী ফেদেরার টুইটে একটি শব্দই লিখেছেন, ‘বিধ্বস্ত!’ সেরেনা লিখেছেন, ‘আমি খুবই শক্ড।’

 

সাদমান-মৃত্যুঞ্জয়...

কব্জি ও কাঁধের অস্ত্রোপচার করতে অস্ট্রেলিয়া গিয়েছিলেন সাদমান ইসলাম ও মৃত্যুঞ্জয় চৌধুরী। দেশে ফেরার পর দুজনকেই ১৪ দিনের বাধ্যতামূলক হোম কোয়ারেন্টাইনে থাকতে হয়েছে। টানা ১৪ দিন বাড়ির একটি রুমে কোয়ারেন্টাইনে থাকা শেষ হয়েছে জাতীয় দলের ওপেনার সাদমান ও অনূর্ধ্ব-১৯ দলের বোলার মুত্যুঞ্জয়ের।  দুই সপ্তাহে পরিবারের কেউই ভিড়েনি তাদের সঙ্গে। দুই সপ্তাহ কোয়ারেন্টাইনে থাকলেও ইনজ্যুরি থেকে মুক্তির জন্য অনুশীলনও করেছেন। এখন রুমের বাইরে বেড়িয়েছেন। কিন্তু ঘরের বাইরে যাচ্ছেন না। দুই সপ্তাহের কোয়ারেন্টাইনে রুমে থেকে বই পড়েছেন, সিনেমা দেখেছেন বলেন বাঁ হাতি ওপেনার, ‘১৪ দিন একটি ঘরেই ছিলাম। একটি রুমে থাকা খুবই বিরক্তিকর। তারপরও সময় কাটিয়েছিল সিনেমা দেখে, গল্পের বই পড়ে, গেম খেলে। তবে এক হাত যেতে ব্যবহার করতে পেরেছি অস্ত্রোপচারের জন্য।’ মৃত্যুঞ্জয় বলেন, ‘১৪ দিন রুমেই ছিলাম। এছাড়া আমার হাতে সমস্যা ছিল। সাতক্ষীরায় চলে এসেছিলাম। সেখানে একটি রুমে থেকে সিনেমা দেখেছি. বই পড়েছি।’

এখন কোয়ারেন্টাইন থেকে মুক্ত হলেও ঘরের বাইরে যাচ্ছেন না দুই ক্রিকেটারের কেউই। ইনজুরি নিয়ে সাদমান বলেন, ‘প্রথম সপ্তাহ শেষে ড্রেসিং করানোর কথা ছিল। কিন্তু করোনাভাইরাসের জন্য দুই সপ্তাহেও করতে পারিনি। তবে ইচ্ছা আছে আগামী ২-৩দিনের মধ্যে ড্রেসিং করাব। অস্ত্রোপচারের জায়গা সুস্থ হয়ে উঠছে।’ বাঁ হাতি পেসার মৃত্যুঞ্জয় বলেন, ‘অস্ত্রোপচারের পর ২১ দিন পার হয়েছে। আরও ৯দিন লাগবে। দুই সপ্তাহ পর স্বাভাবিক চলাফেরা করতে পারব। পুনর্বাসনও শুরু হবে তখন। তিন মাস পর পুরোপুরি পুনর্বাসন শুরু হবে।’           

 

 

৬১ মিলিয়ন পাউন্ড...

মরণঘাতী করোনাভাইরাসের ধাক্কায় যেভাবে খেলাধুলা বন্ধ হয়েছে, অদূর ভবিষ্যতে এটা মোকাবিলায় বড় চ্যালেঞ্জের মুখে পড়তে হবে দেশগুলোকে। ভবিষ্যতে যাতে ক্রিকেট শেষ হয়ে না যায়, সেজন্য ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি) ক্রিকেট বাঁচাতে ৬১ মিলিয়ন পাউন্ডের প্যাকেজ ঘোষণা করেছে। এই অর্থের ৪০ মিলিয়ন পাউন্ড সহসাই পাওয়া যাবে। বাকি ২১ মিলিয়ন পাউন্ড  নেওয়া হবে সুদবিহীন ঋণে। ইসিবির প্রধান নির্বাহী টম হ্যারিসন এমনটাই জানিয়েছেন, ‘করোনাভাইরাসের পর ক্রিকেট চালানোই সবচেয়ে বড় চ্যালেঞ্জ। এ সময়ে কখনোই বাধ্য করা যাবে না চুক্তিভুক্ত ক্রিকেটারদের কম বেতন নিতে। তবে চ্যালেঞ্জ সামলাতে আপতকালীন কিছু কর্মীকে ছুটি দেওয়ার কথা ভাবছে ইসিবি। এ ধাক্কা সামলে নিতে অবশ্য দেশটির ক্রিকেট বোর্ড চাইছে মে মাসের পর ফের মাঠে ক্রিকেট ফেরাতে। এজন্য তাদের পরিকল্পনায় রয়েছে, টেস্ট ও ওয়ানডে কিংবা টি-২০ দলকে মাঠে নামাতে চাইছে ক্রিকেট বোর্ড। এ নিয়ে অবশ্য সরকারের সঙ্গে আলোচনা করেছে। মাঠে নামানোর হিসেবে গুরুত্ব পাচ্ছে দুটি টুর্নামেন্ট ‘দ্য হান্ড্রেড’ ও ‘টি-২০ ব্লাস্ট’। করোনাভাইরাসের জন্য ইতিমধ্যেই ৬ মাসের জন্য পিছিয়ে গেছে কাউন্টি ক্রিকেট।

 

দুস্থদের পাশে জেমি ডে

করোনাভাইরাসের জন্য চরম দুঃসময় কাটানো গরিব, অসহায়দের সাহায্য করতে বাফুফে প্রতিদিন ৩০০ লোককে খাদ্য দিচ্ছে। এই মানবিক কাজে শামিল হয়েছেন ফুটবল কোচ জেমি ডে ও তার শিষ্যরা। গতকালের খাবারের পৃষ্ঠপোষকতা করেছেন তারা। বাফুফে তেমনটাই জানিয়েছে। বাফুফের এই খাদ্য কার্যক্রম লকডাউন পর্যন্ত চলবে।

 

সাবেক প্রেসিডেন্টের মৃত্যু...

করোনাভাইরাসে আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করেছেন ফরাসি ক্লাব মার্সেইয়ের সাবেক প্রেসিডেন্ট পেপে দিওফ। ৬৮ বছর বয়সী এই ফুটবল সংগঠক ফরাসি ক্লাব মার্সেইয়ের কোচের দায়িত্ব পালন করেছেন ২০০৫ সাল থেকে ২০০৯ পর্যন্ত। তার গড়ে তোলা দলটাই ২০১০ সালে ফ্রেঞ্চ লিগ ওয়ান জয় করেছিল। ফরাসি নাগরিকত্বের পাশাপাশি সেনেগালের নাগরিকত্বও ছিল দিওফের। ভাইরাসে আক্রান্ত হয়ে সেনেগালের একটি হাসপাতালে ভর্তি হয়েছিলেন তিনি। সেখানেই মৃত্যুবরণ করেছেন দিওফ। এই প্রথম সেনেগালে কেউ করোনায় আক্রান্ত হয়ে মৃত্যুবরণ করল। সূত্র: ফ্রান্স২৪.কম

 

ফিফার ঘোষণা

করোনাভাইরাসে স্থবির বিশ্ব ফুটবল। এমন অবস্থায় বিপুল অঙ্কের আর্থিক ক্ষতিতে কোণ ঠাসা করে দিয়েছে বিশ্বের সবচেয়ে জনপ্রিয় খেলাটিকে। তবে আশার কথা হচ্ছে ধ্বংসের আগেই ফুটবলকে বাঁচানোর উদ্যোগ নিয়েছে ফিফা। আশার বাণী শুনিয়েছে ক্ষতিগ্রস্ত ফেডারেশন আর ক্লাবগুলোকে। ফিফা বলছে ভয়ের কিছু নেই বিশাল অঙ্কের ফান্ড তাদের রিজার্ভ রয়েছে। দুঃসময়ে এই ফান্ড থেকে তারা অর্থ দেবে ফুটবলে ক্ষতিগ্রস্ত দেশ ও ক্লাবগুলোকে।

করোনাভাইরাসে বিশ্বের ধনী ক্লাবগুলোও বিপর্যয়ে পড়েছে। বার্সেলোনা জুভেন্টাসের মতো ক্লাব খেলোয়াড়দের বেতন কেটে রাখার সিদ্ধান্ত নিয়েছে। স্লোভাকিয়ার মতো ছোট দেশেতো চ্যাম্পিয়ন ক্লাব জিলিনা দেউলিয়া হয়ে গেছে। এছাড়াও বিভিন্ন দেশের জাতীয় ফুটবল ফেডারেশন তাদের কর্মচারীদের চাকরি থেকেও ছাঁটাই করছে। বর্তমানে ফিফার রিজার্ভ আছে ২.৭৪৫ বিলিয়ন ডলার। এমনিতেই ফিফা বিভিন্ন পর্যায়ে ফুটবলে অর্থ সাহায্য দিয়ে থাকে। এখন সংকটের মুহূর্তে সেই সাহায্য আরও বড় আকারে করতে প্রস্তুত তারা।

 

লিগ বন্ধের অনুরোধ

করোনাভাইরাস আতঙ্কের মধ্যে ফুটবল লিগ চালিয়ে যাচ্ছে বেলারুশ। চলতি সপ্তাহেও আটটি ম্যাচ অনুষ্ঠিত হওয়ার কথা। ফুটবলারদের সংগঠন ফিফপ্রো অতি দ্রুত লিগ বন্ধের অনুরোধ জানিয়েছে বেলারুশ প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষকে।

ফিফপ্রোর জেনারেল সেক্রেটারি জোন্স বেয়ারহফম্যান বলেছেন, ‘বিশ্বের বাকি স্থানে ফুটবলের জন্য যে সতর্কতামূলক ব্যবস্থা গ্রহণ করা হয়েছে এখানেও (বেলারুশ) একই ব্যবস্থা গ্রহণের আহ্বান জানাচ্ছি আমরা। এই অবস্থায় কিভাবে তা চলতে পারে আমরা বুঝতে পারছি না।’ মধ্য আমেরিকার দেশ নিকারাগুয়াতেও চলছে ফুটবল লিগ। অথচ দুই দেশেই করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা দিনে দিনে বেড়ে চলেছে।

 

নারী ফুটবলাররা

করোনাভাইরাসে লিগ অনির্দিষ্টকালের জন্য বন্ধ হয়ে গেছে। দেখা দিয়েছে মহিলা ফুটবলারদের অনিশ্চয়তা। বাংলাদেশে আবার অধিকাংশ নারী ফুটবলার দরিদ্র ঘরের। প্রশ্ন উঠেছে এমন অচল অবস্থায় তারা বাফুফে থেকে সামান্য পরিমাণের যে বেতন পান তা অব্যাহত থাকবে কি না। এ ব্যাপারে বাফুফের সাধারণ সম্পাদক আবু নাঈম সোহাগ জানালেন, চুক্তিভুক্ত নারী ফুটবলারদের দুই ক্যাটাগরিতে যে বেতন পান তা নিয়মিত পাবে।

 

কোয়াবের সহায়তা

এই কঠিন পরিস্থিতিতে অসহায়দের পাশে দাঁড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ক্রিকেটারদের সংগঠন কোয়াব। সংগঠনটি দেশের বিত্তবানদের এগিয়ে আসার অনুরোধ জানিয়ে বিসিবি সভাপতি নাজমুল হাসান পাপনকে প্রধান উপদেষ্টা করে একটি কমিটি গঠন করেছে। কমিটির আহ্বায়ক বিসিবি পরিচালক ও সংসদ সদস্য নাঈমুর রহমান দুর্জয়।

কমিটিতে রয়েছেন টেস্ট অধিনায়ক মুমিনুল হক ও ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল ছাড়াও রয়েছেন শ্রদ্ধাভাজন ক্রিকেটার তানভীর মাজহার তান্না ও এনায়েত সিরাজ, আহমেদ সাজ্জাদুল আলম ববি, খালেদ মাহমুদ সুজন, আকরাম খান, মিনহাজুল আবেদীন নান্নু, রকিবুল হাসান, হাবিবুল বাশার সুমন, ইফতেখার রহমান মিঠু, জিয়াউদ্দিন আহমেদ শোভন, জি এম ফয়সাল হোসেন রবিন, এ কে এম আহসান উল্লাহ হাসান, নাফিস ইকবাল, রাজিন সালেহ ও তুষার ইমরান। এই কমিটি ইতিমধ্যে ব্যক্তিপর্যায়ে বর্তমান ও সাবেক ক্রিকেটার, যারা অসহায় মানুষের পাশে আর্থিক সাহায্য করেছেন তাদের ধন্যবাদ জানিয়েছে। সাহায্যের জন্য নিম্নোক্ত ব্যাংক একাউন্টে সহায়তার আহ্বান জানানো যাচ্ছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর