রবিবার, ৫ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

বয়স বাড়ল অলিম্পিক ফুটবলে

প্রথমবারের মতো অলিম্পিক গেমস এক বছর পিছিয়ে যাওয়ায় নিয়মেও পরিবর্তন আনল ফিফা। টোকিও অলিম্পিকে ফুটবলের লড়াইয়ে ২৪ বছর বয়সী খেলোয়াড়রা অংশ নিতে পারবেন

ক্রীড়া ডেস্ক

বয়স বাড়ল অলিম্পিক ফুটবলে

অলিম্পিক ফুটবলের সুদীর্ঘ ইতিহাসে নানা উত্থান পতন হয়েছে। ১৮৯৬ সালে ঐতিহাসিক গ্রিক নগরী এথেন্সে অনুষ্ঠিত হয় আধুনিক যুগের প্রথম অলিম্পিক গেমস। ফুটবল যুক্ত হয় ১৯০০ সালে। এরপর কেবল ১৯৩২ সালে ফুটবল ছিল না অলিম্পিকে। বাকি সব অলিম্পিক গেমসেই ফুটবল বিনোদন দিয়েছে দর্শকদের। অলিম্পিক ফুটবলে তিনবার করে সোনার পদক জয় করেছে হাঙ্গেরি (১৯৫২, ১৯৬৪ ও ১৯৬৮) এবং গ্রেট ব্রিটেন (১৯০০, ১৯০৮ ও ১৯১২)। এছাড়াও দুবার করে অলিম্পিক ফুটবলে সোনার পদক জিতেছে আর্জেন্টিনা, সোভিয়েত ইউনিয়ন ও উরুগুয়ে।

সাধারণত, অলিম্পিকে জাতীয় দলই অংশ নিত। কিন্তু ১৯৯২ সালে বার্সেলোনা অলিম্পিকে নিয়ম পরিবর্তন করে ফিফা। ফুটবলারদের বয়সসীমা অনূর্ধ্ব-২৩ করে দেওয়া হয়। পাশাপাশি ২৩-ঊর্ধ্ব তিন জন ফুটবলারকে দলে রাখার অনুমতি দেওয়া হয়। এরপর থেকে এই নিয়মটাই চলছিল। তবে প্রথমবারের মতো নিয়ম পরিবর্তন করল ফিফা। করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে বিশ্বজুড়েই ক্রীড়া সূচিতে ব্যাপক রদবদল এসেছে। টোকিও অলিম্পিক এক বছর পিছিয়ে গেছে। ২০২১ সালের ২৩ জুলাই শুরু হবে টোকিও অলিম্পিক। প্রথমবারের মতো অলিম্পিক গেমস এক বছর পিছিয়ে যাওয়ায় নিয়মেও পরিবর্তন আনল ফিফা। টোকিও অলিম্পিকে ফুটবলের লড়াইয়ে ২৪ বছর বয়সী খেলোয়াড়রা অংশ নিতে পারবেন। ১৯৯৭ সালের ১ জানুয়ারি অথবা তার পরবর্তী সময়ে জন্ম নেওয়া ফুটবলাররা অংশ নিতে পারবেন অলিম্পিক ফুটবলে। তবে অতিরিক্ত বয়সের তিনজন ফুটবলার থাকতে পারবেন দলে আগের নিয়মেই।

অলিম্পিক ফুটবলের বাছাই পর্বটা প্রায় শেষের দিকে। কেবল কনকাকাফ অঞ্চলেরটাই বাকি ছিল। ১৬ দলের বাকি ১৪টাই নিশ্চিত হয়ে গেছে। স্বাগতিক জাপান ছাড়াও এদের মধ্যে আছে ইউরোপ অঞ্চলের ফ্রান্স, জার্মানি, স্পেন ও রোমানিয়া, কম্বেল অঞ্চলের আর্জেন্টিনা ও ব্রাজিল, ওশেনিয়া অঞ্চলের নিউজিল্যান্ড, আফ্রিকা অঞ্চলের মিসর, আইভরি কোস্ট এবং দক্ষিণ আফ্রিকা, এশিয়া অঞ্চলের অস্ট্রেলিয়া, সৌদি আরব ও দক্ষিণ কোরিয়া। কনকাকাফ অঞ্চলে অলিম্পিক ফুটবলের বাছাই পর্ব গত মাসেই অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। তবে করোনাভাইরাসের কারণে উদ্ভূত পরিস্থিতিতে তা স্থগিত হয়ে যায়। অলিম্পিক ফুটবলের বর্তমান চ্যাম্পিয়ন ব্রাজিল। ২০১৬ সালের রিও অলিম্পিকে ব্রাজিল ১-১ গোলে ড্রয়ের পর টাইব্রেকারে ৫-৪ ব্যবধানে হারিয়েছিল জার্মানিকে। এদিকে ফিফা মেয়েদের দুটি বয়সভিত্তিক বিশ্বকাপ স্থগিত করেছে। চলতি বছর অনূর্ধ্ব-২০ নারী বিশ্বকাপ হওয়ার কথা ছিল পানামা ও কোস্টারিকায়। এ ছাড়া অনূর্ধ্ব-১৭ নারী বিশ্বকাপ হওয়ার  কথা ছিল ভারতে। দুটিই স্থগিত হয়ে গেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর