সোমবার, ৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা
করোনাভাইরাসের প্রভাব

লোকসানের পাহাড়ে বিশ্ব ক্রীড়াঙ্গন

রাশেদুর রহমান

লোকসানের পাহাড়ে বিশ্ব ক্রীড়াঙ্গন

করোনাভাইরাস মহামারীতে সারা বিশ্বই বড় ধরনের অর্থনৈতিক ঝুঁকিতে পড়ে গেছে। ক্রীড়াবিশ্বের ওপরও এসেছে কঠোর আঘাত। দেশ আর মহাদেশের সীমানা ছাড়িয়ে গেছে করোনার প্রভাব। বিশ্বের প্রায় প্রতিটা দেশেই পেশাদার এবং অ্যামেচার খেলাধুলা বন্ধ হয়ে গেছে। অর্থনৈতিকভাবে ক্রীড়াঙ্গন কী ধরনের ক্ষতির মুখোমুখি হয়েছে এই নিয়ে স্ট্যাটিস্টিকা ডট কম এক প্রতিবেদন প্রকাশ করেছে। এই প্রতিবেদন বলছে, বিশ্ব ক্রীড়াঙ্গন লাখ লাখ কোটি টাকার ক্ষতির মুখে পড়তে যাচ্ছে মহামারীর কারণে। আন্তর্জাতিক অডিট ফার্ম কেপিএমজি। নিউইয়র্ক টাইমসসহ অন্যান্য আন্তর্জাতিক মিডিয়া ক্রীড়াঙ্গনের ক্ষতির চিত্র তুলে ধরেছে।

মার্কিন যুক্তরাষ্ট্রের এনবিএ’র চলতি মৌসুমে ২৫৯টি ম্যাচ বাকি আছে। এই ম্যাচগুলো না হলে ৩৫০ থেকে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতির মুখোমুখি হবে এনবিএ কর্তৃপক্ষের। তাছাড়া  টেলিভিশন অ্যান্ড মার্কেটিং রাইটস থেকে প্রাপ্য ৮৬৭.৫ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতির মুখেও পড়তে হতে পারে তাদেরকে। বিশেষ করে এনবিএ’র  ফাইনাল ফোর স্টেজ অব মার্চ ম্যাডনেস হওয়ার কথা ছিল আটলান্টাতে। সেখানে টিকিট, বিজ্ঞাপন, স্পন্সর মিলিয়ে ১০০ মিলিয়ন মার্কিন ডলার আয় হওয়ার কথা ছিল। তা না হলে বড় ধরনের ক্ষতির মুখোমুখি হবে শহরটি।

ফর্মূলা ওয়ানও বেশ বড় ধরনের ক্ষতির মুখে পড়তে যাচ্ছে। অস্ট্রেলিয়ান গ্র্যান্ডপিক্স, বাহরাইন, ভিয়েতনামে টুর্নামেন্ট না হওয়ায় ৬০২ মিলিয়ন মার্কিন ডলারের ক্ষতি হচ্ছে। তাছাড়া করোনাভাইরাসের কারণে ফর্মূলা ওয়ান গ্রুপ ৪৫ শতাংশ মার্কেট ভেল্যু হারিয়েছে স্টক মার্কেটে। যার মূল্যমান পাঁচ বিলিয়ন মার্কিন ডলার।

অলিম্পিক গেমস পিছিয়ে যাওয়ায় প্রচুর পরিমাণ অর্থ জরিমানা হিসেবে গুনতে হচ্ছে অলিম্পিক কর্তৃপক্ষ, বিভিন্ন আন্তর্জাতিক ও স্থানীয় ক্রীড়া সংগঠন। নতুন স্টেডিয়াম করতে ২৭৭ মিলিয়ন মার্কিন ডলার খরচ হয়েছে জাপানের। সবমিলিয়ে ১৩.৪ বিলিয়ন মার্কিন ডলার খরচ করবে জাপান অলিম্পিক আয়োজনে। বিজ্ঞাপন থেকে আয় হওয়ার কথা ১.২৫ বিলিয়ন মার্কিন ডলার। ৯০০ মিলিয়ন মার্কিন ডলার আয় হওয়ার কথা স্থানীয় স্পন্সরশিপ থেকে। অলিম্পিক আগামী বছর না হলে বিপুল পরিমাণ আর্থিক ক্ষতির মুখে পড়তে যাচ্ছে জাপান।

সবচেয়ে বড় ধরনের ক্ষতির মুখে পড়ছে ইউরোপিয়ান ফুটবল। ইতালিয়ান সিরি এ লিগে ১২৪টি ম্যাচ বাকি। এগুলো না হলে ৬৫০ মিলিয়ন ইউরোর ক্ষতি হবে। ইংলিশ প্রিমিয়ার লিগে বাকি ৯২টি ম্যাচ। এগুলো মাঠে না গড়ালে ৮০০ মিলিয়ন ইউরোর ক্ষতি হবে। স্প্যানিশ লা লিগায় ১১০টি ম্যাচ বাকি। এগুলো না হলে ক্ষতি হবে ৬০০ মিলিয়ন ইউরো। জার্মান বুন্দেসলিগায় ৭৪টি ম্যাচ বাকি। লিগ মাঠে না গড়ালে ক্ষতি হতে পারে ৪০০ মিলিয়ন ইউরো। ফ্রেঞ্চ লিগ ওয়ানের ম্যাচ বাকি ১০১টি। এই লিগে ক্ষতি হতে পারে ২০০ মিলিয়ন ইউরো। এছাড়াও চ্যাম্পিয়ন্স লিগ (১৭টি ম্যাচ বাকি) ও ইউরোপা লিগেও (২৩টি ম্যাচ বাকি) বেশ কিছু ম্যাচ বাকি আছে। এগুলো না হলেও বড় অঙ্কের ক্ষতির মুখে পড়বে উয়েফা কর্তৃপক্ষ। ইউরো কাপ এক বছর পিছিয়ে যাওয়ায় ক্ষতির পরিমাণ ৩০০ মিলিয়ন ইউরো। টুর্নামেন্ট মাঠে না গড়ালে আরও বড় ধরনের ক্ষতি হতে পারে। মার্কিন যুক্তরাষ্ট্রের  মেজর লিগ সকারে ক্ষতি হচ্ছে ৯০ মিলিয়ন মার্কিন ডলার। প্রতি ম্যাচের জন্য ক্ষতি হচ্ছে ২ লাখ মার্কিন ডলার।

এখানেই শেষ নয়। এনএইচএলের প্রতিটা ম্যাচ না হওয়ার জন্য ক্ষতি হচ্ছে ১.৩১ মিলিয়ন মার্কিন ডলার। ক্রিকেটের বেশ কিছু ইভেন্ট বাতিল হয়ে গেছে। আইপিএল না হওয়ায় শত শত কোটি টাকার ইভেন্ট আইপিএল মাঠে গড়াতে পারছে না। এককভাবে কেবল ইংল্যান্ড ক্রিকেট বোর্ডই ৩০০ মিলিয়ন ইউরো ক্ষতির মুখে পড়তে যাচ্ছে। বিশ্বকাপের ওপরও করোনাভাইরাসের প্রভাব পড়ছে। সবমিলিয়ে বিশ্ব ক্রীড়াঙ্গন এক বড় ধরনের আর্থিক ক্ষতির মুখেই পড়ে গেল।

 

হাইলাইটস

এনবিএ

এনবিএ’র ক্ষতির পরিমাণ  ৩৫০ থেকে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলার হতে পারে।

টেলিভিশন অ্যান্ড মার্কেটিং রাইটস থেকে ক্ষতির পরিমাণ ৮৬৭.৫ মিলিয়ন মার্কিন ডলার।

ফাইনাল ফোর স্টেজ অব মার্চ ম্যাডনেস না হলে ১০০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতির মুখে পড়বে আটলান্টা।

ফর্মূলা ওয়ান

অস্ট্রেলিয়ান গ্র্যান্ডপিক্স, বাহরাইন ও ভিয়েতনাম আসর না হওয়ায় ক্ষতি ৬০২ মিলিয়ন মার্কিন ডলার।

ফর্মূলা ওয়ান গ্রুপের ৪৫ শতাংশ মার্কেট ভেল্যু হারিয়েছে স্টক মার্কেটে। যার মূল্যমান পাঁচ বিলিয়ন মার্কিন ডলার।

অলিম্পিক গেমস

৯০০ মিলিয়ন মার্কিন ডলার ক্ষতি হতে পারে।

ইউরোপিয়ান লিগ

সিরি এ        :        ৬৫০ মিলিয়ন ইউরো।

প্রিমিয়ার লিগ :        ৮০০ মিলিয়ন ইউরো।

লা লিগা       :        ৬০০ মিলিয়ন ইউরো।

বুন্দেসলিগা   :        ৪০০ মিলিয়ন ইউরো।

লিগ ওয়ান    :        ২০০ মিলিয়ন ইউরো।

ইউরো কাপ   :        ৩০০ মিলিয়ন ইউরো।

সর্বশেষ খবর