সোমবার, ৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

মাশুল গুনতে হবে ক্লাবগুলোকে

আসলে শেষ পর্যন্ত কি হয় তা নিয়ে অপেক্ষায় আছি
ইমরুল হাসান, সভাপতি, বসুন্ধরা কিংস

ক্রীড়া প্রতিবেদক

মাশুল গুনতে হবে ক্লাবগুলোকে

করোনাভাইরাসে একেতো জীবন-মরণ সমস্যা, তারপর আবার বড় লোকসানের চিন্তায় ফুটবলে ক্লাব কর্মকর্তাদের ঘুম হারাম হয়ে গেছে।

পেশাদার লিগ আবার ফিফার গাইড লাইন অনুযায়ী চলে। ক্লাব কর্মকর্তারা অপেক্ষায় আছেন পারিশ্রমিক সংক্রান্ত বিষয়ে অবশ্যই ফিফা নির্দেশনা দেবে। তবে তা কতটা সন্তুষ্ট করার মতো হবে তা নিয়েও প্রশ্ন রয়েছে। শোনা যাচ্ছে ফিফা খেলোয়াড়দের পারিশ্রমিকের বড় জোর ৩০ শতাংশ ছাড় দিতে পারে। পেশাদার লিগে কোনো দল পাঁচ বা ছয় ম্যাচ খেলেছে। এখন তিন মাস লিগ না হলে অনেক বিদেশি ফুটবলারের সঙ্গে ক্লাবগুলোর চুক্তি শেষ হয়ে যাবে। এখন যে খেলোয়াড়ের প্রতি মাসে ১০ বা ১২ লাখ টাকার বেতন সে কি অল্প কটা ম্যাচ খেলেই চলে যাবে? এখানে তো ৩০ শতাংশ কাটার পরও ক্লাবগুলোকে বড় মাশুল দিতে হবে।

স্থানীয় বেলায় আবার চুক্তিটা অন্য রকম। তাদের মৌখিকভাবে বলা হয় মৌসুম শেষ না হওয়া পর্যন্ত তুমি আমাদের সঙ্গে চুক্তিবদ্ধ। সেক্ষেত্রে ৬ মাস পরও লিগ গড়ালেও যায় আসে না। আবার যদি লিগ না হয় তাহলে আবার ক্ষতির সম্মুখীন হবে। ফেডারেশন কাপ ৪/৫ বা লিগে অল্প ম্যাচ খেলে ৩০ শতাংশ কাটার পরও অনেক স্থানীয়রা যেমন লাভবান হবে তেমনি আবার কম পারিশ্রমিক প্রাপ্ত খেলোয়াড়রা ক্ষতিগ্রস্ত হবে।

এ বিষয়ে বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান বলেন, ‘আসলে শেষ পর্যন্ত কি হয় তা নিয়ে অপেক্ষায় আছি।’ অন্য দিকে শেখ রাসেল ক্রীড়া চক্রের পরিচালক (ক্রীড়া) সালেহ জামান সেলিম বলেন, ‘ফিফার গাইড লাইনটি এখানে চ‚ড়ান্ত। প্রশ্ন হচ্ছে এতে করে স্বস্তির নিঃশ্বাস ফেলতে পারব কি? লিগই হলো না সেখানে মাত্র ৩০ শতাংশ পারিশ্রমিক কেটে আমরা আর কতটা লাভবান হব?’ প্রশ্ন উঠেছে ছয় মাস পর যদি লিগ মাঠে গড়ায় তখন অনেক দলকে বিদেশি ছাড়াই নামতে হবে। তখন কি ক্লাবগুলো খেলতে রাজি হবে? কিংবা বাফুফে সেকেন্ড উইন্ডোর আগে নতুন করে বিদেশিদের সঙ্গে চুক্তি করার সুযোগ দেবে কি? আরেকটি প্রশ্ন হচ্ছে লোকসানের গুরুত্ব দিয়ে আগামী মৌসুমে দলবদল বন্ধ রেখে এবারের চুক্তিভুক্ত খেলোয়াড়দের একই দলের থাকার অনুমতি দেবে কি বাফুফে। সিনিয়র সহ-সভাপতি ও লিগ কমিটির চেয়ারম্যান সালাম মুর্শেদী বলেন, এখানে ফিফার গাইড লাইনই মূল। তবে ক্লাবগুলোর জন্য যা মঙ্গলকর তা আমরা করব আলোচনার ভিত্তিতে।

সর্বশেষ খবর