সোমবার, ৬ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

আইসিসির দিকে চেয়ে বিসিবি

ক্রীড়া প্রতিবেদক

আইসিসির দিকে চেয়ে বিসিবি

মহামারী করোনাভাইরাস ছড়িয়েছে বিশ্বের ১৯১ দেশে। আক্রান্ত ১২ লাখের উপর এবং মৃতের সংখ্যা প্রায় ৬৬ হাজার। মরণঘাতী করোনাভাইরাসে স্থবির হয়ে পড়েছে বিশ্বের সবধরনের খেলাধুলা। বৈশ্বিক এই ভাইরাসের আক্রমণে আর্থিক ক্ষতির মুখে পড়েছে দেশগুলোর ফেডারেশন, ক্রিকেট বোর্ড, ক্লাব ও খেলোয়াড়রা। করোনাভাইরাসের ধাক্কায় পুরোপুরি বন্ধ বাংলাদেশের খেলাধুলা। এতে করে আর্থিক ক্ষতির মুখে পড়বে বাংলাদেশ ক্রিকেট বোর্ড (বিসিবি)। পরিষ্কার করে অর্থের পরিমাণ না জানালেও বিসিবি পরিচালক ও ফিন্যান্স কমিটির চেয়ারম্যান ডা. ইসমাইল হায়দার মল্লিক জানিয়েছেন, বাজেটের ৩০ শতাংশ বা ৪০ কোটি টাকা ক্ষতি হবে। অবশ্য এই ক্ষতি সামলে উঠার কথাও বলেছেন তিনি। টি-২০ বিশ্বকাপ, এশিয়া কাপ ক্রিকেট ও বিপিএল হলেই এই ক্ষতি সামলে উঠতে পারবে বিসিবি।

বিসিবির প্রতি বছরের বাজেট ১৬০ কোটি টাকার মতো। বাজেটের ৩০ শতাংশ ব্যয় হয় ক্রিকেট ডেভেলপমেন্টে, ৪০ শতাংশ ক্রিকেট অপারেশন্সে এবং ৩০ শতাংশ ক্রিকেটার, কোচসহ স্টাফদের বেতন কাঠামোয়

করোনাভাইরাসে অপরাপর ক্রিকেট বোর্ডগুলো যখন ঘোর আর্থিক সংকটে এবং ক্রিকেটার, স্টাফদের বেতন কাটার কথা ভাবছে। তখন বিসিবি সেই পথে না হেঁটে উল্টো আর্থিক সহায়তা করছে। শুধু তাই নয়, আগামী ৫/৬ বছর ক্রিকেট চালিয়ে নিতে কোনো সমস্যা হবে না বলেও বিশ্বাস বিসিবির। করোনাভাইরাসের জন্য এক রাউন্ড হয়েই বন্ধ হয়ে পড়েছে প্রিমিয়ার ক্রিকেট। স্থগিত হয়ে পড়েছে বাংলাদেশের পাকিস্তান সফর এবং আয়োজন নিয়ে সংশয়াচ্ছন্ন হয়ে পড়েছে অস্ট্রেলিয়া ও নিউজিল্যান্ডের বাংলাদেশ সফর। এতে করে মোটা অংকের ক্ষতির মুখে পড়বে বিসিবি। তবে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হবে সেপ্টেম্বরে এশিয়া কাপ ও  অক্টোবর-নভেম্বর টি-২০ বিশ্বকাপ ক্রিকেট অনুষ্ঠিত না হলে। প্রতি বছর আইসিসি থেকে ১১ থেকে ১৩ মিলিয়ন মার্কিন ডলার অনুদান পায় বিসিবি। খেলা না হলে কোষাগারে জোর ধাক্কা লাগবে বলেন বিসিবির ফিন্যান্স কমিটির চেয়ারম্যান, ‘আইসিসি কিংবা এসিসির টুর্নামেন্ট না হলে আমাদের আর্থিক ক্ষতির পরিমাণ অনেক বেশি হবে। সেটা ২৫-৩০ শতাংশ। টাকার অংকে সেটা ৪০ কোটি টাকার মতো।’ বিসিবির প্রতি বছরের বাজেট ১৬০ কোটি টাকার মতো। বাজেটের ৩০ শতাংশ ব্যয় হয় ক্রিকেট ডেভেলপমেন্টে, ৪০ শতাংশ ক্রিকেট অপারেশন্সে এবং ৩০ শতাংশ ক্রিকেটার, কোচসহ স্টাফদের বেতন কাঠামোয়।

বিশ্বের পঞ্চম ধনী ক্রিকেট বোর্ড বিসিবি। বোর্ডেও মোট আয়ের ৫০ শতাংশ আসে আইসিসি ও এসিসি থেকে। বাকি ৫০ শতাংশ ঘরোয়াভাবে। ঘরোয়াভাবে আয় টিম টাইটেল স্পন্সর, বিভিন্ন সিরিজের স্পন্সর, ব্রডকাস্টার থেকে। ৩০ এপ্রিল শেষ হচ্ছে গাজীর টিভির সঙ্গে ব্রডকাস্টিং চুক্তি। এছাড়া নেই টিম টাইটেল স্পন্সর। ইউনিলিভারের সঙ্গে শেষ হয়েছে চুক্তি।

সর্বশেষ খবর