রবিবার, ১২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

কোচের দায়িত্বে যখন ফুটবলার

অভিষেকেই বাজিমাত

ক্রীড়া প্রতিবেদক

কোচের দায়িত্বে যখন ফুটবলার

খেলোয়াড়ি জীবনে ইতি টেনে অনেক ফুটবলারই কোচের দায়িত্ব পালন করেছেন। এই ধারাটা শুরু করেন কিংবদন্তি ফুটবলার সাহেব আলী। তিনি অবসরে যাওয়ার পর পূর্ব পাকিস্তান আমলেই ফায়ার সার্ভিস ও ভিক্টোরিয়া ক্লাবের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন। কিন্তু দুই ক্লাবকে শিরোপা উপহার দিতে পারেননি। কোচিং ক্যারিয়ারে তার বড় সাফল্য আসে ১৯৭৩ সালে বিআইডিসিকে চ্যাম্পিয়ন করে। তবে কোচিং ক্যারিয়ারের অভিষেক বছরে নয়। আরেক জনপ্রিয় ফুটবলার আবদুর রহিমের প্রশিক্ষণে ঢাকা আবাহনী চ্যাম্পিয়ন হলেও কোচিং ক্যারিয়ারে শুরুতে নয়। তার আগেই রহিম দীর্ঘসময়ে ভিক্টোরিয়া ক্লাবের প্রশিক্ষকের দায়িত্ব পালন করেন।

ঢাকা ঘরোয়া ফুটবল আসরে আবদুস সাদেকই প্রথম কোচ যিনি অভিষেক আসরেই দলকে লিগ ও লিবারেশন কাপে শিরোপা জেতান। ১৯৭৭ সালে আবাহনী লিগে অপরাজিত চ্যাম্পিয়ন হয় সাদেকের প্রশিক্ষণে। তিনি শুধু কোচই ছিলেন না প্রয়োজনে মাঠেও নামতেন যা স্থানীয় ফুটবলারের বেলায় আর কখনো ঘটেনি। আর স্বাধীনতার পর আবাহনীই প্রথম অপরাজিত চ্যাম্পিয়ন হওয়ার কৃতিত্ব অর্জন করে। সেই মৌসুমের স্মৃতিচারণ করে সাদেক বলেন, ‘ক্লাব ম্যানেজমেন্ট সিদ্ধান্ত নেয় আমাকে কোচের দায়িত্ব পালন করতে হবে। সেই অনুরোধ আর প্রত্যাখ্যান করতে পারিনি।’

১৯৭৫ সালে তারকা ফুটবলার আশরাফ চৌধুরীর প্রশিক্ষণে স্বাধীনতার পর মোহামেডান প্রথম লিগ চ্যাম্পিয়ন হলেও আগের মৌসুমেও তিনি কোচ ছিলেন। সেবার নবম স্থান দখল করে মোহামেডান।

১৯৮০ সালে প্রথমবারের মতো মোহামেডানের হেড কোচের দায়িত্ব পান তারকা ফুটবলার গোলাম সারোয়ার টিপু। অভিষেক কোচিং ক্যারিয়ারে তিনি মোহামেডানকে উপহার দেন ফেডারেশন কাপ ও লিগ শিরোপা। ১৯৮৪ সালে অবসর নেওয়ারই পরই কাজী সালাউদ্দিন ১৯৮৫ সালে আবাহনীর প্রশিক্ষক হন। কোচিং ক্যারিয়ারে অভিষেকেই তিনি এনে দেন ফেডারেশন কাপ ও লিগ শিরোপা। ১৯৯৭-৯৮ মৌসুমে শফিকুল ইসলাম মানিক হেড কোচের দায়িত্ব পান মুক্তিযোদ্ধার। দীর্ঘ দুই যুগের মোহামেডান-আবাহনীর দাপট ভেঙে মানিক মুক্তিযোদ্ধাকে লিগ জেতান।

খ্যাতনামা ফুটবলার আলী ইমাম ও অমলেশ সেন দীর্ঘ সময়ে কোচের দায়িত্ব পালন করলেও অভিষেকে লিগ শিরোপা  উপহার দিতে পারেননি তারা। আলী ইমাম লিগ জেতান আবাহনী ও মোহামেডানকে। অমলেশের প্রশিক্ষণে আবাহনী তিনবার চ্যাম্পিয়ন হয়। মারুফুল হক ২০০৮-২০০৯ মৌসুমে মোহামেডানের হেড কোচের দায়িত্ব পালন করেন। অভিষেকে ফেডারেশন কাপ ও প্রথম সুপার কাপ জেতালেও লিগ জেতাতে পারেননি। ২০১২-১৩ মৌসুমে তার প্রশিক্ষণে শেখ রাসেল ক্রীড়া চক্র ট্রেবল জিতে। সাইফুল বারী টিটু ও আবু ইউসুফ অনেক বড় দলের প্রশিক্ষকের দায়িত্ব পালন করলেও কোনো দলকে লিগ জেতাতে পারেননি।

টিটু চলতি মৌসুমে শেখ রাসেলের কোচের দায়িত্ব পালন করছেন।

সর্বশেষ খবর