শনিবার, ১৮ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

মাঠে ফেরার অপেক্ষায় ফুটবল

চ্যাম্পিয়ন্স লিগের সর্বশেষ ম্যাচ হয়েছে ১০ মার্চ। এরপর সেরা ১৬-এর ফিরতি লেগের চারটি খেলা হওয়ার কথা ছিল ১৭ ও ১৮ মার্চ। কিন্তু করোনাভাইরাসের জন্য স্থগিত হয়ে যায়। এতে কোয়ার্টার ফাইনালের আট দলের চারটি নির্ধারিত হলেও অপেক্ষায় বাকি চার দল। অপেক্ষার তালিকায় রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ

ক্রীড়া ডেস্ক

মাঠে ফেরার অপেক্ষায় ফুটবল

করোনাভাইরাসে বন্ধ ফুটবল। ঘরবন্দী ফুটবলার মাঠে নামার অপেক্ষায়। দর্শকশূন্য মাঠে খেলা চালাতে মরিয়া জার্মান ফুটবল ফেডারেশন। ক্লাবগুলো প্রস্তুত দর্শকশূন্য মাঠে খেলতে। সে লক্ষ্যে অনুশীলনে নেমেছে বায়ার্ন মিউনিখের ফুটবলাররা -এএফপি

করোনাভাইরাসে ভীতসন্ত্রস্ত পৃথিবীর ৭০০ কোটি মানুষ। ঘরবন্দী মানুষের সংখ্যা প্রায় ৩০০ কোটি। মরণঘাতী কভিড-১৯ ভাইরাসে স্তব্ধ দেশ, নগর, জনপদ। বিপর্যস্ত জনজীবন। বন্ধ সব ধরনের খেলাধুলা। আর্থিক ক্ষতির মুখে দেশগুলোর ফেডারেশন ও ক্লাবগুলো। আর্থিকভাবে ক্ষতিগ্রস্ত ফুটবলাররা। মরণভয়ে ভীত তারা। তার পরও করোনাভাইরাসের ভয়কে জয় করে মাঠে ফিরতে চান। ইউরোপের ক্লাব লিগগুলো বন্ধ। নির্ধারিত হচ্ছে না চ্যাম্পিয়নশিপ। আদৌ নির্ধারিত হবে কিনা, নিশ্চিত নয়। পরিস্থিতি এতটাই ভয়াবহ যে, মাঠের খেলা শেষ হওয়ার আগেই শেষ হয়ে যেতে বসেছে মৌসুম। এমন জটিল পরিস্থিতির পরও ইউরোপিয়ান ফুটবল অ্যাসোসিয়েশন (উয়েফা) চাইছে চ্যাম্পিয়ন্স লিগ শুরু করতে। উয়েফার টার্গেট তুরস্কের ঐতিহাসিক নগর ইস্তাম্বুলে ২৯ আগস্ট ফাইনাল আয়োজনের। তিন দিন পর পোল্যান্ডের গদানস্কে ইউরোপা কাপের ফাইনালেরও টার্গেট রয়েছে। অবশ্য ২৩ এপ্রিল উয়েফার জরুরি সভায় চ্যাম্পিয়ন্স লিগ ও ইউরোপা কাপের বিষয় চূড়ান্ত হবে।

ইংলিশ প্রিমিয়ার লিগ শিরোপা উৎসব করতে মাত্র দুটি ম্যাচ দরকার ছিল লিভারপুলের। অথচ চ্যাম্পিয়ন্স লিগের বর্তমান চ্যাম্পিয়নদের সে উৎসবে জল ঢেলে দিয়েছে করোনাভাইরাস। ২৯ বছর পর ইংলিশ প্রিমিয়ার লিগে চ্যাম্পিয়ন হওয়ার যে স্বাদ পেতে যাচ্ছিল অল রেডরা, তা আটকে গেছে নভেল কভিড-১৯ ভাইরাসের সংক্রমণে। আদৌ পারবে কিনা, তাও নিশ্চিত নয়। জার্গেন ক্লপের লিভারপুল আবার চ্যাম্পিয়ন্স লিগের সেরা ১৬ থেকে ছিটকে পড়েছে। বাদ পড়েছে বুরুশিয়া ডর্টমুন্ড, ভ্যালেন্সিয়া ও টটেনহ্যাম হটস্পার্সও। নকআউট পর্বের দুই লেগ খেলে কোয়ার্টার ফাইনালে প্যারিস সেন্ট জার্মেইন, অ্যাথলেটিকো মাদ্রিদ, আটলান্টা ও লিপজিগ। বাদ পড়ার তালিকায় রয়েছে রিয়াল মাদ্রিদ, বার্সেলোনা, ম্যানচেস্টার সিটি, জুভেন্টাস, ন্যাপোলি, চেলসির মতো দলগুলো। দলগুলোর এখনো ফিরতি লেগের খেলা বাকি।

চ্যাম্পিয়ন্স লিগের সর্বশেষ ম্যাচ হয়েছে ১০ মার্চ। এরপর সেরা ১৬-এর ফিরতি লেগের চারটি খেলা হওয়ার কথা ছিল ১৭ ও ১৮ মার্চ। কিন্তু করোনাভাইরাসের জন্য স্থগিত হয়ে যায়। এতে কোয়ার্টার ফাইনালের আট দলের চারটি নির্ধারিত হলেও অপেক্ষায় বাকি চার দল। অপেক্ষার তালিকায় রয়েছে চ্যাম্পিয়ন্স লিগের সবচেয়ে সফল দল রিয়াল মাদ্রিদ। সেরা আটে খেলতে ১৩ বারের চ্যাম্পিয়ন রিয়ালকে ফিরতি লেগে হারাতেই হবে ম্যানচেস্টার সিটিকে। প্রথম লেগে ম্যান সিটি ২-১ গোলে হারিয়েছিল রিয়ালকে। অপেক্ষায় থাকতে হচ্ছে লিওনেল মেসির বার্সেলোনা, ক্রিশ্চিয়ানো রোনালদোর জুভেন্টাসকেও। প্রথম লেগে বার্সেলোনা ১-১ গোলে ড্র করেছিল নেপোলির সঙ্গে। দ্বিতীয় লেগে জিততেই হবে মেসিদের। তবে গোলশূন্য ড্র করলেও অ্যাওয়ে গোলের জন্য কোয়ার্টার ফাইনালে খেলবে বার্সা। জুভেন্টাস আবার প্রথম লেগে অ্যাওয়ে ম্যাচে ০-১ গোলে হেরেছিল। ঘরের মাঠে ফিরতি লেগে বড় ব্যবধানে জিতেই জায়গা করে নিতে হবে সেরা আটে। বায়ার্ন মিউনিখ প্রথম লেগে ৩-০ গোলে চেলসিকে হারিয়ে কোয়ার্টারের পথে এক পা দিয়েই রেখেছে।

চ্যাম্পিয়ন্স লিগ থেকে ভয়াবহ পরিস্থিতি ইউরোপা কাপের। শেষ ১৬-এর কোনো খেলা হয়নি। এর ফলে ইউরোপা কাপ শেষ করা কঠিনই। পরিস্থিতি জটিল। তার পরও উয়েফা চাইছে জুলাইয়ে চ্যাম্পিয়ন্স লিগের কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল আয়োজনের। সব মিলিয়ে করোনাভাইরাসকে জয় করে ফুটবল এখন মাঠে ফেরার অপেক্ষায়।

সর্বশেষ খবর