বুধবার, ২২ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

যে ম্যাচ ভাইরাস ছড়াল ইউরোপে!

ক্রীড়া ডেস্ক

যে ম্যাচ ভাইরাস ছড়াল ইউরোপে!

ইতালি, স্পেন, ইংল্যান্ডের মতো উন্নত দেশে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা লাখ লাখ। মৃতের সংখ্যা হাজার হাজার। কিন্তু এই ভাইরাস এত দ্রুত গতিতে ইউরোপে ছড়াল কি করে! ইতালি থেকে স্পেন, ইংল্যান্ড, ফ্রান্স, জার্মানিসহ আরও নানা দেশে ছড়িয়ে পড়েছে করোনাভাইরাস। নতুন এক চিন্তা তুলে ধরেছেন ব্রিটিশ সরকারের একজন বিজ্ঞান উপদেষ্টা। তার দাবি, গত ১১ মার্চে লিভারপুল-অ্যাটলেটিকোর ম্যাচের মাধ্যমে ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে ইউরোপজুড়ে। এনফিল্ডে অনুষ্ঠিত সেই ম্যাচে ৫০ হাজারের বেশি দর্শক ছিল। এদের মধ্যে অন্তত তিন হাজার দর্শক এসেছিল স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে। এই ম্যাচে উপস্থিত দর্শকরাই ভাইরাস দ্রুত ছড়িয়ে দিয়েছে বলে দাবি প্রফেসর অ্যাঞ্জেলা ম্যাকলিনের। একই সময়ে চ্যাম্পিয়ন্স লিগের অন্যান্য ম্যাচ অনুষ্ঠিত হয়েছে দর্শকশূন্য স্টেডিয়ামে। সেই সময় লা লিগার ম্যাচগুলোও অনুষ্ঠিত হচ্ছিল দর্শকশূন্য স্টেডিয়ামে।


গত ১১ মার্চে লিভারপুল-অ্যাটলেটিকোর ম্যাচের মাধ্যমে ভাইরাস দ্রুত ছড়িয়ে পড়েছে ইউরোপজুড়ে। এনফিল্ডে অনুষ্ঠিত সেই ম্যাচে ৫০ হাজারের বেশি দর্শক ছিল। এদের মধ্যে অন্তত তিন হাজার দর্শক এসেছিল স্পেনের রাজধানী মাদ্রিদ থেকে

স্পেনে তখন করোনাভাইরাসের প্রকোপ বেড়ে গিয়েছিল অনেকটাই। বর্তমানে স্পেনে দুই লাখের ওপরে মানুষ করোনাভাইরাসে আক্রান্ত। সেখানে মৃতের সংখ্যা ২১ হাজারের ওপরে। ইংল্যান্ডে ভাইরাসে আক্রান্তের সংখ্যা এক লাখ ২৪ হাজারের ওপরে। মৃতের সংখ্যা ছাড়িয়েছে ১৬ হাজার। লিভারপুল-অ্যাটলেটিকো ম্যাচটা বিপুল সংখ্যক দর্শকের উপস্থিতিতে আয়োজন করাটা ছিল ভুল সিদ্ধান্ত। লিভারপুলের সিটি কাউন্সিলের পাবলিক হেলথ ডিরেক্টর ম্যাথু অ্যাশটন বলেন, ‘ওই সময়ে ম্যাচ আয়োজনের সিদ্ধান্তটা সঠিক ছিল না।’ অবশ্য তিনি ম্যাচ আয়োজনের ঘটনাটাকে অনাকাক্সিক্ষত ভুল বলেই মনে করেন। তবে ভবিষ্যতের জন্য এ থেকে শিক্ষা নেওয়ার ওপরও জোর দেন তিনি।

সর্বশেষ খবর