বুধবার, ২৯ এপ্রিল, ২০২০ ০০:০০ টা

৬৫ বছরে ইউরোপ সেরা রিয়াল

রাশেদুর রহমান

৬৫ বছরে ইউরোপ সেরা রিয়াল

ইউরোপিয়ান ক্লাব ফুটবলের ভক্ত ছড়িয়ে আছে দুনিয়াজুড়ে। বার্সা-রিয়ালের এল ক্ল্যাসিকো, ম্যানইউ-ম্যানসিটি, ইন্টার-এসি মিলান ডার্বিসহ আরও অনেক লড়াই ফুটবলমোদীদের রোমাঞ্চিত করেছে রাতের পর রাত। ফুটবলীয় উন্মাদনায় মেতে উঠতে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের এলিট টুর্নামেন্ট চ্যাম্পিয়ন্স লিগের একেকটা ম্যাচ দেখতে টিভি সেটের সামনে বসে যান কোটি কোটি ফুটবলভক্ত। ৬৫ বছর আগে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের এলিট টুর্নামেন্ট আনুষ্ঠানিকভাবে শুরু হয়। এরপর থেকে বিভিন্ন নামে (ইউরোপিয়ান কাপ, চ্যাম্পিয়ন্স লিগ) বিরতিহীনভাবে চলেছে এ টুর্নামেন্ট।

একে একে ৬৫ বছর পার হয়ে গেল। এই সময়ের মধ্যে ২২টি ক্লাব নিজেদের মধ্যে ট্রফি ভাগ করে নিয়েছে। যাদের মধ্যে ১২টি ক্লাব একাধিকবার চ্যাম্পিয়ন হয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। কিন্তু চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন কোন দল? বিবিসি এক প্রতিবেদনে বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গত ৬৫ বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নের নাম ঘোষণা করেছে। সর্বোচ্চ ২৪৩ পয়েন্ট পেয়ে সেরা ক্লাব হয়েছে রিয়াল মাদ্রিদ। ১৮৬ পয়েন্ট নিয়ে রানার্সআপ হয়েছে বার্সেলোনা। শীর্ষ দশে আছে বায়ার্ন মিউনিখ (১৪৬), এসি মিলান (১৪৩), লিভারপুল (১৩৮), জুভেন্টাস         (১২৯), আয়াক্স (৯৮), ইন্টার মিলান (৯৭), ম্যানইউ (৯০) এবং অ্যাটলেটিকো মাদ্রিদ (৮০)।

রিয়াল মাদ্রিদ কেবল ১৩ বার ইউরোপ সেরার মুকুটই জয় করেনি, দলটা রানার্সআপ হয়েছে তিনবার। সেমিফাইনালও খেলেছে বেশ কয়েকবার। ইউরোপ সেরা নির্ধারণ করার জন্য এলগরিদমের সহায়তা নেওয়া হয়েছে। ইউরোপিয়ান কাপ অথবা চ্যাম্পিয়ন্স লিগে চ্যাম্পিয়ন হওয়ার জন্য ১২, রানার্সআপের জন্য ৬ এবং সেমিফাইনাল খেলার জন্য ৩ পয়েন্ট হিসেব করা হয়েছে। ইউরোপা লিগে চ্যাম্পিয়ন হওয়ার জন্য ৮, রানার্সআপের জন্য ৪ এবং সেমিফাইনাল খেলার জন্য ২ পয়েন্ট হিসাব করা হয়েছে। উয়েফা সুপারকাপ জয়ের জন্য ১ পয়েন্ট হিসাব করা হয়েছে। এই হিসাবেই সবাইকে পেছনে ফেলেছে রিয়াল মাদ্রিদ। দলটা ইউরোপিয়ান কাপে প্রথম পাঁচবার চ্যাম্পিয়ন হয়েছে। এরপর আরও ৮বার ইউরোপসেরা হয়েছে দলটা। সর্বশেষ জিদানের অধীনে টানা তিনবার ইউরোপ সেরা হয়েছে রিয়াল মাদ্রিদ। ৭বার চ্যাম্পিয়ন্স লিগে জিতেছে এসি মিলান। লিভারপুল জিতেছে ৬বার। এছাড়াও বায়ার্ন মিউনিখ ও বার্সেলোনা জিতেছে ৫বার করে। কিন্তু গত ৬৫ বছরের সেরা ক্লাব নির্বাচনের জন্য কেবল শিরোপার উপর নির্ভর করা হয়নি। দলটির সার্বিক পারফরম্যান্স বিচার করা হয়েছে।

অবশ্য এই পদ্ধতি নিয়ে সমালোচনা আছে বেশ। বিশেষ করে ইউরোপিয়ান কাপ এবং চ্যাম্পিয়ন্স লিগকে একই মানদন্ডে বিচার করা অনেকের কাছেই পছন্দনীয় হয়নি। যেখানে ১৯৭৮ সালে ইউরোপিয়ান কাপ জিততে লিভারপুলকে কেবল ৭টি ম্যাচ খেলতে হয়েছিল। সেখানে গত বছর ১৩টি ম্যাচ খেলতে হয়েছে লিভারপুলকে চ্যাম্পিয়ন হতে। সমালোচনা থাকলেও গত ৬৫ বছরে ইউরোপিয়ান ক্লাব ফুটবলের সেরা ক্লাব হিসেবে রিয়াল মাদ্রিদকে মেনে নেওয়াই যায়। এই দলটা কেবল সবচেয়ে বেশিবার চ্যাম্পিয়নই হয়নি, ডি স্টেফানো, ফেরেনচ পুসকাস, পাকো গেন্টো, হুগো সানচেজ, ব্রাজিলের রোনালদো, জিনেদিন জিদান, ডেভিড বেকহ্যাম, রাউল গঞ্জালেস, কাকা, ক্যাসিয়াস আর হাল আমলের ক্রিস্টিয়ানো রোনালদোদের মতো বিশ্বসেরা তারকা এই দলে খেলেছেন। তারকায় ভরপুর দল হিসেবে অনেক ফুটবলভক্তেরই প্রিয় দল রিয়াল মাদ্রিদ।

একে একে ৬৫ বছর পার হয়ে গেল। এই সময়ের মধ্যে ২২টি ক্লাব নিজেদের মধ্যে ট্রফি ভাগ করে নিয়েছে। যাদের মধ্যে ১২টি ক্লাব একাধিকবার চ্যাম্পিয়ন হয়েছে চ্যাম্পিয়ন্স লিগে। কিন্তু চ্যাম্পিয়নদের চ্যাম্পিয়ন কোন দল? বিবিসি এক প্রতিবেদনে বিভিন্ন তথ্য-উপাত্ত বিশ্লেষণ করে গত ৬৫ বছরের ইউরোপিয়ান চ্যাম্পিয়নের নাম ঘোষণা করেছে। সর্বোচ্চ ২৪৩ পয়েন্ট পেয়ে সেরা ক্লাব হয়েছে রিয়াল মাদ্রিদ

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর