রবিবার, ৩ মে, ২০২০ ০০:০০ টা

সাদায় উন্নতি লালে অবনতি

ক্রীড়া প্রতিবেদক

সাদায় উন্নতি লালে অবনতি

করোনাভাইরাসে বিপর্যস্ত জনজীবন। বন্ধ খেলাধুলা। কবে স্বাভাবিক হবে জীবনযাত্রা, নিশ্চিত করে জানে না কেউ। করোনার ছোবলে একের পর এক বন্ধ হয়েছে খেলাধুলা। আশার কথা দুর্যোগকে পাশ কাটিয়ে সবাই প্রস্তুত নিচ্ছে মাঠে ফিরতে। তবে পরিস্থিতি বেশ জটিল। এরমধ্যেই আইসিসি প্রকাশ করেছে তাদের সর্বশেষ র‌্যাঙ্কিং। লাল বলের টেস্ট ক্রিকেটে রেটিং পয়েন্ট হারিয়ে র‌্যাঙ্কিংয়ে পিছিয়েছে বাংলাদেশ। ভালো-মন্দের মিশ্রণে থাকলেও টাইগাররা এগিয়েছে সাদা বলে। রেটিং পয়েন্টের উন্নতিতে র‌্যাঙ্কিংয়ে এগিয়েছে ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে। আইসিসির ঘোষিত টেস্ট ও টি-২০ র‌্যাঙ্কিংয়ে শীর্ষ দল অস্ট্রেলিয়া এবং ওয়ানডেতে সবার সেরা বিশ্বচ্যাম্পিয়ন ইংল্যান্ড। 

২০১৯ সালের মে মাস থেকে এখন পর্যন্ত এক বছরে টেস্ট খেলেছে ৫টি। হারের সংখ্যা ৪টি এবং জয় সাকল্যে একটি। আফগানিস্তানের কাছে হারলেও সেটা আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ ছিলনা। জিম্বাবুয়ের বিপক্ষে জয়টিও টেস্ট চ্যাম্পিয়নশিপের নয়। ভারতের কাছে দুই টেস্ট এবং পাকিস্তানের কাছে হারটি টেস্ট চ্যাম্পিয়নশিপের। এমন পারফরম্যান্সে মুমিনুল হকের বাংলাদেশ ৫ রেটিং পয়েন্ট হারিয়েছে। টেস্ট র‌্যাঙ্কিংয়ে ৯ নম্বরে থাকা টাইগারদের রেটিং পয়েন্ট এখন ৫৫। নবাগত টেস্ট খেলুড়ে দেশ আফগানিস্তানের রেটিং পয়েন্ট বাংলাদেশের চেয়ে বেশি, ৫৭। মাত্র ৩ টেস্ট খেলা আফগানিস্তান এবং আয়ারল্যান্ড র‌্যাঙ্কিংয়ে বিবেচিত না হওয়ায় তালিকায় রাখা হয়নি। 

টেস্ট র‌্যাঙ্কিংয়ে পেছালেও সাদা বলের ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে এগিয়েছে বাংলাদেশ। ওয়ানডেতে বাংলাদেশের রেটিং পয়েন্ট বেড়েছে ১ এবং টি-২০ ক্রিকেটে ২। ওয়ানডেতে রেটিং পয়েন্ট এক বেড়ে এখন ৮৮। তামিম ইকবালের টাইগার বাহিনী এখন র‌্যাঙ্কিংয়ে ৭ নম্বরে। ৬ নম্বরের দল শ্রীলঙ্কার রেটিং পয়েন্ট ৮৯। ভারত সফরে ভারতকে হারিয়েছিল টি-২০ ক্রিকেটে। এর প্রতিফলন  পড়েছে টি-২০ র‌্যাঙ্কিংয়ে। ২ রেটিং পয়েন্ট বেড়ে এখন ২২৯। তবে পয়েন্ট ভগ্নাংশের সামান্য বেশি বলে র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ এখন ৮ নম্বরে।    

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর