বুধবার, ৬ মে, ২০২০ ০০:০০ টা

পেশাদার লিগ নিয়ে জটিলতা

ক্রীড়া প্রতিবেদক

পেশাদার লিগ নিয়ে জটিলতা

লোকসানের পর লোকসান গুনছে ক্লাবগুলো। অথচ পেশাদার ফুটবল লিগ পুনরায় মাঠে গড়ানোর ব্যাপারে চ‚ড়ান্ত সিদ্ধান্ত নিতে পারছে না লিগ কমিটি। করোনাভাইরাসের কারণে মার্চ থেকেই অনির্দিষ্টকাল লিগ স্থগিত রাখা হয়েছে। ১৩টি দলের মধ্যে কেউ ছয় বা পাঁচটি করে ম্যাচ খেলেছে। কিন্তু স্থানীয় ফুটবলাররা পারিশ্রমিকের বেশির ভাগই পেয়ে গেছেন। না খেললেও বিদেশিদের বেতন দিচ্ছে ক্লাবগুলো। আবার কোনো কোনো ক্লাব বিদেশিদের না করে দিয়েছে। এ অবস্থায় সবকিছুই অনিশ্চয়তার মধ্যে আছে। আসলে করোনাভাইরাসে নিশ্চিত করে কোনো সিদ্ধান্ত নেওয়া সম্ভব নয়।

এমন অনিশ্চয়তায় কি করা যায় এ নিয়ে গত ২৫ এপ্রিল ক্লাব প্রতিনিধির সঙ্গে লিগ কমিটির চেয়ারম্যান আবদুস সালাম মুর্শেদী এমপি ভিডিও কনফারেন্স করেছেন। সেখানে সব ক্লাবই জানিয়ে দিয়েছে এমন পরিস্থিতিতে কোনো অবস্থায় লিগ খেলা সম্ভব নয়। আবার বিদেশি ছাড়া লিগ আয়োজনের প্রস্তাবও এসেছিল। কিন্তু ক্লাবগুলো তা নাকচ করে দিয়েছে। তাদের যুক্তি এক লিগে দুই আইন হতে পারে না। কথা ছিল ক্লাবগুলোর সিদ্ধান্তের পরিপ্রেক্ষিতে সেদিনই চ‚ড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে। যেহেতু ক্লাবগুলো চাচ্ছে না সেক্ষেত্রে লিগ বাতিল হওয়ারই কথা।

কিন্তু সালাম জানান লিগ বাতিল করার সিদ্ধান্ত লিগ কমিটির নেই। বাফুফের নির্বাহী কমিটিতে তা তোলা হবে। এরপর এএফসির গাইড লাইনের অপেক্ষায় থাকতে হবে।

আমরা ক্লাব ও খেলোয়াড় দুই পক্ষেরই স্বার্থ দেখব। করোনাভাইরাসে ক্লাবগুলো অবশ্যই বড় ধরনের লোকসানের সম্মুখীন হচ্ছে। আবার এটাও ভাবতে হবে হুট করে লিগ বাতিল করাটা ঠিক হবে না।

গতকাল সালাম জানালেন, লিগ নিয়ে বাফুফের সভা হবে আগামী সপ্তাহে। ভিডিও কনফারেন্স নয় সদস্যদের উপস্থিতিতে বাফুফে ভবনে এ সভা হবে। লিগ নিয়ে কথা হয় বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে। তিনি বলেন, ‘সব কিছুই অনিশ্চয়তার মধ্যে আছে। আমাদের নির্বাহী কমিটিতে চ‚ড়ান্ত কিছু হবে তাও বলতে পারছি না। দেখি না সদস্যরা কি মতামত দেন। এরপর আবার এএফসির নিয়ম নীতি আছে। সুতরাং আমি খেলবোই না এটা কোনো সমাধান নয়। এক্ষেত্রে মনে করি কম করে হলেও জুলাই মাস পর্যন্ত অবস্থা পর্যবেক্ষণ করতে হবে। যদি পরিস্থিতি উন্নতি না হয় তখন না হয় নতুন করে সিদ্ধান্ত নেওয়া যাবে। এখনই না বলাটা ঠিক নয়।’

সালাম বলেন, ‘আমরা ক্লাব ও খেলোয়াড় দুই পক্ষেরই স্বার্থ দেখব। করোনাভাইরাসে ক্লাবগুলো অবশ্যই বড় ধরনের লোকসানের সম্মুখীন হচ্ছে। আবার এটাও ভাবতে হবে হুট করে লিগ বাতিল করাটা ঠিক হবে না। এতে করে আবার স্থানীয় ফুটবলাররা ক্ষতিগ্রস্ত হবে। করোনা কোন দিকে মোড় নেয় বলা মুশকিল।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর