সোমবার, ১১ মে, ২০২০ ০০:০০ টা

মেসি-রোনালদোর যোগ্য উত্তরসূরি

ক্রীড়া ডেস্ক

মেসি-রোনালদোর যোগ্য উত্তরসূরি

ক্রিস্টিয়ানো রোনালদোর সময় প্রায় শেষের দিকে। ৩৫ বছর পাড়ি দিয়ে তিনি এখন সুন্দর একটি অবসরের কথাই ভাবতে পারেন। লিওনেল মেসিও ৩২ বছর পাড়ি দিয়েছেন। সর্বোচ্চ তিন/চার বছর নিজের সেরা ফুটবলটা খেলতে পারবেন আর্জেন্টাইন তারকা। সবমিলিয়ে মেসি- রোনালদো যুগ শেষ হতে চার বছর হয়ত বাকি আছে। এরপর কী! মেসি আর রোনালদোর দ্বৈরথ ছাড়া ফুটবল দুনিয়া কেমন হবে? এই প্রশ্নের উত্তর খুঁজতে

গিয়ে ফুটবল বিশ্লেষকরা কতজনকেই না সামনে এনেছেন।

একসময় নেইমারকে নিয়ে বেশ মাতামাতি হয়েছিল। কিন্তু সময়ের বিবর্তনে তিনি অনেকটা দূরে সরে গেছেন নানা কারণে। বর্তমানে আলোচনা হচ্ছে বিশ্বকাপজয়ী ফরাসি তরুণ কিলিয়ান এমবাপ্পেকে নিয়ে। অনেকেই মনে করছেন মেসি ও রোনালদোর পর বিশ্ব ফুটবল শাসন করবেন কিলিয়ান এমবাপ্পে। ইংলিশ ক্লাব আর্সেনালের সাবেক কোচ আর্সেন ওয়েঙ্গার বলছেন, ‘আমরা কখনোই এমন অসাধারণ ফুটবলার দেখিনি যারা যে কোনো কঠিন পরিস্থিতিতে থেকে দলকে বের করে আনতে পারে। তবে রোনালদো আর মেসির সময় এখন শেষের দিকে। এখন আমাদেরকে পরবর্তী জেনারেশন নিয়ে ভাবতে হবে।’ মেসি-রোনালদো পরবর্তী সময়ে ফরাসিরাই রাজত্ব করবে বলে মনে করেন ওয়েঙ্গার। তিনি বলেন, ‘পরবর্তী জেনারেশন সম্ভবত ফ্রান্স থেকেই আসবে। কিলিয়ান এমবাপ্পেকেই সেরা মনে হচ্ছে। তবে নেইমারও আছেন তালিকায়।

আমরা কখনই এমন অসাধারণ ফুটবলার দেখিনি, যারা যেকোনো কঠিন পরিস্থিতিতে থেকে দলকে বের করে আনতে পারে। তবে রোনালদো আর মেসির সময় এখন শেষের দিকে। এখন আমাদেরকে পরবর্তী জেনারেশন নিয়ে ভাবতে হবে।

তাছাড়া ইংল্যান্ডের কয়েকজন ফুটবলারও দুর্দান্ত খেলছেন।’

কিলিয়ান এমবাপ্পে মাত্র ২১ বছরের এক তরুণ। এরই মধ্যে তিনি ফ্রান্সের জার্সিতে বিশ্বকাপ জয় করেছেন। ফ্রেঞ্চ লিগ ওয়ানে চারবার চ্যাম্পিয়ন হয়েছেন। ফ্রেঞ্চ কাপ জয় করেছেন। বাকি কেবল উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ। গোলের দিক দিয়েও ছুটছেন সঠিক পথেই। জাতীয় দলের জার্সিতে ১৩টি এবং ক্লাবের জার্সিতে ১২১টি গোল করেছেন। কিলিয়ান এমবাপ্পের এই অগ্রযাত্রা চলতে থাকলে তিনিই হয়ত একসময় মেসি ও রোনালদোর উত্তরসূরি হয়ে ওঠবেন। পিএসজির এই ফরাসি তারকা এবারের গ্রীষ্মে যোগ দিতে পারেন রিয়াল মাদ্রিদে। সেখানে তার জন্য ইউরোপসেরার মুকুট জয় করার সুযোগও আসতে পারে। সেক্ষেত্রে তাকে পরবর্তী সময়ের সেরাদের মধ্যে গণ্য করে ওয়েঙ্গার হয়ত ঠিকই করেছেন। তবে এখানেও অনেক প্রশ্ন যোগ হয়ে আছে। মেসি আর রোনালদোর মতো এতটা ধারাবাহিক ফুটবলার আগে খুব কমই দেখা গেছে। পেলে, ম্যারাডোনা, ডি স্টেফানো, পুসকাসদের সঙ্গেই কেবল তুলনা চলে মেসি-রোনালদোদের। এমবাপ্পে কী নিজেকে এতটা উচ্চতায় নিয়ে যেতে পারবেন!

সর্বশেষ খবর