মঙ্গলবার, ১২ মে, ২০২০ ০০:০০ টা

ডিফেন্ডার হতে চাইনি

ম্যাথিস ডি লিখট

ক্রীড়া ডেস্ক

ডিফেন্ডার হতে চাইনি

ইতালিয়ান ক্লাব জুভেন্টাসের ডাচ সেন্টার ব্যাক ম্যাথিস ডি লিখট কেবল ২০ বছরের এক তরুণ। তবে এরই মধ্যে একজন বিশসেরা ডিফেন্ডার হিসেবে নিজেকে পরিচিত করিয়েছেন তিনি। উয়েফা ডটকমের সঙ্গে এক সাক্ষাৎকারে ডিফেন্ডার হিসেবে বেড়ে ওঠা, আয়াক্স এবং জুভেন্টাসের অভিজ্ঞতা ও ভবিষ্যৎ লক্ষ্য নিয়ে অনেক কথা বলেছেন ডি লিখট।

-আপনি আক্রমণাত্মক ফুটবল খেলা আয়াক্সে ক্যারিয়ার শুরু করেছেন। ডিফেন্ডার কিভাবে হলেন?

ডি লিখট : সত্যিই কঠিন ছিল। অনেক সময়ই স্ট্রাইকারদের বিপক্ষে ওয়ান-টু-ওয়ান খেলতে হতো। ইতালিতে একজন স্ট্রাইকারের বিপক্ষে কয়েকজন ডিফেন্ডার খেলে। তবে আমি এসবে ভয় পেতাম না। আয়াক্সে আমি অনেক কিছুই শিখেছি।

-এটা কী সত্যি যে আয়াক্সের যুব দলে আপনি বিভিন্ন পজিশনে খেলে নিজের টেকনিক বাড়িয়েছেন?

ডি লিখট : এটা সত্যি। ১৫ বছর বয়স পর্যন্ত আমি অ্যাটাকিং মিডফিল্ডার হিসেবে খেলতাম। মিডফিল্ডেও খেলেছি প্রচুর। তবে হঠাৎ করেই আমাকে একটি পজিশন বেছে নিতে বলা হয়। ক্যারিয়ার গঠনের জন্য সেন্টার ব্যাক পজিশনটাই বেছে নিই। যদিও আমি ডিফেন্ডার হতে চাইনি কখনো। তবে মিডফিল্ডে খেলার অভিজ্ঞতা আমার অনেক কাজে লেগেছে।

-জুভেন্টাসে আপনার এই টেকনিক্যাল দক্ষতা কতটুকু কাজে লাগছে?

ডি লিখট : জুভেন্টাস ইতালির সবচেয়ে বড় ক্লাব। তারা আক্রমণ করেই খেলতে পছন্দ করে। আর পেছন থেকেই আক্রমণে যেতে হয়। টেকনিক্যাল দক্ষতা খুব প্রয়োজন এ ক্লাবে খেলার জন্য।

-আপনি কিভাবে সিদ্ধান্ত নেন কখন ট্যাকল করবেন?

ডি লিখট : আয়াক্সে আমি খুব কমই ট্যাকল করেছি। সম্ভবত প্রতি

তিনটা ম্যাচে একটা। কিন্তু জুভেন্টাসে অনেক ট্যাকল করতে হচ্ছে। দর্শ্বকরা এটাই দেখতে চায়। কিন্তু একজন ভালো ডিফেন্ডারের জন্য ট্যাকলের চেয়েও বেশি প্রয়োজন পজিশনিং সেন্স থাকা। বর্তমানের সেরা ডিফেন্ডার ফন ডাইকের দিকে দেখেন। তিনি খুব বেশি ট্যাকল করেন না। বরং ঠিক সময়ে ঠিক স্থানে দাঁড়িয়ে থাকেন। ট্যাকল হচ্ছে একজন ডিফেন্ডার সর্বশেষ অস্ত্র।

-ডিফেন্ডার হিসেবে হেড করার গোপন রহস্য কী?

ডি লিখট : এটা বেশ কয়েকটা বিষয়ের ওপর নির্ভর করে। টাইমিং, পাওয়ার এবং জাম্পিং। এরচেয়েও গুরুত্বপূর্ণ হলো সাহস। সবকিছু ঠিক আছে অথচ সাহস নেই। তাহলে দ্বৈত লড়াইয়ে জয়ী হওয়া যাবে না। আপনাকে ভাবতে হবে যে লড়াইটা আপনি জিততে যাচ্ছেন। তাহলেই জয় আসবে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর