বুধবার, ১৩ মে, ২০২০ ০০:০০ টা

রঙিন পোশাকে সাকিব স্পেশাল

ওয়ানডেতে সেরা ৫

রঙিন পোশাকে সাকিব স্পেশাল

এক সব্যসাচী ক্রিকেটার সাকিব আল হাসান। দলে একাই দুই খেলোয়াড়ের ভূমিকা পালন করেন।যেমন ব্যাটসম্যান তেমন বোলার। ২০৬ ওয়ানডেতে ব্যাট হাতে ৩৭.৮৬ গড়ে করেছেন ৬৩২৩ রান। পাঁচ সেঞ্চুরির সঙ্গে ২৪টি হাফ সেঞ্চুরি। বল হাতে ৩০.২১ গড়ে নিয়েছেন ২৬০ উইকেট। এখন তার মাথার ওপর ঝুলছে নিষেধাজ্ঞার খড়্গ। আগামী অক্টোবরেই মুক্ত হবেন। সাকিবের সেরা পাঁচ ওয়ানডে ইনিংস নিয়ে এ আয়োজন। লিখেছেন- মেজবাহ্-উল-হক

কার্ডিফের সেই ক্যারিশমা

৯ জুন, ২০১৭। কার্ডিফের সোফিয়া গার্ডেন। চ্যাম্পিয়ন্স ট্রফিতে নিউজিল্যান্ডের বিরুদ্ধে মহাগুরুত্বপূর্ণ ম্যাচ। হারলেই বিদায়! নিউজিল্যান্ডের দেওয়া ২৬৬ রানের টার্গেট তাড়া করতে নেমে মাত্র ৩৩ রানেই ৪ উইকেট হারিয়ে ধুঁকতে থাকে বাংলাদেশ। এমন সময় মাহমুদুল্লাহ রিয়াদকে সঙ্গে নিয়ে ২২৪ রানের জুটি গড়ে বাংলাদেশকে ৫ উইকেটে জয় এনে দেন সাকিব। পঞ্চম উইকেটে তাদের এ জুটি চ্যাম্পিয়ন্স ট্রফির ইতিহাসেই নতুন এক রেকর্ড। ওই ম্যাচে সাকিব ১১৫ বলে খেলেন ১১৪ রানের ইনিংস। অবিশ্বাস্য এ জয়ের ম্যাচে সাকিবই সেরা হয়েছিলেন। তার বীরত্বের এই ম্যাচটি বাংলাদেশের ওয়ানডে ক্রিকেটের ইতিহাসেই অন্যতম সেরা। নিশ্চয়ই ইনিংসটিও হয়তো সাকিবের কাছে স্পেশাল।

বিশ্বকাপে প্রোটিয়া-বধের নায়ক

২ জুন, ২০১৯। লন্ডনের দি ওভাল ক্রিকেট গ্রাউন্ড। বিশ্বকাপে দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে প্রথম ম্যাচ। ঠিক কত স্কোর হলে তা নিরাপদ হবে তাা জানা নেই। টস হেরে প্রথমে ব্যাটিংয়ে নামাটা তাই বাংলাদেশের জন্য বেশ চাপই হয়ে গেল। ম্যাচের শুরু থেকেই পাওয়ার ক্রিকেট খেলার চেষ্টা করছিল বাংলাদেশ। তামিম ইকবাল ও সৌম্য সরকার মিলে বেশ ভালো একটা শুরুও এনে দেন। এরপর বাকি কাজটা করেন সাকিব। খেলেন ৭৫ রানের অসাধারণ এক ইনিংস। আটটি বাউন্ডারির সঙ্গে ছিল একটি বিশাল ছক্কার মার। বল হাতেও দুর্দান্ত। ওই ম্যাচে ভয়ঙ্কর হয়ে ওঠা প্রোটিয়া ওপেনার মার্করামকেও সরাসরি বোল্ড করে ম্যাচের লাগাম টেনে ধরেন। তারপর দক্ষিণ আফ্রিকা ২১ রানে হেরে যায়। আর সাকিব হয়ে যান প্রোটিয়া-বধের নায়ক।

সমারসেট রাঙানো ইনিংস

১৭ জুন, ২০১৯। ইংল্যান্ডের বিশুদ্ধ ক্রিকেট কাউন্টি সমারসেটে খেলা। প্রতিপক্ষ ওয়েস্ট ইন্ডিজ প্রথমে ব্যাট করে ৩২১ রান করার পর বাংলাদেশের জয়ের আশা ম্লান হয়ে যায়। কিন্তু সে ম্যাচেই হার না মানা ১২৪ রানের ইনিংস খেলে সমারসেট রাঙিয়ে দেন সাকিব। তার ইনিংসটি ছিল ৯৯ বলে ও ১৬ বাউন্ডারিতে সাজানো। ওই ম্যাচে সাকিব এতটাই সাবধান ছিলেন যে, ছোট মাঠেও তিনি একবারের জন্য তুলে মারেননি বল। চতুর্থ উইকেটে লিটন দাসের সঙ্গে তার জুটিটি ছিল দেখার মতো। অন্য প্রান্তে সাকিবের মতো আত্মপ্রত্যয়ী ও নির্ভরতার প্রতীক একজনকে পেয়ে লিটন বেপরোয়াভাবে ব্যাটিং করেন। মাত্র ৬৯ বলে করেন অপরাজিত ৯৪ রান। ৩২২ রানের পাহাড়সম টার্গেট তাড়া করেও বাংলাদেশ জিতে যায় ৫১ বল হাতে রেখেই। ম্যাচে সাকিব ব্যাট হাতে সেঞ্চুরির পাশাপাশি বল হাতেও নিয়েছিলেন ২ উইকেট।

রোজ বোলের রাজা

২৪ জুন, ২০১৯। সাউদাম্পটনের রোজ বোলের এই ম্যাচের আগে বেশ হুমকি-ধমকি দিচ্ছিল পুঁচকে আফগানিস্তান। কারণ তার আগের ম্যাচেই ভারতকে হারাতে বসেছিল তারা। অধিনায়ক নাইবের ভুলে হেরে যায়। আফগান-অধ্যুষিত সাউদাম্পটনে নাইবরা শোধটা বাংলাদেশের ওপর নিতে চেয়েছিলেন। কিন্তু সাকিব তাদের আশার গুড়ে বালি দেন। সাকিব প্রথমে ব্যাট হাতে করলেন ৫১ রান। তবে বল হাতেই দেখালেন আসল ক্যারিশমা। মাত্র ২৯ রানে নিলেন ৫ উইকেট। এটাই সাকিবের ওয়ানডেতে ক্যারিয়ার-সেরা বোলিং ফিগার। আফগানদের উড়িয়ে দিয়ে বাংলাদেশ ৬২ রানের সহজ জয় পায় আর সাকিব হয়ে যান রোজ বোলের রাজা।

প্রথম সেঞ্চুরিতে কানাডা জয়

২৮ ফেব্রুয়ারি, ২০০৭। ওয়েস্ট ইন্ডিজে ত্রিদেশীয় সিরিজে প্রতিপক্ষ কানাডা।তখন এ দেশের ক্রিকেট এগোচ্ছে হাঁটি হাঁটি পা পা করে। কানাডা তখন শক্ত প্রতিপক্ষই বটে। বাংলাদেশ প্রথমে ব্যাট করতে নেমে ৪ রানেই হারায় ২ উইকেট। ৩০ রানে ৩ উইকেট নেই। সাকিব নেমে এক প্রান্ত আগলে রেখে খেলেন ১৩৪ রানের হার না মানা ইনিংস। এটিই সাকিবের ক্যারিয়ারে প্রথম সেঞ্চুরি। এখন পর্যন্ত রানের স্কোরও সেটি। হয়তো এখন প্রতিপক্ষ বিবেচনায় ইনিংসটা ততটা গুরুত্ব না-ও পেতে পারে অনেকের কাছে, কিন্তু সাকিবের কাছে নিশ্চয়ই স্পেশাল ওয়ান! সাকিবের সেঞ্চুরিতেই ম্যাচটি জেতে বাংলাদেশ।

সর্বশেষ খবর