শনিবার, ১৬ মে, ২০২০ ০০:০০ টা

টি-টোয়েন্টিতে সেরা ৫

টি-টোয়েন্টিতে সেরা  ৫

টি-২০ ক্রিকেটে বাংলাদেশ এখন পর্যন্ত ম্যাচ খেলেছে ৯৬টি। জয় ৩২টি। সর্বোচ্চ ৯ জয় আফ্রিকান দেশ জিম্বাবুয়ের বিপক্ষে। সবচেয়ে বেশি ১৩ ম্যাচের প্রতিপক্ষও জিম্বাবুয়ে। ১২ ম্যাচ খেলেছে পাকিস্তান এবং ১১টি করে ভারত ও শ্রীলঙ্কা। ৩২ জয়ের মধ্যে থেকে সেরা পাঁচ জয় বের করা একটু কঠিনই। তারপরও চুলচেরা বিশ্লেষণ করে সেরা জয়গুলো পাঠকদের জন্য তুলে ধরা হলো।

 

টি-২০-তে প্রথম জয়

টি-২০ ক্রিকেটে বাংলাদেশের অভিষেক ২০০৬ সালের ২৮ নভেম্বর। অভিষেক ম্যাচেই বাজিমাত করেছিল টাইগাররা। খুলনার শেখ আবু নাসের স্টেডিয়ামে জিম্বাবুয়ের বিপক্ষে টাইগাররা ম্যাচটি জিতেছিল ৪৩ রানে। অভিষেক ম্যাচে প্রথমে ব্যাট করে মাশরাফির ২৬ বলে ৩৬ রানে ভর করে ১৬৬ রান করেছিল বাংলাদেশ। জবাবে জিম্বাবুয়ের সংগ্রহ ছিল ২০ ওভারে ৯ উইকেটে ১২৩ রান। বাঁ-হাতি স্পিনার আবদুর রাজ্জাক রাজ ১৭ রানের খরচে নিয়েছিলেন ৩ উইকেট। দারুণ ব্যাটিং করে ম্যাচসেরা হয়েছিলেন মাশরাফি।

সংক্ষিপ্ত স্কোর :

বাংলাদেশ : ১৬৬/১০, ১৯.৫ ওভার (মাশরাফি বিন মর্তুজা ৩৬)।

জিম্বাবুয়ে : ১২৩/৯, ২০ ওভার (আবদুর রাজ্জাক রাজ ৩/১৭)।

ফল : বাংলাদেশ ৪৩ রানে জয়ী।

 

বিশ্বকাপে এলো স্বস্তি

টি-২০ বিশ্বকাপ শুরু ২০০৭ সালে। প্রথম আসরেই শক্তিশালী ওয়েস্ট ইন্ডিজকে হারিয়ে চমকে দেয় বাংলাদেশ। জোহানেসবার্গের ওই ম্যাচে টাইগাররা ৬ উইকেটে জিতেছিল আফতাব আহমেদ ও মোহাম্মদ আশরাফুলের ঝড়ো ব্যাটিং এবং সাকিবের দুরন্ত বোলিংয়ে। আফতাব অপরাজিত ছিলেন ৬২ রানে। কিন্তু ম্যাচসেরা হয়েছিলেন আশরাফুল। ৬১ রানের বিধ্বংসী ব্যাটিং করেন মাত্র ২৭ বলে ৭ চার ও ৩ ছক্কায়। অবশ্য সাকিব শুরুতে দারুণ বোলিং করে ৩৪ রানের খরচে নিয়েছিলেন ৪ উইকেট।

সংক্ষিপ্ত স্কোর :

ওয়েস্ট ইন্ডিজ : ১৬৪/৮, ২০ ওভার (সাকিব ৪/৩৪)।

বাংলাদেশ : ১৬৫/৪, ১৮ ওভার (আফতাব ৬২*, আশরাফুল ৬১)।

ফল : বাংলাদেশ ৬ উইকেটে জয়ী।

 

পাত্তাই পেল না পাকিস্তান

২০১৫ সালের বিশ্বকাপ ক্রিকেটে দুর্দান্ত পারফরম্যান্স করে বাংলাদেশ। সেই ধারাবাহিকতায় ঘরের মাঠে পাকিস্তানকে বিপক্ষে দুরন্ত ক্রিকেট খেলে টাইগাররা। সাব্বির রহমানের বিধ্বংসী ব্যাটিংয়ে মিরপুরে পাকিস্তানের বিপক্ষে প্রথম জয় তুলে নেয় বাংলাদেশ। পাকিস্তানের ১৪১ রান টপকে যায় সাব্বির ও সাকিবের জোড়া হাফসেঞ্চুরিতে। ৭ উইকেটের জয় তুলে নেয় ২২ বল হাতে রেখে। ম্যাচসেরা সাব্বির ৫১ রানের হার না মানা ইনিংসটি খেলেছিলেন মাত্র ৩২ বলে। 

সংক্ষিপ্ত স্কোর :

পাকিস্তান : ১৪১/৫, ২০ ওভার ( মুস্তাফিজুর রহমান ২/২০)।

বাংলাদেশ : ১৪৩/৩, ১৬.৪ ওভার (সাকিব আল হাসান ৫৭*, সাব্বির রহমান ৫১*)।

ফল : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

 

রান তাড়া করে রেকর্ড

‘দ্বীপরাষ্ট্র’ শ্রীলঙ্কার ৭০তম স্বাধীনতা দিবস উপলক্ষে তিন জাতির টি-২০ টুর্নামেন্টে রান তাড়া করার রেকর্ড জয় তুলে নেয় বাংলাদেশ। স্বাগতিকদের ২১৪ রান তাড়া করে টাইগাররা মুশফিকুর রহিমের অবিশ্বাস্য ব্যাটিংয়ে। কলম্বোয় ম্যাচটি টাইগাররা ৫ উইকেটের জয় পায় ২ বল হাতে রেখে। ম্যাচসেরা মুশফিক ছাড়াও দারুণ বোলিং করেন মুস্তাফিজুর রহমান। ম্যাচটি জিততে শেষ ওভারে দরকার ছিল ৯ রান। মুশফিক শুরুর চার বলেই তুলে নেন জয়ের প্রয়োজনীয় রান।       

সংক্ষিপ্ত স্কোর :

শ্রীলঙ্কা : ২১৪/৬, ২০ ওভার (মুস্তাফিজুর রহমান ৩/৪৮)।

বাংলাদেশ : ২১৫/, ১৯.৪ ওভার (মুশফিকুর রহিম ৭২)।

ফল : বাংলাদেশ ৫ উইকেটে জয়ী

 

ভারত জয়

টি-২০ ক্রিকেটে সবচেয়ে সফল দলগুলোর একটি ভারত। দিল্লিতে বাংলাদেশের নিয়ন্ত্রিত বোলিংয়ে ২০ ওভারে ১৪৮ রানের বেশি করতে পারেনি স্বাগতিকরা। টাইগারদের পক্ষে দারুণ বোলিং করেন লেগ স্পিনার আমিনুল ইসলাম বিপ্লব (২/২২)। মুশফিকুর রহিমের আগ্রাসী ব্যাটিংয়ে ৩ বল হাতে রেখেই ৭ উইকেটের সহজ জয় পায় বাংলাদেশ। ম্যাচসেরা মুশফিক ৬০ রানের ইনিংসটি খেলেন মাত্র ৪৩ বলে ৮ চার ও ১ ছক্কায়। ম্যাচটি জিতে সিরিজে সমতা এনেছিল টাইগাররা।  

সংক্ষিপ্ত স্কোর :

ভারত : ১৪৮/৬, ২০ ওভার (আমিনুল বিপ্লব ২/২২)।

বাংলাদেশ : ১৫৪/৩, ১৯.৩ ওভার (মুশফিকুর রহিম ৬০)।

ফল : বাংলাদেশ ৭ উইকেটে জয়ী।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর