শনিবার, ১৬ মে, ২০২০ ০০:০০ টা

করোনাকে চ্যালেঞ্জ জানিয়ে বুন্দেস লিগা শুরু

ক্রীড়া ডেস্ক

করোনাকে চ্যালেঞ্জ জানিয়ে বুন্দেস লিগা শুরু

মহামারী করোনাভাইরাসের ভয়ে খোলসবন্দী গোটা বিশ্ব। বিপর্যস্ত জনজীবন। বন্ধ খেলাধুলা। ছোঁয়াচে এই ভাইরাসকে নিয়ন্ত্রণ করা যাচ্ছে না কোনোভাবেই। সংক্রমণের ভয়ে ভীত, শঙ্কিত সবাই। স্বাভাবিক জীবনে ফিরতে করোনাভীতিকে পাশ কাটিয়ে নানামুখী পদক্ষেপ নিচ্ছে দেশগুলো। খেলাধুলা মাঠে ফিরিয়ে আনতে চ্যালেঞ্জও গ্রহণ করছে ফেডারেশনগুলো। জার্মান ফুটবল ফেডারেশন মরণঘাতী কভিড-১৯ ভাইরাসকে চ্যালেঞ্জ জানিয়ে আজ থেকে শুরু করছে বুন্দেস লিগা। শুরুর দিনেই ১২ ক্লাব আজ মুখোমুখি হচ্ছে পরস্পরের। খেলাগুলো হবে দর্শকশূন্য স্টেডিয়ামে। আলোচিত বুন্দেস লিগার দিকে তাকিয়ে আছে গোটা ফুটবল বিশ্ব। লিগ শুরুর অনুমতি নিতে জার্মান চ্যান্সেলর অ্যাঙ্গেলা মেরকেলের কাছে বিশেষ পরিকল্পনা পাঠিয়েছিল দেশটির ফুটবল ফেডারেশন। বুন্দেস লিগার পর মাঠে গড়াতে প্রস্তুতি নিয়ে রাখছে ইতালি, স্পেন ও ইংল্যান্ড ফুটবল অ্যাসোসিয়েশন। ১৩ জুন শুরু হতে পারে ইতালিয়ান ফুটবল লিগ সিরি-এ। ২১ জুন শুরু হবে জার্মান ফুটবল লিগ। প্রিমিয়ার লিগ শুরুর অনুমতি দিয়েছে ইংল্যান্ড সরকার। লিগে এবার পাঁচ বদলি খেলোয়াড় নামানোর অনুমতি মিলেছে। আগে তিনজন বদলি করা যেত। এবার নিরাপত্তার জন্য সংখ্যা বাড়িয়ে তিনের জায়গায় পাঁচ করেছে ফিফা। বুন্দেস লিগা প্রথম লিগ যেখানে নিয়মটি ব্যবহৃত হবে।   

করোনাভাইরাসের জন্য দুই মাস ধরে বন্ধ বুন্দেস লিগা। এই সময়ের মধ্যে প্রায় দেড় মাস ঘরবন্দী ছিলেন ফুটবলাররা। আইসোলেশনে ছিলেন সবাই। গত দুই সপ্তাহ ধরে অনুশীলন করছে ক্লাবগুলো। তবে নিরাপদ দূরত্ব বজায় রেখে এবং সতর্কতার সঙ্গে। বুন্দেস লিগা লিগ বন্ধ হওয়ার আগ পর্যন্ত ১৮ দলের বুন্দেস লিগার পয়েন্ট টেবিলে সবার ওপরে ছিল বায়ার্ন মিউনিখ। জার্মানির সবচেয়ে সফল দলটির পয়েন্ট ২৫ ম্যাচে ৫৫। সমান ম্যাচে ৫১ পয়েন্ট নিয়ে দুই বুরুশিয়া ডর্টমুন্ড, ৫০ পয়েন্ট নিয়ে তিনে লিপঝিগ এবং ৪৯ পয়েন্ট নিয়ে চারে অবস্থান করছে মগলাডব্যাক। দলগুলো মাঠের লড়াইয়ে নামবে। তবে ভয়ও কাজ করছে একই সঙ্গে। বুন্দেস লিগার সিইও ক্রিস্টিয়ান সেইফার্ট সতর্ক থাকার অনুরোধ জানিয়েছেন- ‘সতর্ক থাকতে হবে। সেজন্যই দর্শকশূন্য মাঠে খেলা হবে।’ হার্থা বার্লিন কোচ ব্রুনো লাব্বাডিয়া আরও একধাপ এগিয়ে লিগ শুরুকে অন্ধকারের পথ চলার সঙ্গে তুলনা করেছেন- ‘আমি বলব বিষয়টিকে অন্ধকারে যাত্রা নেওয়ার মতো।’

সর্বোচ্চ নিরাপত্তা নিয়ে করোনাভাইরাসকে চ্যালেঞ্জ জানিয়ে মাঠে গড়াচ্ছে বুন্দেস লিগা। ফুটবলপ্রেমীরা অপেক্ষায় ইতিবাচক উত্তরের।

সর্বশেষ খবর