শনিবার, ৩০ মে, ২০২০ ০০:০০ টা

বিশ্ব ক্রীড়াঙ্গনে সেশনজট!

অ্যাকুয়াটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপ জাপানের ফুকুকা শহরে ২০২১ সালের ১৬ জুলাই থেকে ১ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অলিম্পিকের নতুন তারিখ জানার পর তারা চ্যাম্পিয়নশিপ ২০২২ সালের মে মাস পর্যন্ত পিছিয়েছে। অ্যাথলেটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হওয়ার কথা ২০২১ সালের ৬ থেকে ১৫ আগস্ট

রাশেদুর রহমান

বিশ্ব ক্রীড়াঙ্গনে সেশনজট!

টোকিও অলিম্পিক কর্তৃপক্ষ সব আয়োজন শেষ করে ‘দি গ্রেটেস্ট শো অন আর্থ’ মাঠে নামার অপেক্ষায় ছিল। কিন্তু করোনাভাইরাস সব বদলে দিল। অলিম্পিক গেমস পিছিয়ে গেল একটা বছর। ক্লাব ফুটবলে সবচেয়ে বড় আকর্ষণ ইউরোপিয়ান ফুটবলও স্থগিত হয়ে গেল। বাংলাদেশে স্থগিত হয়ে গেল সব ধরনের খেলা। দীর্ঘ সময় পর খেলাধুলা মাঠে ফিরতে শুরু করেছে। জার্মান বুন্দেসলিগা এখন ফুটবল ভক্তদের আকর্ষণের কেন্দ্রবিন্দু। ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা আর ইতালিয়ান সিরি এ লিগও শুরু হওয়ার অপেক্ষায় আছে। বাংলাদেশেও পরিস্থিতি স্বাভাবিক হলে প্রিমিয়ার ক্রিকেট মাঠে গড়াতে পারে। কিন্তু করোনাভাইরাসের কারণে ক্রীড়াসূচি থেকে হারিয়ে যাওয়া কয়েকটা মাস এক কঠিন ভবিষ্যতেরই ইঙ্গিত দিচ্ছে।

নতুন সূচিতে টোকিও অলিম্পিক অনুষ্ঠিত হবে সামনের বছরের ২৩ জুলাই থেকে ৮ আগস্ট। এই সূচির কারণে এরই মধ্যে বিপদে পড়ে গেছে অ্যাকুয়াটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপ ও অ্যাথলেটিক বিশ্ব চ্যাম্পিয়নশিপ। অ্যাকুয়াটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপ জাপানের ফুকুকা শহরে ২০২১ সালের ১৬ জুলাই থেকে ১ আগস্ট অনুষ্ঠিত হওয়ার কথা ছিল। অলিম্পিকের নতুন তারিখ জানার পর তারা চ্যাম্পিয়নশিপ ২০২২ সালের মে মাস পর্যন্ত পিছিয়েছে। অ্যাথলেটিকস বিশ্ব চ্যাম্পিয়নশিপ অনুষ্ঠিত হওয়ার কথা ২০২১ সালের ৬ থেকে ১৫ আগস্ট। অলিম্পিকের কারণে অ্যাথলেটিকস চ্যাম্পিয়নশিপও পেছাতে হবে।

এদিকে এশিয়ান অঞ্চলের ক্রীড়াসূচিও বড় ধরনের সমস্যায় পড়তে যাচ্ছে। এএফসি কাপ সাধারণত ফেব্রুয়ারিতে শুরু হয়ে নভেম্বরে শেষ হয়। এবার ঠিক সময়ে শুরু হলেও মাঝখানে তিন মাসের বিরতিতে অনেকটাই পিছিয়ে গেছে। নতুন করে এএফসি কাপ মাঠে কবে নামানো যায় এই নিয়ে মাত্র আলোচনা শুরু হচ্ছে। ৫ জুন দক্ষিণ এশিয়া থেকে এএফসি কাপে খেলা ক্লাব কর্তৃপক্ষ এবং ফেডারেশনগুলোর সঙ্গে আলোচনায় বসছে এএফসি কর্তৃপক্ষ। কয়েকটি দেশে খেলার পরিবেশ ফিরলেও বেশির ভাগ দেশই এখন স্বাভাবিক অবস্থায় নেই। এই পরিস্থিতিতে এএফসি কাপ শুরু হতেও অনেকটা সময়ের প্রয়োজন। এর অর্থই হলো, চলতি মৌসুম স্বাভাবিক সময়ে শেষ করতে হলে বেশ টাইট শিডিউলে চলতে হবে এএফসিকে। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের (বাফুফে) সাধারণ সম্পাদক আবু নাইম সোহাগ বলেছেন, ‘করোনাভাইরাসের কারণে আমাদের দুটি লিগ বাতিল করা হয়েছে। তবে নারী লিগটা শেষ করতে চাই আমরা। আর এএফসি কর্তৃপক্ষের সঙ্গে আলোচনা হবে এএফসি কাপ নিয়ে। সেখানে আমরা নিজেদের অবস্থা তুলে ধরব। ক্লাবের দাবিগুলো নিয়েও আলোচনা করব। তবে আশা করি, চলতি মৌসুমের খেলা এ বছরই শেষ করবে এএফসি। সেক্ষেত্রে আমাদেরকে হয়তো টাইট শিডিউল মানতে হবে।’ ক্লাব ফুটবলের বাইরে আন্তর্জাতিক ফুটবলেও টাইট শিডিউল অপেক্ষা করছে বলে জানালেন বাফুফে সাধারণ সম্পাদক। তিনি বলেন, ‘বিশ্বকাপ বাছাইপর্বের কয়েকটা ম্যাচও আমরা খেলতে পারিনি। এবার হয়তো আমাদেরকে ঘন ঘন ম্যাচ খেলতে হবে। এ কারণে প্রীতি ম্যাচ খেলার সুযোগটা কমে যাবে।’ তবে তিনি আশা করেন, ব্যস্ত সূচিতে ২০২০ সাল পাড়ি দিলেও ২০২১ সালে সময়মতোই নতুন মৌসুমের খেলা শুরু হবে।

স্বাভাবিক সময়ে শেষ হচ্ছে না ইউরোপিয়ান ক্লাব ফুটবলও। ইংলিশ প্রিমিয়ার লিগ, জার্মান বুন্দেসলিগা, স্প্যানিশ লা লিগা কিংবা ইতালিয়ান সিরি এ লিগ সাধারণত শেষ হয়ে যায় মে মাসের মধ্যেই। এমনকি উয়েফা চ্যাম্পিয়ন্স লিগও শেষ হয়ে যায়। এবার ইউরোপিয়ান ক্লাব ফুটবল শেষ হতে আগস্ট পেরিয়ে যেতে পারে। অথচ আগস্টে ইউরোপিয়ান ক্লাব ফুটবলে নতুন মৌসুম শুরু হয়ে যায়। সেখানেও শিডিউল বিপর্যয় হতে যাচ্ছে। এক ভয়াবহ সেশনজটের মধ্যেই পড়তে যাচ্ছে ক্রীড়া বিশ্ব!

সর্বশেষ খবর