শনিবার, ৩০ মে, ২০২০ ০০:০০ টা

বিশ্বকাপের সেরা ৫গোলদাতা

বিশ্বকাপ ফুটবল মানেই উন্মাদনা। টানটান উত্তেজনা। ফুটবল মহাযজ্ঞকে ঘিরে গোটা পৃথিবী এক হয়ে যায়। ফুটবলপ্রেমীরা আগ্রহ নিয়ে অপেক্ষা করেন অসাধারণ সব গোল দেখতে। ১৯৩০ সাল থেকে সর্বশেষ ২০১৮ সাল পর্যন্ত ফুটবলপ্রেমীরা অসাধারণ সব গোল দেখেছেন। মুগ্ধ হয়েছেন স্ট্রাইকারদের গোল করতে দেখে। বিশ্বকাপ ফুটবল ইতিহাসের সেরা ৫ গোলদাতা নিয়ে পাঠকদের জন্য লেখা-

বিশ্বকাপের সেরা ৫গোলদাতা

মিরোশ্লাভ ক্লোসা

জন্ম পোল্যান্ডে। খেলেছেন জার্মানির হয়ে। মিরোম্লাভ ক্লোসাকে বলা হয় জার্মানির সৌভাগ্য। তিনি যে ম্যাচে খেলেছেন, সেই ম্যাচ কখনো হারেনি বাভারিয়ানরা। ২০০২, ২০০৬, ২০১০ ও ২০১৪ সালের চারটি বিশ্বকাপ খেলে চ্যাম্পিয়ন হয়েছেন ২০০৬ ও ২০১৪ সালে। বিশ্বকাপে সর্বকালের সেরা গোলদাতা ক্লোসা ২৪ ম্যাচে গোল করেছেন ১৬টি। ২০১৪ সালে দুই গোল করে টপকে যান রোনাল্ডোকে।

 

 রোনাল্ডো

বিশ্বের সর্বকালের সেরা স্ট্রাইকারদের একজন রোনাল্ডো। ১৯৯৪ সালের ব্রাজিলের বিশ্বকাপ স্কোয়াডে ছিলেন। কিন্তু খেলেননি। এরপর ১৯৯৮, ২০০২ ও ২০০৬ সালে বিশ্বকাপে ব্রাজিলের অন্যতম ভরসার নাম ছিল রোনাল্ডো। ‘দ্য ফেনোমেনন’ খ্যাত রোনাল্ডো তিন আসরে ১৯ ম্যাচে গোল করেন ১৫টি। এর মধ্যে ১৯৯৮ সালে গোল্ডেন বল এবং ২০০২ সালে জেতেন ‘গোল্ডেন বুট’। দুবার বিশ্বসেরা ব্যালন ডি’অরও জিতেন।

 

গার্ড মুলার

দারুণ গতিশীল স্ট্রাইকার ছিলেন জার্ড মুলার। ১৯৭৪ সালে পশ্চিম জার্মানি বিশ্বকাপ জিতেছিল তার গোল স্কোরিংয়ে। দলে ফ্রাঞ্জ বেকেনবাওয়ার ও শেপ মায়ারের মতো দুজন তারকা ফুটবলার ছিলেন। কিন্তু মুলার একের পর এক গোল করে বিশ্বসেরা করেন জার্মানিকে। ওই আসরে গোল করেছিলেন ৯টি। ১৯৭০ সালে করেছিলেন আরও ৫ গোল। দুই আসরে তিনি ১৩ ম্যাচে গোল করেন ১৪টি। 

 

জাস্ট ফন্টেইন

ফ্রান্সের অসাধারণ এক ফুটবলার জাস্ট ফন্টেইন। ১৯৫৮ সালে বিশ্বকাপে তিনি আলোড়ন সৃষ্টি করেন মাত্র ৬ ম্যাচে ১৩ গোল দিয়ে। বিশ্বকাপের ইতিহাসে এখন পর্যন্ত এক আসরে সবচেয়ে বেশি গোল করার বির

ল রেকর্ড গড়েছেন ফন্টেইন। বিশ্বকাপের ওই আসরের পর আর কোনোবারই খেলেননি। ফ্রান্স ১৯৯৮ ও ২০১৮ সালে বিশ্বকাপ জিতেছে। কিন্তু দেশটির সবচেয়ে বড় তারকা ফন্টেইন।     

 

পেলে

সর্বকালের সেরা ফুটবলার বলা হয় পেলেকে। ১৯৫৮ সালে মাত্র ১৭ বছর বয়সে বিশ্বকাপ জিতেন ব্রাজিলের হয়ে। সেলেকাওদের হয়ে ১৯৫৮, ১৯৬২, ১৯৬৬ ও ১৯৭০ সালের চারটি বিশ্বকাপ খেলেছেন। চ্যাম্পিয়ন হয়েছেন ১৯৬৬ ছাড়া বাকি তিনটিতে। বিশ্বকাপের চার আসরে ১৪ ম্যাচ খেলে গোল করেছেন ১২টি। তাকে ছাড়া ব্রাজিল আরও দুবার ১৯৯৪ ও ২০০২ সালে চ্যাম্পিয়ন হয়।

সর্বশেষ খবর