মঙ্গলবার, ২ জুন, ২০২০ ০০:০০ টা

প্রাণ ফিরছে ফেডারেশনে

ধীরে ধীরে সরব হচ্ছে দেশের ক্রীড়াঙ্গন

ক্রীড়া প্রতিবেদক

প্রাণ ফিরছে ফেডারেশনে

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন বন্ধ ছিল অফিস। বন্ধ ছিল খেলাধুলা। তালাবদ্ধ ছিল ক্রীড়া ফেডারেশনগুলোর অফিসও। অবশেষে সরকারের ঘোষিত সাধারণ ছুটি শেষ হওয়ার পর খুলতে শুরু করেছে ক্রীড়াঙ্গন। সরকারি নির্দেশনা মেনে অফিস করতে শুরু করেছেন কর্মকর্তারা। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন, বাংলাদেশ ক্রিকেট বোর্ড, ফুটবল ফেডারেশনসহ সবখানেই প্রাণচাঞ্চল্য ফিরছে। হোম অফিস এখন সত্যিকারের অফিসে স্থানান্তরিত হচ্ছে। অবশ্য ফেডারেশনগুলোর অফিস খুলতে শুরু করলেও খেলাধুলা কবে মাঠে ফিরবে তা এখনই বলা কঠিন।

বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশনের মহাসচিব সৈয়দ শাহেদ রেজা জানালেন, ‘আমরা সরকারি নির্দেশনা মেনে অফিস করতে শুরু করেছি। অফিসে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। বাই রোটেশন কর্মকর্তারা অফিস করছেন।’ তবে ক্রীড়া ফেডারেশনগুলোকে এখনই কোনো নির্দেশনা দেওয়া হয়নি অলিম্পিক অ্যাসোসিয়েশনের পক্ষ থেকে। সবখানেই সরকারি নির্দেশনাই মানা হচ্ছে। বাংলাদেশ ক্রিকেট বোর্ড হোম অব ক্রিকেট খ্যাত মিরপুর স্টেডিয়ামকে জীবাণুনাশক দিয়ে নিরাপদ করে তুলছে। অফিসে চলছে ঝাড়-পোচ। সবমিলিয়ে ক্রীড়াঙ্গনে দারুণ এক প্রাণ চাঞ্চল্য ফিরে আসছে।

‘আমরা সরকারি নির্দেশনা মেনে অফিস করতে শুরু করেছি। অফিসে স্বাস্থ্যবিধি মানা হচ্ছে। বাই রোটেশন কর্মকর্তারা অফিস করছেন।’

গত মার্চে করোনাভাইরাসের আক্রমণে বাংলাদেশে সব খেলা বন্ধ হয়ে যায়। পরবর্তী সময় গড়ানোর সঙ্গে সঙ্গে অনেক খেলা বাতিল করা হয়। ক্রিকেট, ফুটবল, আরচারি, গলফসহ অনেক ক্রীড়া ইভেন্টই বাতিল/স্থগিত হয়ে যায়। প্রিমিয়ার লিগ ফুটবল প্রথমে স্থগিত করা হয়। পরবর্তীতে মৌসুমটাই বাতিল করা হয় ক্লাবগুলোর দাবির পরিপ্রেক্ষিতে। বাতিল হয়ে যায় আরচারি আর গলফ টুর্নামেন্ট। সব মিলিয়ে ক্রীড়াঙ্গনে এক ভুতুড়ে পরিবেশেরই দেখা মিলে। অভূতপূর্ব এই পরিস্থিতি অবশ্য এখনো শেষ হয়নি। তবে সরকারি নির্দেশনার আলোকে অফিস খুলতে শুরু করায় আশার আলো দেখতে শুরু করেছে ক্রীড়াঙ্গন।

এরই মধ্যে ইউরোপে শুরু হয়েছে ফুটবল লিগ। জার্মান বুন্দেসলিগার লড়াই চলছে। শুরু হওয়ার অপেক্ষায় আছে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা আর ইতালিয়ান সিরি এ লিগও। বাংলাদেশের ক্রীড়ামোদিরাও খেলায় ফেরার অপেক্ষায় অধীর আগ্রহে প্রহর গুনছেন। বাংলাদেশ ফুটবল ফেডারেশন গত লিগটা বাতিল হওয়ায় নতুন মৌসুম দ্রুতই শুরু করতে চায়। অবশ্য তার আগে সরকারের কাছ থেকে সবুজ সংকেত পেতে হবে। করোনাভাইরাসের কারণে এরই মধ্যে বাংলাদেশে ৬৫০-এর বেশি মানুষ মৃত্যুবরণ করেছে। এই ভাইরাসে আক্রান্ত হয়েছে প্রায় পঞ্চাশ হাজার মানুষ।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর