বুধবার, ৩ জুন, ২০২০ ০০:০০ টা

ক্রিকেটও বর্ণবাদ মুক্ত নয়

এবার মুখ খুললেন ক্রিস গেইল

ক্রীড়া ডেস্ক

ক্রিকেটও বর্ণবাদ মুক্ত নয়

মার্কিন যুক্তরাষ্ট্রে শ্বেতাঙ্গ পুলিশের হাতে কৃষ্ণাঙ্গ নাগরিক জর্জ ফ্লয়েডের মৃত্যুর পর ব্যাপক আন্দোলন চলছে দেশটিতে। ধীরে ধীরে এ আন্দোলন গোটা বিশ্বেই ছড়িয়ে পড়েছে। বিশ্বের বিভিন্ন প্রান্তে ভিন্ন ভিন্নভাবে প্রতিবাদ জানানো হচ্ছে এবং জর্জ ফ্লয়েডের মৃত্যুর বিচার চাওয়া হচ্ছে। ফুটবল মাঠেও খেলোয়াড়রা জার্সিতে লিখছেন, ‘জাস্টিস ফর জর্জ ফ্লয়েড।’ বর্ণবাদের বিষয়টি নিয়ে গোটা বিশ্বেই আলোচনা হচ্ছে। 

খেলার মাঠেও বর্ণবাদের ঘটনা নতুন নয়। ফুটবলেও বর্ণবাদের অভিযোগ পাওয়া যায় হরহামেশাই। তবে ‘ক্রিকেটও বর্ণবাদ মুক্ত নয়’ বলে মন্তব্য করে যেন বোমা ফাটালেন ওয়েস্ট ইন্ডিজের মারকুটে ব্যাটসম্যান ক্রিস গেইল।

ভারতীয় সংবাদ সংস্থা পিটিআইয়ের প্রতিবেদনে গেইলের বরাত দিয়ে বলা হয়েছে, ‘বর্ণবাদ যে কেবল ফুটবলেই হয় এমন নয়। ক্রিকেটও বর্ণবাদ মুক্ত নয়। অনেক সময় দলের ভেতরেই বাজে অভিজ্ঞতার শিকার হতে হয়েছে, কারণ আমি কালো।’

তবে গেইল কোথায় কখন কীভাবে বর্ণবাদের শিকার হয়েছেন তা পরিষ্কার করে বলেননি। কিন্তু তার কথায় বোঝা যায় তিনি যে গোটা বিশ্বজুড়ে টি-২০ লিগ খেলেন সে সময়ই হয়তো কখনো বর্ণবাদের শিকার হয়ে থাকতে পারেন।

গেইল বলেন, ‘কালোদের জীবনও অন্যদের মতোই। কালো মানুষ আলাদা কিছু না। রেসিস্টরা, কালোদের বোকা বলা বন্ধ করো। আমি বিশ্বের অনেক জায়গায় সফর করেছি। আমাকে বর্ণবাদের মুখোমুখি হতে হয়েছে। কারণ, আমি যে কালো!’

ক্রিকেটে বর্ণবাদ নিয়ে গেইলই যে প্রথম মুখ খুললেন তা নয়। কিছু দিন আগে ইংলিশ জাতীয় দলের তারকা পেসার জোফরা আর্চার নিউজিল্যান্ড সফরে নিয়ে বর্ণবাদের অভিযোগ করেছিলেন। তিনি জানিয়েছিলেন, গ্যালারি থেকে দর্শকরা তাদের গায়ের রং নিয়ে কথা বলেছেন। অবশ্য এর আগে ক্রিকেটে বর্ণবাদের কোনো অভিযোগ পাওয়া যায়নি।

তবে বর্ণবাদের বিষয়টি ফুটবলে নতুন কোনো ঘটনা নয়। প্রতিনিয়ত ঘটছে এবং এ বিষয়ে বেশ কঠোর ফুটবলের আন্তর্জাতিক সংস্থা ফিফা। ভদ্রলোকের খেলা বলে পরিচিত ক্রিকেটেও যে বারবার এমন ঘটনা ঘটেছে বা ঘটছে তা গেইলের কথাতেই পরিষ্কার হয়ে যায়।

ফিফার মতো আইসিসিও কঠোরভাবে বর্ণবাদের বিরুদ্ধে। এমনকি ক্রিকেট বোর্ডগুলোও বর্ণবাদকে কঠোরভাবে নিরুৎসাহিত করছে। সোমবার রাতে ইংল্যান্ড ক্রিকেট দলের অফিসিয়ার টুইটার পেজে লেখা হয়, ‘আমরা বৈচিত্র্যের পক্ষে, বর্ণবাদের বিরুদ্ধে।’

সর্বশেষ খবর