শুক্রবার, ৫ জুন, ২০২০ ০০:০০ টা

ময়মনসিংহ সার্কিট হাউস মাঠে খেলা বন্ধ

সৈয়দ নোমান, ময়মনসিংহ

ময়মনসিংহ সার্কিট হাউস মাঠে খেলা বন্ধ

বর্ষায় খোলা প্রান্তরে মেঘের ডাকাডাকি। দুরন্ত বেগে নেমে আসা বৃষ্টির রূপ অবাক বিস্ময় সৃষ্টি করে মানুষের হৃদয়ে। সন্ধ্যার সবুজ ঘাসের বিছানায় বসলে চাঁদও কাছে আসে। জ্যোৎস্নাও লুটিয়ে পড়ে। ওই সবুজের প্রান্তরে নৈসর্গিকতার সঙ্গে অবচেতন মনে কোটি মানুষের প্রণয় হয়েছে। যে প্রণয়ে বিচ্ছেদ নেই।

বলছিলাম ময়মনসিংহ নগরীর ব্রহ্মপুত্রের নদের তীর ঘেঁষা সার্কিট হাউজের মাঠের কথা। ১৬ একরের এ মাঠটি যেন এক অপরূপ জায়গা। চারদিকে সবুজ শ্যামলী ঘেরা যেন এক ল্যান্ডস্কেপ। সবুজের এ নিসর্গ যেন কাজল পরিয়ে দেয় চোখে।

প্রকৃতি প্রেমীরা এভাবে উপভোগ করলেও দিনভর বিশাল এ মাঠটি দখলে থাকে ক্রীড়া প্রেমীদের কাছে। আর ক্রীড়া প্রেমীদের অবাধ বিচরণই গোটা দেশে নাম ছড়িয়েছে এই সবুজ ময়দান। ইতিহাসোপম এ ময়দানের ক্রীড়া প্রেমীদের জন্য মাঠের পাশে আবুল মনসুর সড়কে এক সারিতে অনেকগুলো ক্লাব। এমন ক্লাবপাড়া গোটা দেশেই বিরল। এত ক্লাবের সমাহার সার্কিট হাউজ মাঠের মর্যাদা ও সৌন্দর্য বাড়িয়েছে বহুগুণে।

কথিত আছে, দ্বিতীয় বিশ্বযুদ্ধের পর এ মাঠে প্রথম খেলা অনুষ্ঠিত হয়। আর এ মাঠেই অনুষ্ঠিত প্রিমিয়ার ডিভিশন ক্রিকেট লিগে খেলেছেন জাতীয় দলের সাবেক তারকা ক্রিকেটার জাবেদ ওমর বেলিম গোল্লা, শাহারিয়ার হোসেন বিদ্যুৎ, মেহেরাব হোসেন অপিরা। এ মাঠ দাপিয়ে এখন জাতীয় দলে রাজত্ব করছেন মাহমুদুল্লাহ, মোসাদ্দেক হোসেন সৈকতের মতো কৃতীরা। 

কিন্তু ময়মনসিংহবাসীর মাথায় ঐতিহাসিক এ উদ্যান নিয়ে এখন রাজ্যের ভাবনা। ভাবনাগুলো শঙ্কায় রূপ নিয়েছে। প্রশাসনের পক্ষ থেকে বলা হচ্ছে মাঠের চারপাশে দেওয়া হবে তিন ফুট সীমানা প্রাচীর। এছাড়াও এর উপর থাকবে এস এস পাইপের বেড়া। মাঠে ঢোকার জন্য করা হবে তিনটি গেইট। মাঠের পাশে স্থাপন হবে বঙ্গবন্ধু ও তার পরিবারের সদস্যদের ম্যুরাল। এ জন্য বরাদ্দ ৬ কোটি টাকা।

সর্বশেষ খবর