শনিবার, ৬ জুন, ২০২০ ০০:০০ টা

সানের সেরা ক্রিকেটার ১০

সানের সেরা ক্রিকেটার ১০

ইংল্যান্ডের জনপ্রিয় পত্রিকা ‘দ্য সান’ ক্রিকেট ইতিহাসের শত শত ক্রিকেটারের মধ্য থেকে পারফরম্যান্স, পরিসংখ্যান যাচাই-বাছাই করে সেরা ১০ ক্রিকেটার নির্বাচিত করেছে। অনেকেরই এ নিয়ে আপত্তি থাকবে। কিন্তু পত্রিকাটি এই ১০ ক্রিকেটারকে নির্বাচিত করেছে নানা দিক বিবেচনা করে। সিরিয়াল ধরেই ক্রিকেটারদের নামগুলো জানানো হলো।  

 

স্যার ডোনাল্ড ব্রাডম্যান : টেস্ট ক্রিকেটের এক এবং অদ্বিতীয় ক্রিকেটার স্যার ডোনাল্ড ব্রাডম্যান। ক্যারিয়ারে টেস্ট খেলেছেন মাত্র ৫২টি। রান করেছেন ৯৯.৯৪ গড়ে ৬৯৯৬। সেঞ্চুরি ২৯টি। তার এই কীর্তিই তাকে অমরত্ব দিয়েছে। ক্যারিয়ারের শেষ ম্যাচে যদি ৪ রান করতেন, তাহলে তার গড় হতো ১০০। তারপরও তার গড়ই স্পষ্ট করে দিয়েছে, সর্বকালের সেরা ক্রিকেটার ব্রাডম্যান। 

ডব্লিউ জি গ্রেস : উনিশ দশকের ক্রিকেটার। কিন্তু এখনো তার পারফরম্যান্স অন্যদের বিস্মিত করে। ডব্লিউ জি গ্রেস ইংল্যান্ডের জনপ্রিয় তিনজনের একজন। রানী ভিক্টোরিয়া এবং চারবারের প্রধানমন্ত্রী উইলিয়াম গ্ল্যাডস্টোনের পর গ্রেসই সবচেয়ে জনপ্রিয়। টেস্ট খেলেছেন মাত্র ২২টি। অলরাউন্ডার গ্রেস বক্তিগত জীবনে ছিলেন ডাক্তার। বর্ণময় চরিত্রের গ্রেসকে তার প্রথম শ্রেণির ক্রিকেটের জন্য সান পত্রিকা দুই নম্বরে ঠাঁই দিয়েছে।

স্যার গ্যারি সোবার্স : ব্যাটিং, বোলিং ও ফিল্ডিং- তিন বিভাগেই অবিশ্বাস্য পারফরম্যান্স স্যার গ্যারি সোবার্সের। ৯৩ টেস্টে রান করেছেন ৮০৩২, উইকেট ২৩৫ ও ক্যাচ ১০৯-ক্রিকেট ইতিহাসে এমন অলরাউন্ডিং পারফরম্যান্স নেই আর কারও। এজন্য সোবার্সকে সর্বকালের সেরা ক্রিকেটারও বলে থাকেন অনেকে। অবিশ্বাস্য ধারাবাহিকতার জন্যই ক্যারিবীয় কিংবদন্তির জায়গা হয়েছে তিন নম্বরে।

শেন ওয়ার্ন : লেগ স্পিন যে একটি শিল্প, সেটা ক্রিকেটপ্রেমীদের কাছে তুলে ধরেন শেন ওয়ার্ন। বর্ণময় চরিত্রের ওয়ার্ন টেস্ট ক্রিকেটে প্রথম বোলার হিসেবে ৭০০ উইকেট নেওয়ার কৃতিত্ব দেখান। ক্যারিয়ার শেষে তার উইকেট সংখ্যা ৭০৮টি। পরে তাকে টপকে যান মুরালিধরন। ১৯৯৩ সালে অ্যাশেজে এজবাস্টনে মাইক গ্যাটিংকে আউট করার বলটিকে বলা হয় ‘শতাব্দী সেরা’

ভিভ রিচার্ডস : শুধু ওয়েস্ট ইন্ডিজ নয়, ক্রিকেট ইতিহাসের অন্যতম সেরা প্রতিভাবান ক্রিকেটার স্যার ভিভিয়ান রিচার্ডস। আক্রমণাত্মক মেজাজে ব্যাটিং করলেও রিচার্ডসের ইনিংসগুলো ছিল দৃষ্টিনন্দন। টেস্ট ক্রিকেটের সবচেয়ে দ্রুততম সেঞ্চুরির মালিক রিচার্ডস। ইংল্যান্ডে বিপক্ষে মাত্র ৫৬ বলের সেঞ্চুরিটি এখনো অক্ষত। সাবলীল স্ট্রোক খেলে বোলারদের নাভিশ্বাস তুলতেন বলেই সানের ৫ নম্বর সেরা ক্রিকেটার রিচার্ডস।

জ্যাক হবস : অবিশ্বাস্য কীর্তি স্যার জ্যাক হবসের। ক্রিকেটে তিনি যে কীর্তি গড়েছেন, এখন পর্যন্ত তার ধারেকাছে ভিড়তে পারেননি কেউ। প্রথম শ্রেণির ক্রিকেটে তার রান ৬১ হাজার ৭৬০ এবং সেঞ্চুরি ১৯৯টি। অবিশ্বাস্য এই কীর্তিই তাকে সান পত্রিকা সেরা দশের ৬ নম্বরে ঠাঁই দিয়েছে। টেস্টে হবস সেঞ্চুরি করেছেন ৪৬ বছর বয়সে।    

ব্রায়ান লারা : আধুনিক ক্রিকেটের অন্যতম সৃজনশীল ক্রিকেটার ব্রায়ান লারা। ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের যুবরাজ লারার একটি রেকর্ডই অমরত্ব দিয়েছে ক্রিকেট ইতিহাসে। তিনিই প্রথম ও একমাত্র ক্রিকেটার যিনি টেস্টে ব্যক্তিগতভাবে এক ইনিংসে ৪০০ রান করেন। এ ছাড়া প্রথম শ্রেণির ক্রিকেটে অপরাজিত ৫০১ রান করেছেন। অবিশ্বাস্য এই কীর্তিই তাকে জায়গা দিয়েছে ৭ নম্বরে।

ম্যালকম মার্শাল : ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেটের সোনালি

সময়ের অন্যতম সেরা ফাস্ট বোলার ম্যালকম মার্শাল। ক্যান্সারে মাত্র ৪১ বছর বয়সে মারা গেলেও তার কীর্তির জন্য ক্রিকেট ইতিহাসে অমর হয়ে আছেন। সানের মতে, আশির দশকে বিশ্ব ক্রিকেটের সেরা পেসার মার্শাল ২০.৯৪ গড়ে উইকেট নিয়েছেন ৩৭৬টি।  

শচীন টেন্ডুলকার : ক্রিকেট ইতিহাসের শচীন টেন্ডুলকার একমাত্র ক্রিকেটার যিনি আন্তর্জাতিক ক্রিকেটে সেঞ্চুরির সেঞ্চুরি করেছেন। ২৪ বছরের ক্রিকেট ক্যারিয়ারে টেস্টে তার সেঞ্চুরির ৫১ এবং ওয়ানডেতে সেঞ্চুরি ৪৯টি। শুধু এই বিবেচনাতেই সানের ৯ নম্বর সেরা ক্রিকেটার টেন্ডুলকার।  

মুত্তিয়া মুরালিধরন : সর্বকালের সেরা স্পিনারদের একজন মুত্তিয়া মুরালিধরন। শ্রীলঙ্কান এই টেস্ট অফ স্পিনার টেস্টে উইকেট নিয়েছেন ৮০০টি এবং ওয়ানডেতে ৫৩৪টি। টেস্ট ক্রিকেট ইতিহাসে মুরালিই একমাত্র ক্রিকেটার যিনি ৮০০ উইকেট নিয়েছেন। এমন পরিসংখ্যানেই সানের সেরা ১০ নম্বর ক্রিকেটার তিনি।

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর