রবিবার, ৭ জুন, ২০২০ ০০:০০ টা

জামালদের মাঠে ফেরার প্রস্তুতি

ক্রীড়া প্রতিবেদক

জামালদের মাঠে ফেরার প্রস্তুতি

অলস সময় কাটিয়ে জামাল ভূঁইয়ারা মাঠে নামার প্রস্তুতি নিচ্ছেন। পেশাদার ফুটবল লিগ বন্ধ হয়ে যাওয়ায় খেলোয়াড়রা হতাশার মধ্যেই দিন কাটাচ্ছেন। সেই হতাশা দূর হতে চলেছে। করোনাভাইরাসের প্রাদুর্ভাবের কারণে গত মার্চের শুরু দিকে বিশ্বকাপ ও এশিয়ান কাপের বাছাই ফুটবল স্থগিত করেছিল বিশ্ব ফুটবলের নিয়ন্ত্রণক সংস্থা ফিফা ও এশিয়ান ফুটবলের শীর্ষ সংস্থা এএফসি।

২০২২ কাতারের বিশ্বকাপ ফুটবলের চূড়ান্তপর্ব হবে। বাছাই পর্বের ম্যাচগুলো শুরুও হয়ে গিয়েছিল। ‘ই’ গ্রুপে বাংলাদেশ প্রথম ম্যাচে আফগানিস্তান ০-১, কাতার ০-২, ভারত ১-১, ওমানের কাছে ১-৪ গোলে হেরে যায়। ঢাকায় কাতার ছাড়াই বাকি ম্যাচগুলো ছিল অ্যাওয়ে। স্থগিত হওয়া ম্যাচ এখন মাঠে নামার পরিকল্পনা নিচ্ছে ফিফা ও এএফসি। পুনরায় শুরুর প্রস্তাবিত তারিখ এএফসি তাদের ওয়েব সাইটে শুক্রবার জানিয়েছে। চারটি ম্যাচ ডের কথা জানানো হয়েছে সেখানে। ম্যাচে ডে ৭ ও ৮ এর খেলা হবে যথাক্রমে আগামী ৮ ও ১৩ অক্টোবর। ম্যাচ ডে ৯ ও ১০ এর খেলা মাঠে গড়াবে ১২ ও ১৭ নভেম্বর। এই ম্যাচগুলো গত মার্চ ও জুনে হওয়ার কথা ছিল। বিবৃতিতে আরও বলা হয়েছে খেলোয়াড় অফিসিয়াল, সমর্থক, স্টেকহোল্ডারদের নিরাপত্তার বিষয় ও চিকিৎসা মতো বিষয়গুলো নিবিড়ভাবে পর্যবেক্ষণ করবে এএফসি। করোনাভাইরাস পরিস্থিতি বিবেচনায় এনে সংশ্লিষ্ট দেশগুলোকে ম্যাচসূচি পরিবর্তন করবে এএফসি। প্রয়োজন হলে সেই বিষয়ও জানাবে তারা। আসা যাক বাংলাদেশের ম্যাচ প্রসঙ্গ। ‘ই’ গ্রুপে বাংলাদেশ এ পর্যন্ত চার ম্যাচ খেলেছে। তিন হার ও ১ ড্রয়ে সবার নিচে অবস্থান করছে। তবে ওমানের কাছে শোচনীয় হার ছাড়া জেমির শিষ্যরা বিশ্বকাপ বাছাইপর্বে খুব যে হতাশাজনক পারফরম্যান্স করেছে তা বলা যাবে না। আফগানদের বিপক্ষে অসংখ্য গোল হাত ছাড়া করে ম্যাচ হেরেছে। ঢাকায় এশিয়ান চ্যাম্পিয়ন কাতারকে তো কাঁদিয়েই দিয়েছিল। ০-২ গোলে হেরেছে। কিন্তু জামালদের পারফরম্যান্স সবাইকে মুগ্ধ করেছে। সল্টলেকে আর দুর্দান্ত। শুরুতেই ভারতের বিপক্ষে গোল করে এগিয়ে যায়। কিন্তু শেষ মুহূর্তে গোল খেয়ে জেতা ম্যাচ ড্র করেছে।

বিশ্বকাপ বাছাইপর্বে ম্যাচে বাংলাদেশের ছন্দ খুঁজে পাওয়া যাচ্ছিল। কিন্তু করোনাভাইরাসে টুর্নামেন্ট স্থগিত হওয়ায় সেই মনোবলটা আর ধরে রাখা যায়নি।

এতদিন পর আবার শক্তিশালী প্রতিপক্ষদের বিপক্ষে মাঠে ফিরছে জেমি ডের শিষ্যরা। বলা হচ্ছে খেলা বন্ধ থাকলে কোচের নির্দেশনা মেনে ফুটবলাররা ফিটনেস ঠিক রাখতে অনুশীলন করে গেছেন। কিন্তু মাঠে না থাকলে কতটা আর নিজেদের ধরে রাখা যায়। অক্টোবরে খেলা শুরু হবে তা নিশ্চিত নয়। তবে ফিফা ও এএফসি জোর চেষ্টা চালিয়ে যাবে। তারা চায় দ্রুত বাছাইপর্ব শেষ করতে।

বিশ্বকাপ দ্বিতীয় লেগে বাংলাদেশ ঘরের মাঠে তিন ম্যাচ খেলবে। ৮ অক্টোবর বঙ্গবন্ধু জাতীয় স্টেডিয়ামে আফগানিস্তান, ১২ নভেম্বর ভারত ও ১৭ নভেম্বর ওমানের বিপক্ষে। ১৩ অক্টোবর কাতারের রাজধানী দোহায় ম্যাচ হবে ফিফা ও এএফসি সামনে এ নিয়ে হয়তো অংশগ্রহণকারী দেশগুলোর সঙ্গে বসবে। এরপরই শুরু হতে পারে বাংলাদেশের প্রস্তুতি।

সর্বশেষ খবর