সোমবার, ৮ জুন, ২০২০ ০০:০০ টা
উদযাপনে ভিন্নতা!

ক্রীড়াবিশ্বে বদলে যাওয়া বাস্তবতা

ক্রীড়া প্রতিবেদক

ক্রীড়াবিশ্বে বদলে যাওয়া বাস্তবতা

করোনায় বদলে গেছে গোটা দুনিয়া। ফুটবলেও বড় আঘাত লেগেছে। অনেক দেশে ফুটবল ফিরলেও চিরচেনা সেই দৃশ্য আর দেখা যাচ্ছে না। উদযাপনে এসেছে ভিন্নতা। পাল্টে গেছে ফুটবলের স্বাভাবিক আচরণগুলো। ছবিতে দেখা যাচ্ছে, জার্মানির ক্লাব বরুসিয়া ডর্টমুন্ডের দুই মিডফিল্ডার ও গোলরক্ষক মধ্যে উদযাপনের চিত্র। হাইফাইভ না করে কিছুটা দূর থেকেই সেলিব্রেট করছেন। করোনা এ বিশ্ব থেকে বিদায় না হওয়া পর্যন্ত এমন নিয়ম মেনেই চলতে হবে -এএফপি

করোনার কারণে বদলে গেছে ক্রীড়া বিশ্বের বাস্তবতা। ধীরে ধীরে সব ক্রীড়া মাঠে ফিরলেও খেলোয়াড় চিরচেনা পরিস্থিতির বাইরে এসে নতুন বিষয়গুলোর সঙ্গে অভ্যস্ত হতে হিমশিম খাচ্ছেন।

অনেক দেশেই ফুটবল মাঠে ফিরেছে। কিন্তু খেলতে নেমে খেলোয়াড়রা বার বার সমস্যায় পড়ছেন। তারা নতুন এই বাস্তবতার সঙ্গে মানিয়ে নিতে পারছেন না সহজে। আগে খেলতে নামার আগে দুই দলের খেলোয়াড়রা একে অপরের সঙ্গে করমর্দন করতেন, কিন্তু এখন আর তা করতে পারছেন না। অনেকে আগের মতোই অভ্যাসবশত হাতে মেলানোর জন্য গিয়েও পিছিয়ে আসছেন।

আগের গোলের পর দেখা যেত গোলদাতাকে কেন্দ্র করে তাকে জড়িয়ে ধরে অন্য খেলোয়াড় উৎসব করছেন। কিন্তু চিরচেনা সেই দৃশ্য এখন আর দেখা যাবে না। এখন গোল করার পর দূর থেকেই উচ্ছ্বাস প্রকাশ করছেন খেলোয়াড়রা।

ফুটবলের মতো ক্রিকেটও মাঠে ফিরছে। তবে ক্রিকেটের অভিভাবক সংস্থা আইসিসি নিষিদ্ধ করে করেছে, স্যালাইভা বা লালা দিয়ে বল শাইন করা। এ কারণে আতঙ্কিত পেসাররা। বলে লালা ব্যবহার করতে না পারলে বল শাইন করা যায় না। আর বলের এক পাশ শাইন করতে না পারলে তো সুইং হবে না। আর পেসারদের বল সুইং না হলে বোলিংয়ে বৈচিত্র্য নিয়ে আসা কঠিন হয়ে যাবে। তখন বল বেশি বেশি মার খাবে। কয়েকদিন আগে আতঙ্ক প্রকাশ করে অস্ট্রেলিয়ার তারকা পেসার প্যাট কামিন্স বলেন, ‘ক্রিকেটে যত নিয়ম হচ্ছে সব বোলারদের বিরুদ্ধে যাচ্ছে। ধীরে ধীরে মাঠ ছোট হচ্ছে। ব্যাটসম্যানদের জন্য ভালো হচ্ছে। এছাড়া এখন রান বেশি হওয়ার জন্য বানানো হচ্ছে ফ্য¬াট উইকেট। এখন আবার করোনার কারণে লালা ব্যবহার নিষিদ্ধ। বল সুইং করতে পারলে বোলিং করাই তো কঠিন হয়ে যাবে। অবশ্যই বল শাইন করার বিকল্প কোনো ব্যবস্থা বের করতে হবে।’

বাস্কেটবলে দেখা যেত স্কোর করার পর
‘হাইফাইভ’ করতে। কিন্তু এখন আর তা দেখা যাবে না। এ নিয়ে অবশ্য আতঙ্ক প্রকাশ করেছেন খেলোয়াড়রা। কিন্তু বাস্তবতা তো মেনে নিতেই হবে

বাস্কেটবলে দেখা যেত স্কোর করার পর ‘হাইফাইভ’ করতে। কিন্তু এখন আর তা দেখা যাবে না। এ নিয়ে অবশ্য আতঙ্ক প্রকাশ করেছেন খেলোয়াড়রা। কিন্তু বাস্তবতা তো মেনে নিতেই হবে।

গলফ কিংবা টেনিসের মতো খেলাতেও করোনার পর বদলে যাবে অনেক আচরণ। আগে টেনিস কোটে দেখা যেত খেলোয়াড়রা ঘাম মুছে টাওয়েলটা নিক্ষেপ করে দিত বয়দের দিকে। কিন্তু এখন আর তা করতে পারবেন না খেলোয়াড়রা। গলফে দেখা যেত, শট ভালো হলে কিংবা বার্ডি বা ডাবল বার্ডি হলে খেলোয়াড়রা তাদের সঙ্গে থাকা কেডির সঙ্গে উচ্ছ্বাসে হাত মেলাতেন। কিন্তু এখন আর তা দেখা যাবে না। অন্যান্য ডিসিপ্লিনেও দেখা যাবে অনেক নতুন নতুন আচরণ। যা মেনে নেওয়াই এখন ক্রীড়াবিদদের কাছে বড় চ্যালেঞ্জ।

তবে আপাতত সবচেয়ে বেশি কষ্ট হচ্ছে দর্শকদের। বিশ্বের অনেক দেশে খেলাধুলা চালু হলেও গ্যালারিতে ঢুকতে দেওয়া হচ্ছে দর্শককে। যদিও কিছু ব্যতিক্রম আছে। যেমন ভিয়েতনামে ফুটবল ফিরেছে, দর্শকদেরও গ্যালারিতে প্রবেশের অনুমতি দেওয়া হয়েছে।

সর্বশেষ খবর