মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

অনিশ্চিত শ্রীলঙ্কা সফর

প্রিমিয়ার লিগ মাঠে গড়ানো নিয়ে চলছে আলোচনা

ক্রীড়া প্রতিবেদক

অনিশ্চিত শ্রীলঙ্কা সফর

স্বাস্থ্যবিধি মেনেই ব্যাপকভাবে অনুশীলন শুরু করে দিয়েছে ইংলিশ ক্রিকেটাররা। প্রস্তুত হচ্ছেন অস্ট্রেলিয়ার ক্রিকেটাররাও। একদিন আগেই অনুশীলন শুরু করে দিয়েছেন আফগান ক্রিকেটাররা। শ্রীলঙ্কাও ক্রিকেট খেলার জন্য মুখিয়ে আছে। লঙ্কান তো অনুশীলন শুরু করে দিয়েছেই।

জুলাইয়েই বাংলাদেশকে আতিথেয়তা দেওয়ার কথা ছিল শ্রীলঙ্কার। তারা এ ব্যাপারে প্রস্তুতও হয়ে আছে। কিন্তু বাংলাদেশ এখনো প্রস্তুত নয়! শ্রীলঙ্কা সফর অনিশ্চিত হয়ে পড়েছে টাইগারদের। বাংলাদেশ দল যে কবে অনুশীলনে ফিরবে তাও নিশ্চিত নয়। বাংলাদেশ ক্রিকেট বোর্ড কোনো রকম ঝুঁকি নিতে চাচ্ছে না। পরিস্থিতি পর্যবেক্ষণ করছে দেশের ক্রিকেটের অভিভাবক সংস্থা।

এদিকে প্রতিদিনই করোনা রোগীর সংখ্যা বাড়ছে দেশে। সেই সঙ্গে পাল্লা দিয়ে বাড়ছে মৃতের সংখ্যাও। দেশে এখন করোনা সংক্রমণের ঊর্ধ্বমুখী ধারা। এমন অবস্থায় কোনো সফরের পক্ষে নয় বিসিবি। গতকাল ক্রিকেট বোর্ডের পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান জালাল ইউনুস বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘আমরা এখনই কিছু বলতে পারছি না। তবে সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে বলা যায় শ্রীলঙ্কা সফর অনিশ্চিত। আমরা ১৫ জুন পর্যন্ত দেখব। তারপর পরিস্থিতি কোন দিকে যায় সেটা দেখে পরবর্তীতে কি করা হবে তা নিয়ে আলোচনা করব।’

অন্যান্য দেশ স্বাস্থ্যবিধি মেনে ক্রিকেটে ফেরার চেষ্টা করলেও বাংলাদেশ কেন এখন পর্যন্ত এ বিষয় নিয়ে ভাবছে না? এমন প্রশ্নে জালাল ইউনুস বলেন, ‘অন্য দেশের করোনা পরিস্থিতি আর আমাদের দেশের করোনা পরিস্থিতি কিন্তু এক নয়। আমাদের সময়টা অন্যরকম। প্রতিনিয়ত সংক্রমণ বাড়ছে। তাছাড়া সরকার ঢাকার বিভিন্ন জোনকে আলাদা আলাদা কোনোটাকে বেশি ঝুঁকিপূর্ণ কোনোটাকে কম ঝুঁকিপূর্ণ ঘোষণা দিচ্ছে। আমাদের সব কিছু দেখে-শুনেই সামনে এগুতে হবে।’

আমরা এখনই কিছু বলতে পারছি না। তবে সংক্রমণ যেভাবে বাড়ছে তাতে বলা যায় শ্রীলঙ্কা সফর অনিশ্চিত। আমরা ১৫ জুন পর্যন্ত দেখব। তারপর পরিস্থিতি কোন দিকে যায় সেটা দেখে পরবর্তীতে কি করা হবে তা নিয়ে আলোচনা করব।

জালাল ইউনুস

পরিচালক ও মিডিয়া কমিটির চেয়ারম্যান, বিসিবি

 

আমাদের অবস্থান ঠিক আগের মতোই। আমরা চাই, স্বাস্থ্যবিধি মেনে প্রিমিয়ার লিগ চালু করা হোক। তবে বোর্ড চিঠির জবাব না দিলেও বেশ কয়েকজন বোর্ড পরিচালকের সঙ্গে কথা হয়েছে। প্রিমিয়ার ক্রিকেট মাঠে ফেরানোর ব্যাপারে ইতিবাচক।

দেবব্রত পাল

সাধারণ সম্পাদক, কোয়াব

এর আগে বলা হয়েছিল, আন্তর্জাতিক ক্রিকেটে ফেরার আগে ঘরোয়া ক্রিকেট মাঠে ফেরাতে হবে। তবে শ্রীলঙ্কা সফর অনিশ্চিত হলেও ঢাকা প্রিমিয়ার লিগ মাঠে ফেরানো নিয়েও চলছে আলোচনা। ঈদুল ফিতরের আগে ভার্চুয়াল সভা করে ক্রিকেটার্স ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশন অব বাংলাদেশের (কোয়াব) বিসিবিকে একটা চিঠি দিয়েছিল ঘরোয়া ক্রিকেট মাঠে ফেরানোর বিষয়ে। কিন্তু এখন পর্যন্ত ক্রিকেট বোর্ড সে চিঠির আনুষ্ঠানিক জবাব দেয়নি। তবে কোয়াবের সাধারণ সম্পাদক দেবব্রত পাল গতকাল বাংলাদেশ প্রতিদিনকে বলেন, ‘বোর্ড চিঠির জবাব দেয়নি। আমাদের অবস্থান ঠিক আগের মতোই। আমরা চাই, স্বাস্থ্যবিধি মেনে প্রিমিয়ার লিগ চালু করা হোক। তবে বোর্ড চিঠির জবাব না দিলেও ব্যক্তিগতভাবে বেশ কয়েকজন বোর্ড পরিচালকের সঙ্গে কথা হয়েছে। ঘরোয়া ক্রিকেট মাঠে ফেরানোর ব্যাপারে আলোচনা হয়েছে। তারাও প্রিমিয়ার ক্রিকেট মাঠে ফেরানোর ব্যাপারে ইতিবাচক।’

তবে বাংলাদেশের পরিস্থিতি বিবেচনা করে লঙ্কান ক্রিকেট বোর্ড জুলাই-আগস্টের সিরিজটি এক মাস পিছিয়ে সেপ্টেম্বরে করার কথা ভেবেছিল। বিসিবিকে অনুরোধ করে একটা মেইল করেছিল বলে জানিয়েছেন লঙ্কান ক্রিকেট বোর্ডের প্রধান নির্বাহী অ্যাশলে ডি সিলভা। সে চিঠির উত্তর মেলেনি বলে জানানো হয়েছে।

আসলে বাংলাদেশের ক্রিকেট প্রশাসন চাচ্ছে না এই মুহূর্তে কোনো রকম ঝুঁকি নিতে। সেপ্টেম্বরেই যে পরিস্থিতির উন্নতি হবে সে কথাই বা কে বলতে পারবে? তা ছাড়া ক্রিকেটারদের অনুশীলনের বিষয়টিও জড়িত এর সঙ্গে। এমন তো নয় যে পরিস্থিতি উন্নতি হলে সঙ্গে সঙ্গে মাঠে নামতে পারবেন ক্রিকেটাররা। তাই টাইগারদের শ্রীলঙ্কা সফরও যে বাতিল হয়ে যাচ্ছে তা এখন সময়ের ব্যাপার মাত্র।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর