মঙ্গলবার, ৯ জুন, ২০২০ ০০:০০ টা

নীরব স্টেডিয়ামে অভ্যস্ত হচ্ছেন ফুটবলাররা

ক্রীড়া ডেস্ক

নীরব স্টেডিয়ামে অভ্যস্ত হচ্ছেন ফুটবলাররা

ইউরোপিয়ান ফুটবল মানেই দর্শকপূর্ণ স্টেডিয়াম। লিগের নিচের সারির দলগুলোরও হাজার হাজার সমর্থক পতাকা উড়িয়ে গলা ফাটিয়ে নিজ দলকে সমর্থন জোগায় গ্যালারি থেকে। কিন্তু করোনাভাইরাস নামক মহামারী সবকিছু বদলে দিল। দীর্ঘদিন ইউরোপিয়ান ফুটবল লিগ বন্ধ ছিল। গত মাসে জার্মান বুন্দেসলিগা মাঠে ফিরেছে। মাঠে ফেরার প্রস্তুতি নিচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগ, স্প্যানিশ লা লিগা এবং ইতালিয়ান সিরি এ লিগও। তবে কোনোটাতেই থাকছে না দর্শকদের উপস্থিতি। ফুটবলাররা এই নিয়ে  বেশ দুঃখিত। এমনকি অনেকে শব্দহীন স্টেডিয়ামে  খেলার ব্যাপারে শংকিতও। দর্শকদের সমস্বরে গাওয়া গানের আওয়াজ শুনেই ছন্দময় খেলা উপহার দিতে অভ্যস্ত ফুটবলাররা।

ফুটবলারদের এই শঙ্কা দূর করতেই ভিন্ন ধরনের পরিকল্পনা নিয়েছে ইংলিশ প্রিমিয়ার লিগের ক্লাবগুলো। শব্দহীন স্টেডিয়ামে ছন্দময় ফুটবল  খেলার প্রশিক্ষণই চলছে এখন। দর্শকহীন স্টেডিয়ামে প্রিমিয়ার লিগের দলগুলো প্রীতি ম্যাচ খেলতে শুরু করেছে। ওল্ড ট্র্যাফোর্ডে দর্শকদের ছাড়াই নিজেদের মধ্যে একটা প্রীতি ম্যাচ খেলেছে ম্যানচেস্টার ইউনাইটেড। গত মার্চে ম্যানসিটির বিপক্ষে সর্বশেষ তারা মাঠে নেমেছিল। এরপর প্রথমবারের মতো পূর্ণাঙ্গ ম্যাচ খেলল রেড ডেভিলরা। দুই দলের নেতৃত্বে ছিলেন হ্যারি মাগুইরে এবং ব্রুনো ফার্নান্দেজ। ইংলিশ প্রিমিয়ার লিগে ম্যানইউ মাঠে নামবে ১৯ জুন টটেনহ্যামের বিপক্ষে। অবশ্য ওল্ড ট্র্যাফোর্ডে রেড  ডেভিলরা খেলতে নামবে ২৪ জুন শেফিল্ড ইউনাইটেডের বিপক্ষে।

ইউরোপিয়ান ফুটবল মানেই দর্শকপূর্ণ স্টেডিয়াম। লিগের নিচের সারির দলগুলোরও হাজার হাজার সমর্থক পতাকা উড়িয়ে গলা ফাটিয়ে নিজ দলকে সমর্থন জোগায় গ্যালারি থেকে। কিন্তু করোনাভাইরাস নামক মহামারী সবকিছু বদলে দিল

সবচেয়ে সাহসী পদক্ষেপ নিয়েছে আর্সেনাল। গানাররা নিজেদের মাঠ এমিরেটস স্টেডিয়ামে ইংলিশ চ্যাম্পিয়নশিপের ক্লাব চার্লটনের সঙ্গে প্রীতি ম্যাচ  খেলেছে গত রবিবার। সেই ম্যাচে ৬-০ গোলে জয়  পেয়েছে আর্সেনাল। দলের পক্ষে হ্যাটট্রিক করেছেন এডি এনকেতিয়াহ। এছাড়াও একটি করে গোল করেছেন ল্যাকাজেট, অবামেয়াঙ এবং জো উইলকক। এছাড়াও চেলসি শনিবার প্রীতি ম্যাচ খেলেছে। ইংলিশ প্রিমিয়ার লিগের শীর্ষ দল লিভারপুল নিজেদের মধ্যেই ইলেভেন ভার্সেস ইলেভেন ম্যাচ খেলেছে। নরউইচ সিটি ৩টা হোম ম্যাচ খেলেছে ক্যারো রোডের শব্দহীন  স্টেডিয়ামে। ওয়েস্ট হ্যাম লন্ডন স্টেডিয়ামে প্রীতি ম্যাচ খেলেছে। অ্যাস্টন ভিলা নিজেদের মাঠে ইংলিশ চ্যাম্পিয়নশিপের দুই নম্বরে থাকা দল ওয়েস্ট ব্রমউইচের সঙ্গে প্রীতি ম্যাচ খেলেছে। নিউক্যাসলও নিজেদের মধ্যে একটা প্রীতি ম্যাচ খেলেছে।

এভাবেই শব্দহীন, দর্শকহীন স্টেডিয়ামে ম্যাচ খেলে নিজেদেরকে অভ্যস্ত করে নিচ্ছে ইংলিশ প্রিমিয়ার লিগের দলগুলো। লিগে পয়েন্ট তালিকার শীর্ষে অবস্থান করছে লিভারপুল। ২৯ ম্যাচে ৮২ পয়েন্ট সংগ্রহ করেছে অলরেডরা। ২৮ ম্যাচে ৫৭ পয়েন্ট সংগ্রহ করে দুই নম্বরে অবস্থান করছে লিগের বর্তমান চ্যাম্পিয়ন ম্যানচেস্টার সিটি।

সর্বশেষ খবর