বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা
ক্রিকেটে ফেরার যুদ্ধ : করোনা মহামারীর পর অনুশীলন

মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজ দল এখন ইংল্যান্ডে

ক্রীড়া ডেস্ক

মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল এখন ইংল্যান্ডে। তিন ম্যাচের টেস্ট সিরিজ খেলবে তারা ইংলিশদের বিরুদ্ধে। প্রথম টেস্ট ৮ জুলাই। এই ম্যাচ দিয়েই করোনা মহামারীর পর মাঠে ফিরবে আন্তর্জাতিক ক্রিকেট।

সফরের আগে ওয়েস্ট ইন্ডিজ দলের সবাইকে অ্যান্টিগায় করোনা টেস্ট করানো হয়েছে। সবার রেজাল্ট নেগেটিভ আসে। নিশ্চিত হয়েই তারা একসঙ্গে একটি চাটার্ড বিমানে ইংল্যান্ডের উদ্দেশে যাত্রা করে। গতকাল তারা পৌঁছেও গেছে।

ম্যানচেস্টারের ওল্ড ট্র্যাফোর্ড ক্যারিবীয় ক্রিকেটাররা তিন সপ্তাহ অনুশীলন করবেন। সাউদাম্পনে প্রথম টেস্টের পর সিরিজের পরের দুই টেস্ট ১৬ ও ২৪ জুলাই ওল্ড ট্র্যাফোর্ডে শুরু হবে। 

করোনা মহামারীর কারণে খুবই সতর্কতার সঙ্গে সব কিছু দেখাশুনা করছে ইংল্যান্ড এন্ড ওয়েস্ট ক্রিকেট বোর্ড (ইসিবি)। তারা কোনো রকম ঝুঁকি নিতে চায় না। সে কারণে ইতিমধ্যেই ওল্ড ট্র্যাফোর্ড পুরো স্টেডিয়ামকে জীবাণু মুক্ত করা হয়েছে। জীবাণু মুক্ত পরিবেশেই অনুশীলন করবেন হোল্ডাররা। ক্রিকেটের ইতিহাসে এই প্রথম কোনো স্টেডিয়াম এভাবে জীবাণু মুক্ত করা হয়েছে।

গতকাল ইংল্যান্ডে নামার পর আরেক দফা কভিড-১৯ টেস্ট করানো হয়েছে ক্যারিবীয় ক্রিকেটারদের। যুক্তরাজ্য সরকারের ভ্রমণ নির্দেশনা অনুযায়ী বাধ্যতামূলক দুই সপ্তাহ সেলফ আইসোলেশনে থাকতে হবে। তাই প্রথমে সিদ্ধান্ত ছিল, দুই সপ্তাহ ক্যারিবীয় ক্রিকেটারদের সেলফ আইসোলেশনে রাখা হবে। কিন্তু পরে সিদ্ধান্ত একটুখানি শিথিল করা হয়েছে। এখন ক্যারিবীয় ক্রিকেটারদের অনুশীলনের অনুমতি দেওয়া হয়েছে। তাদের থাকার ব্যবস্থা করা স্টেডিয়ামেই করার কথা। এতে দুই কূলই রক্ষা হচ্ছে। কোয়ারেন্টাইনের পাশাপাশি ক্যারিবীয়দের অনুশীলনও করা হবে।

ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট বোর্ড কথা অনুযায়ী, আজ থেকেই ক্যারিবীয় ক্রিকেটারদের অনুশীলন শুরু করার কথা। তারা দুই দলে বিভক্ত হয়ে একটি তিন দিনের ম্যাচ ও একটি চার দিনের ম্যাচ খেলবে।

লম্বা সফর এবং চোটের কথা বিবেচনা করে ১১ বাড়তি ক্রিকেটার নিয়ে ইংল্যান্ডে পা রেখেছে ক্যারিবীয় দল। তাদের দলের সদস্য সংখ্যা ২৫। লন্ডনে থাকা প্রধান কোচ ফিল সিমন্স ম্যানচেস্টারে দলের সঙ্গে যোগ দেবেন।

ইংলিশ ক্রিকেটাররা বেশ আগে থেকেই অনুশীলন শুরু করে দিয়েছে। তারা প্রথমে এজবাস্টনে অনুশীলন করেছে। এরপর তাদের অনুশীলন করার কথা সাউদাম্পটনের রোজ বোল (নতুন নাম এইজেজ বোল) স্টেডিয়ামে অনুশীলন করার কথা। সেখানে প্রথম টেস্ট খেলার পর শেষের দুই টেস্টের জন্য তারা ওল্ড ট্র্যাফোর্ড যাবে।

রোজ বোল স্টেডিয়ামের গ্যালারিতেই পাঁচ তারকা হোটেল। হোটেলের লবিতেই প্রেসবক্স। ক্রিকেটারদের থাকার দূরে কোথায় যাওয়ার প্রয়োজন নেই। তাই প্রথম দিকে ইসিবি চেয়েছিল দুই দলকেই এক হোটেলে রাখা হবে। কিন্তু ইংল্যান্ডের করোনা পরিস্থিতি অনেকটা উন্নতির দিকে যাওয়ার সিদ্ধান্ত পরিবর্তন করা হয়েছে।

করোনার পর ক্রিকেট ফেরার ম্যাচে খেলতে পারছেন না ইংল্যান্ডের নিয়মিত টেস্ট অধিনায়ক জো রুট। সন্তান সম্ভবা স্ত্রীর পাশে থাকতে ছুটি নিয়েছেন তিনি। রুট ইংল্যান্ড দলের সঙ্গে যোগ দেবেন ম্যানচেস্টারে।

তাই সহঅধিনায়ক বেন স্টোকসের প্রথম ম্যাচে নেতৃত্ব দেওয়ার কথা। তবে একদিন আগেই দেশটির সাবেক অধিনায়ক কেভিন পিটারসেন মন্তব্য করেছেন, ‘এই মুহূর্তে বেন স্টোকসনে নেতৃত্ব না দেওয়াই ভালো। কারণ সে হচ্ছে দলের প্রধান পারফর্মার। তার কাঁধে বাড়তি বোঝা চাপিয়ে দিলে, দলের জন্য ভালো নাও হতে পারে।’ কেপির দাবি, জোস বাটলারকে অধিনায়ক করা যেতে পারে। অবশ্য এ নিয়ে এখন পর্যন্ত কোনো প্রতিক্রিয়া ব্যক্ত করেনি, ইসিবি। 

ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ ম্যাচে দর্শকদের মাঠে ঢুকতে দেওয়া হবে না। অবশ্য এনিয়ে কারও আক্ষেপ থাকারও কথা নয়। করোনা মহামারীর পর আন্তর্জাতিক ফিরতে যাচ্ছে, এটাই যেন বড় খবর।

সর্বশেষ খবর