বুধবার, ১০ জুন, ২০২০ ০০:০০ টা

ভারতের অপেক্ষায় বাংলাদেশ

দীর্ঘদিন ধরেই আমি বাড়িতে আছি। এখানেই নিয়মিত অনুশীলন করছি কোচের নির্দেশনা মেনে। ফিটনেসটা ধরে রাখার চেষ্টা করছি। নাবিব নেওয়াজ জীবন স্ট্রাইকার, জাতীয় ফুটবল দল

ক্রীড়া প্রতিবেদক

ভারতের অপেক্ষায় বাংলাদেশ

করোনাভাইরাসের কারণে দীর্ঘদিন ফুটবল নেই মাঠে। ফিফা এবং এএফসি সব ধরনের ম্যাচ বাতিল করেছিল। দেশীয় ফুটবলও বন্ধ হয়ে গিয়েছিল। নানান দেশে ভাইরাস পরিস্থিতি কিছুটা উন্নতি হতেই ফুটবল মাঠে ফেরানোর তোড়জোর শুরু হয়েছে। ফুটবলের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা ফিফা এরই মধ্যে বিশ্বকাপ বাছাই পর্বের ম্যাচের তারিখ ঘোষণা করেছে। সেই হিসেবে বাংলাদেশ ৮ অক্টোবর আফগানিস্তান, ১৩ অক্টোবর কাতার, ১২ নভেম্বর ভারত এবং ১৭ নভেম্বর ওমানের মুখোমুখি হবে। এ চার ম্যাচের মধ্যে তিনটিই বাংলাদেশ নিজেদের মাটিতে খেলবে। কেবল কাতারের বিপক্ষে ম্যাচটি  খেলতে দোহা যাবেন জামাল ভূঁইয়ারা।

এই সূচি ঘোষণার পর পরই ফুটবলারদের মধ্যে বাড়তি উত্তেজনা শুরু হয়ে গেছে। কোচের দেওয়া শিডিউল মেনে আগে থেকেই সবাই অনুশীলন করছিল। তবে ম্যাচের শিডিউল জানার পর উদ্যম  বেড়ে গেছে আরও বহুগুণ। বিশেষ করে ভারত ম্যাচের কথা চিন্তা করে রোমাঞ্চিত হচ্ছেন লাল-সবুজের জার্সিধারীরা। গত বছরের অক্টোবরে কলকাতার সল্ট লেক স্টেডিয়ামে দুর্দান্ত একটা ম্যাচ  খেলেছিল কোচ জেমি ডে’র শিষ্যরা। সেই ম্যাচের আগে বাংলাদেশকে নিয়ে অনেকটা তাচ্ছিল্যই করেছিল ভারতীয়রা। ভেবেছিল লাল-সবুজের জার্সিধারীদেরই একেবারে উড়িয়ে দিবে। কিন্তু উল্টো বাংলাদেশের সাঁড়াশি আক্রমণের মুখে সেই ম্যাচে নাভিশ্বাস উঠেছিল ভারতের। সাদ উদ্দিনের গোলের পর ভারতীয়রা অবিশ্বাস ভরা চোখে তাকিয়েছিল জামাল ভূঁইয়াদের দিকে। সেই ম্যাচের কথা মনে হলে, এখনো বাংলাদেশের ফুটবলভক্তরা রোমাঞ্চিত হয়ে উঠেন। এবার নিজেদের মাঠে খেলা। এই ম্যাচ নিয়ে দারুণ আশাবাদী ফুটবলাররা। গতকাল গ্রামের বাড়ি  থেকে জাতীয় দলের স্ট্রাইকার নাবিব নেওয়াজ জীবন জানালেন, ভারত ম্যাচের জন্য অধীর আগ্রহে অপেক্ষায় আছেন। তিনি বলেন, ‘দীর্ঘদিন ধরেই আমি বাড়িতে আছি। এখানেই নিয়মিত অনুশীলন করছি  কোচের নির্দেশনা মেনে। ফিটনেসটা ধরে রাখার  চেষ্টা করছি।’ খাবার থেকে শুরু করে ব্যায়াম আর অনুশীলেনর শিডিউল, সবই ঠিক করে দিয়েছেন  কোচ। মাঠে ফেরার পর যেন ফিটনেসের জন্য খুব  বেশি সময় নষ্ট করতে না হয়, এটা তারই ব্যবস্থাপত্র। ভারত ম্যাচ নিয়ে জীবন বলেন, ‘সল্ট  লেকের সেই ম্যাচটা আমরা জিততে পারতাম। বিশেষ করে, আমার গোলটা হয়ে গেলে ২-০ ব্যবধানে এগিয়ে যেতে পারতাম। তবে এবার আশা করি ভালো ফলাফল করতে পারব। নিজেদের মাঠে খেলা। তাছাড়া ভারত আমাদের চেনা প্রতিপক্ষ। তাদের  কৌশল সম্পর্কে আমরা জানি। মাঠে কোচের পরিকল্পনা বাস্তবায়ন করতে পারলেই আমরা সফল হতে পারব।’ জীবনদের মতোই অধীর আগ্রহে অপেক্ষায় আছে বাংলাদেশের দর্শকরাও। অবশ্য, করোনাভাইরাস পরিস্থিতির উন্নতি না হলে, দর্শকরা মাঠে প্রবেশের সুযোগ নাও পেতে পারেন!

বিশ্বকাপ বাছাই পর্বে ৪ ম্যাচ খেলে বাংলাদেশ কেবল ১টা পয়েন্ট সংগ্রহ করেছে। ই গ্রুপে বাংলাদেশ আর ভারত ছাড়াও আছে ২০২২ বিশ্বকাপের আয়োজক ও বর্তমান এশিয়ান চ্যাম্পিয়ন কাতার, আফগানিস্তান এবং ওমান।  ১৩ পয়েন্ট সংগ্রহ করে গ্রুপের শীর্ষে অবস্থান করছে কাতার। ১২ পয়েন্ট নিয়ে গ্রুপের দুই নম্বরে আছে ওমান। এছাড়াও আফগানরা ৪ পয়েন্ট এবং ভারতীয়রা ৩ পয়েন্ট সংগ্রহ করেছে। বিশ্বকাপ বাছাই পর্বে এশিয়ান অঞ্চলের তৃতীয় রাউন্ড খেলতে হলে গ্রুপের সেরা হতে হবে।

সর্বশেষ খবর