বৃহস্পতিবার, ১১ জুন, ২০২০ ০০:০০ টা

অশ্রুভেজা বিদায় কলিনড্রেসের

আসিফ ইকবাল

অশ্রুভেজা বিদায় কলিনড্রেসের

চার আসরে তিন শিরোপা ও এক রানার্সআপ ট্রফির সামনে দাঁড়িয়ে বসুন্ধরা কিংসের বিদায়ী বিদেশি ফুটবলার ড্যানিয়েল কলিনড্রেস -রোহেত রাজীব

ফুটবলকে বিদায় বলেননি। বিদায় বলেননি বসুন্ধরা কিংসকে। তবুও ছেড়ে যাচ্ছেন হৃদয়ের অংশ হয়ে যাওয়া প্রিয় ক্লাব ও প্রিয় আঙিনা বসুন্ধরা কিংস। জন্মভূমি কোস্টারিকায় ফিরে যাচ্ছেন প্রিয় বন্ধু মতিন মিয়া, জনি, ইমন বাবু, তপু বর্মণদের ছেড়ে। ড্যানিয়েল কলিনড্রেস- রাশিয়া বিশ্বকাপে খেলেছেন মধ্য আমেরিকার অনিন্দ্যসুন্দর দেশ কোস্টারিকার হয়ে। ওই বছরই বিশ্বকাপের অভিজ্ঞতা নিয়ে প্রায় ১৩ হাজার মাইল দূরের আরেকটি ফুটবলপাগল দেশ বাংলাদেশে আসেন ঝলক দেখাতে। বসুন্ধরার হয়ে গত ২১ মাসে তিনি শিরোপা জিতিয়েছেন তিনটি এবং রানার্সআপ করেছেন একটিতে। কাল ট্রফিগুলো ছুঁয়ে যখন ছবি তুলেছেন, তখন তার হাত দুটি প্রসারিত হয়েছিল দক্ষিণ আমেরিকার বিশালকায় ঈগলের মতো! যে শিকারি ঈগল ডানার ঝাপটায় লন্ডভন্ড করত শিকারকে। তেমনি পায়ের নিপুণ কাজে ফুটবলশিল্পী কলিনড্রেস ছিন্নভিন্ন করতেন প্রতিপক্ষকে। অসাধারণ একজন ফুটবলার কলিনড্রেস আনুষ্ঠানিক বিদায় নেননি। কিন্তু কিংসের সভাপতি ইমরুল হাসান তার অফিসকক্ষে কোচ অস্কার ব্রুজোনের উপস্থিতিতে অনাড়ম্বর এক অনুষ্ঠানের মধ্য দিয়ে বিদায় জানিয়েছেন প্রিয় এই ফুটবলারকে। বিদায়বেলায় চিৎকার করে কাঁদেননি বিশ্বকাপ ফুটবলার। কিন্তু তার ভেজা চোখ স্পষ্ট করেছে, প্রিয় ক্লাব বসুন্ধরা কিংস ছেড়ে যেতে হৃদয় ভেঙেচুরে খানখান হয়েছে। ফ্রেমে চিরস্থায়ী হতে ছবি তুলেছেন সবার সঙ্গে।

১৯৭৪ সাল থেকে ঢাকার ফুটবল মাতাচ্ছেন বিদেশি ফুটবলাররা। গত ৪৬ বছরে ঢাকার ফুটবলে প্রায় পৌনে ৭০০ ফুটবলার শিল্পিত ফুটবল খেলে বিমোহিত করেছেন ঢাকার ফুটবলপ্রেমীদের। খেলেছেন নাসের হেজাজি, সামির সাকির, করিম মোহাম্মদ, এমেকার মতো বিশ্বকাপ ফুটবলার। খেলেছেন ঝুকভ, নালজেগার, বিজন তাহিরি, প্রেমলাল, সনি নর্দেদের মতো সৃষ্টিশীল ফুটবলার। কিন্তু পুরো দলকে আগলে রেখে চারটি টুর্নামেন্টের তিনটিতেই ট্রফি উপহার দিয়ে কলিনড্রেস নিজেকে ঠাঁই দিয়েছেন অনন্য উচ্চতায়। তিনি হয়তো ব্রাজিলের রোনালদিনহোর মতো স্কিলফুল ফুটবলার ছিলেন না, কিন্তু ব্রাজিলিয়ান তারকার মতোই বল পায়ে রেখে আক্রমণ রচনা করে প্রতিপক্ষের রক্ষণব্যুহ ছিন্নবিচ্ছিন্ন করতেন। অসাধারণ সব ক্রস কিংবা চুলচেরা পাসে গোল করাতেন। আর প্রয়োজনে গোল করে দলকে রংধনুর সাত রঙে রাঙাতেন। তিনি ছিলেন রোনালদিনহোর মতো একজন কমপ্লিট ফুটবলার। তিনি ছিলেন বসুন্ধরা কিংসের রোনালদিনহো! বসুন্ধরা কিংসের সভাপতি ইমরুল হাসান কাল বিদায়ী অনুষ্ঠানে একটি তথ্য দিলেন, যা বিস্মিত করেছে উপস্থিত জনদের। বিশ্বকাপ তারকা কলিনড্রেস বসুন্ধরার পক্ষে খেলেছেন ২৬ নম্বর জার্সি পরে। বিভিন্ন টুর্নামেন্টে গোলও করেছেন ২৬টি। প্রিমিয়ার লিগে ১৫টি, ফেডারেশন কাপে ৮টি এবং স্বাধীনতা কাপ, এএফসি কাপ ও শেখ কামাল আমন্ত্রমূলক টুর্নামেন্টে একটি করে গোল করেন।

বেলা সাড়ে ১২টায় কলিনড্রেস ক্লাব সভাপতি ইমরুল হাসানের অফিসকক্ষে আসেন সাদা গ্যাবাডিন ও একটি হালকা ঘিয়ে রঙের টি-শার্ট পরে। এসেই পায়ে পা লাগিয়ে অভিবাদন জানান কোচ অস্কার ব্রুজোনকে। এরপর ক্লাব সভাপতিকে একই কায়দায় অভিবাদন জানিয়ে মিডিয়ার মুখোমুখি হন। সেখানেই কোস্টারিকান ফুটবলার গত ২১ মাস বসুন্ধরা কিংসে খেলে যাওয়ার ঝাঁপি খুলে দেন। সন্তুষ্টি জানান কিংসের অসাধারণ পরিবেশের জন্য, ‘বসুন্ধরা কিংস দারুণ একটি ক্লাব। পরিবেশ অসাধারণ। কর্মকর্তা, কোচিং স্টাফ, সতীর্থরা সবাই ভালো। সবাই প্রাণখুলে সহায়তা করেছেন আমায়। দলটির ফুটবল কমপ্লেক্স তৈরি হয়ে গেলে ফুটবলে আমূল পরিবর্তন আসবে। এ ছাড়া আমি মনে করি ক্লাবটি বাংলাদেশের ফুটবলের উন্নয়নে ভূমিকা রাখছে। আমি ভাগ্যবান বসুন্ধরার মতো একটি ক্লাবে খেলতে পেরে।’ ২০১৮ সালের সেপ্টেম্বরে কিংসে নাম লেখান কলিনড্রেস। নীলফামারীতে মালদ্বীপের রেডিয়ান্ট ক্লাবের বিপক্ষে অভিষেক ম্যাচেই বাজিমাত করেন দুই গোল করে। এরপর আর পেছনে ফিরে তাকাতে হয়নি। ধীরে ধীরে প্রাণভোমরা হয়ে ওঠেন ক্লাবের। কোচ অস্কার বিদায়বেলা বলেই ফেলেন, ‘তিনি একজন কমপ্লিট ফুটবলার। নিজে গোল করেন, অপরকে দিয়ে গোল করান।’ কোস্টারিকান স্ট্রাইকার বসুন্ধরায় খেলেছেন অ্যাটাকিং মিডফিল্ডার হয়ে। দুই উইং দিয়ে গতিশীল ফুটবল খেলে প্রতিপক্ষের ঘুম হারাম করে দেওয়া কলিনড্রেসের বহু সুখকর স্মৃতি রয়েছে। এর মধ্যে সেরা মুহূর্ত বলেন গত বছর নীলফামারীতে মোহামেডানের সঙ্গে ১-১ গোলে ড্রর ম্যাচটিকে, ‘ক্লাবের পক্ষে অনেক সেরা খেলা রয়েছে আমার। কিন্তু আমার চোখে সেরা খেলা নীলফামারীতে মোহামেডানের সঙ্গে ১-১ গোলের ড্রর ম্যাচটি।’ ওই ম্যাচ ড্র করেই বসুন্ধরা কিংস প্রথমবারের মতো শিরোপা জিতেছিল বাংলাদেশ প্রিমিয়ার লিগের।

এএফসি কাপের গ্রুপ পর্বের প্রথম ম্যাচে মালদ্বীপের টিসি স্পোর্টসকে গুঁড়িয়ে দেয় বসুন্ধরা কিংস। ম্যাচটিতে একাই চার গোল করেন দলের আর্জেন্টাইন স্ট্রাইকার হারনান বারকোস। এএফসি কাপে বাকি ম্যাচগুলোতে দুজনে জুটি বেঁধে প্রথমবারের মতো বাংলাদেশের কোনো ক্লাবকে ভালো কিছু উপহার দিতে পারতেন। কিন্তু কলিনড্রেসের বিদায়ে সেটা আর হচ্ছে না। এর পরও কোস্টারিকান তারকা গতকাল স্পষ্ট করেই জানিয়েছেন তিনি বাংলাদেশে খেললে বসুন্ধরা কিংসেই খেলবেন, ‘বাংলাদেশে আবার খেললে বসুন্ধরা কিংসেই খেলব।’ দুই মৌসুমে কলিনড্রেসের ভালো লেগেছে এ দেশের মানুষকে, ‘বাংলাদেশের মানুষ খুব বন্ধুবৎসল।’ বলেন, এখানকার পরোটা ও চিকেন বিরিয়ানি মিস করবেন তিনি।

গতকাল কলিনড্রেসকে সভাপতির স্বাক্ষরখচিত বসুন্ধরা কিংসের একটি জার্সি এবং বেশ কয়েকটি ছবিসহ একটি ফ্রেম উপহার দেওয়া হয়।

সর্বশেষ খবর