শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা

ক্রিকেটে ৫ পরিবর্তন অনুমোদন

ক্রীড়া ডেস্ক

ক্রিকেটে ৫ পরিবর্তন অনুমোদন

করোনা পরবর্তী ক্রিকেটে বেশ কিছু পরিবর্তন আনার পরিকল্পনা করেছিল ক্রিকেটের শাসক সংস্থা। অবশেষে অনীল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির ৫টি সুপারিশ চূড়ান্ত অনুমোদন দিয়েছে আইসিসির চিফ এক্সিকিউটিভ ক্রিকেট কমিটি। তাই ক্রিকেটে বোলারদের লালা ও থুতু ব্যবহারের ওপর নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি

 

করোনাভাইরাসে তিন মাসের উপর বন্ধ ছিল ক্রিকেট। ক্রিকেট আবার মাঠে ফিরছে। তিন টেস্ট ম্যাচ সিরিজ খেলতে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল এখন ইংল্যান্ডে অবস্থান করছে। অনুশীলনে ফিরেছে শ্রীলঙ্কা, অস্ট্রেলিয়া, আফগানিস্তান ক্রিকেট দল। করোনা পরবর্তী ক্রিকেটে বেশ কিছু পরিবর্তন আনার পরিকল্পনা করেছিল ক্রিকেটের শাসক সংস্থা। অবশেষে অনীল কুম্বলের নেতৃত্বাধীন ক্রিকেট কমিটির ৫টি সুপারিশ চূড়ান্ত অনুমোদন দিয়েছে আইসিসির চিফ এক্সিকিউটিভ ক্রিকেট কমিটি। করোনাভাইরাস ছড়ায় থুতু ও লালা থেকে। তাই ক্রিকেটে বোলারদের লালা ও থুতু ব্যবহারের উপর নিষেধাজ্ঞা দিয়েছে আইসিসি।     

থুতু-লালা  ব্যবহারে নিষেধাজ্ঞা

বল পালিশ করতে কিংবা শাইন করতে বলে লালা বা থুতু ব্যবহার করতে পারবেন না ক্রিকেটাররা। যদি কোনো ক্রিকেটার লালা ব্যবহার করেন, তাহলে শুরুতে আম্পায়ার তাকে সতর্ক করবেন। দ্বিতীয়বার ব্যবহার করলে পুরো দলকে সতর্ক করবেন আম্পায়ার। তৃতীয়বার ব্যবহার করা হলে শাস্তি হিসেবে ব্যাটিং দলের স্কোর কার্ডে ৫ রান যোগ করা হবে। শেষে লালা দেওয়া বল জীবাণুমুক্ত করবেন আম্পায়ার।

কভিড-১৯ বদলি ক্রিকেটার

টেস্ট ক্রিকেটে পরিবর্তনের নিয়ম আছে। মাথায় আঘাত পেলে বদলি কনকাশন সাব হিসেবে বদল করা যায় এখন। তেমনি করোনা পরবর্তী ম্যাচে কভিড আক্রান্ত ক্রিকেটারের সমমানের বদলি ক্রিকেটার নিতে পারবে দল। তবে এই নিয়মের বাইরে থাকবে ওয়ানডে ক্রিকেট।

অ-নিরপেক্ষ আম্পায়ার

নতুন নিয়মে এখন থেকে ওয়ানডে ও টি-২০ ক্রিকেটের দুই প্রান্তে স্থানীয় বা স্বাগতিক আম্পায়াররা ম্যাচ পরিচালনা করবেন। এরফলে নিরপেক্ষ আম্পায়ারের অবস্থান থেকে সরে দাঁড়াচ্ছে আইসিসি। টেস্টের ক্ষেত্রে অবশ্য আগের মতোই ম্যাচ রেফারি, মাঠের দুই আম্পায়ার ও থার্ড আম্পায়ার নির্ধারণ করবে আইসিসি। তবে চতুর্থ আম্পায়ার থাকবেন স্থানীয়।

রিভিউ বাড়ানো হয়েছে

স্বাগতিক আম্পায়ার রাখাতে ম্যাচে পক্ষপাতিত্বের অভিযোগ থাকতে পারে। সেজন্য রিভিউ বাড়ানো হয়েছে টেস্ট ক্রিকেটে। অপরিবর্তিত থাকছে ওয়ানডে ক্রিকেটে। এখন থেকে টেস্ট ক্রিকেটের প্রতি ইনিংসে তিনটি করে রিভিউ চাওয়া যাবে। ওয়ানডেতে আগের মতোই দুটি রিভিউ থাকবে।

লোগো ব্যবহার

আগে শুধুমাত্র ওয়ানডে ও টি-২০ ক্রিকেটে লোগো ব্যবহার করা যেত। এখন থেকে দলগুলো চাইলে টেস্ট ক্রিকেটের জার্সিতেও লোগো ব্যবহার করতে পারবে। তবে সর্বোচ্চ ৩২ বর্গ ইঞ্চি সমপরিমাণ জায়গা লোগো ব্যবহার করতে পারবে।      

 

সর্বশেষ খবর