শুক্রবার, ১২ জুন, ২০২০ ০০:০০ টা

আশরাফুলের একাদশের অধিনায়ক মাশরাফি

ক্রীড়া প্রতিবেদক

আশরাফুলের একাদশের অধিনায়ক মাশরাফি

বাংলাদেশের বহু জয়ের নায়ক। বহু স্মরণীয় ইনিংসের স্রষ্টা। মোহাম্মদ আশরাফুলকে বলা হয় এ দেশের ক্রিকেটের অন্যতম সেরা প্রতিভাবান ক্রিকেটার। শুধু দুটি ইনিংসের জন্যই বাংলাদেশের ক্রিকেট ইতিহাসে চিরস্থায়ী হবেন তিনি। সবচেয়ে কম বয়সে টেস্ট সেঞ্চুরি এবং অস্ট্রেলিয়ার বিপক্ষে সেঞ্চুরিটি তাকে দেশের ক্রিকেট ইতিহাসে সোনালি পাতায় চিরস্থায়ী করেছে। অমিত প্রতিভাবান ক্রিকেটার আশরাফুল তার বর্ণময় ক্যারিয়ারে বহু ক্রিকেটারের সঙ্গে খেলেছেন। তাদের মধ্যে বেছে নিয়েছেন ওয়ানডে ক্রিকেটের সেরা একাদশ। সেই একাদশ পরিচালনার জন্য অধিনায়ক নির্বাচিত করেছেন মাশরাফি বিন মর্তুজাকে। অথচ আশরাফুলের দৃষ্টিতে বাংলাদেশের সেরা অধিনায়ক খালেদ মাহমুদ সুজন। দলকে উজ্জীবিত করতে পারঙ্গম খালেদ মাহমুদের জায়গা হয়নি তার একাদশে। আশরাফুল যে একাদশ তৈরি করেছেন, তাতে তিনজন বাঁ হাতি স্পিনার এবং দুজন পেসার। তৃতীয় সিমার হিসেবে বোলিং করবেন আফতাব আহমেদ।

আশরাফুল তার একাদশে ওপেনার হিসেবে বেছে নিয়েছেন দেশসেরা ওপেনার তামিম ইকবালকে। নতুন বলে তার সঙ্গী হিসেবে অনেকের কথা ভাবলেও বেছে নিয়েছেন মেহরাব হোসেন অপিকে। অপিকে বেছে নেওয়ার কারণ, স্ট্রোক খেলার সাবলীলতা। ওয়ান ডাউন বা তিন নম্বরে তার পছন্দ মিনহাজুল আবেদীন নান্নু। ১৯৯৯ সালের বিশ্বকাপে স্কটল্যান্ডের বিপক্ষে বাংলাদেশকে জয় উপহার দিয়েছিলেন নান্নু। যে কোনো পরিবেশে দৃঢ়তার সঙ্গে ব্যাটিং করতে পারেন ভাবনায় নান্নুকে তিনে ব্যাটিং করাবেন আশরাফুল। চারে নিয়েছেন দেশের অন্যতম সেরা টেকনিক্যাল ব্যাটসম্যান মুশফিকুর রহিমকে। মুশফিক আবার উইকেটরক্ষক হিসেবেও দায়িত্ব পালন করবেন। পাঁচ নম্বরের আশরাফুলের পছন্দ বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান। সাকিব শুধু ব্যাটিং নয়, বোলার হিসেবেও দায়িত্ব পালন করবেন। ছয়ে বেছে নিয়েছেন আক্রমণাত্মক ব্যাটসম্যান আফতাবকে। নটিংহ্যামে অষ্ট্রেলিয়াকে হারানোর অন্যতম নায়ক তিনি। প্রয়োজনে তৃতীয় সিমার হিসেবেও কাজ করতে পারবেন। সাতে ব্যাটিং করবেন মাহমুদুল্লাহ রিয়াদ। যিনি বলের সঙ্গে পাল্লা দিয়ে রান করতে সিদ্ধ। আটে মোহাম্মদ রফিক, নয়ে মাশরাফি, ১০ নম্বরে আব্দুর রাজ্জাক রাজ ও ১১ নম্বরে ব্যাট করবেন মুস্তাফিজুর রহমান। একাদশের তিন স্পিনার সাকিব, রফিক ও রাজ্জাক। তিন বাঁ হাতি স্পিনার নেওয়ার ব্যাখ্যায় আশরাফুল বলেন, ‘তিনজনই ম্যাচ উইনিং বোলার। তারা বাঁ হাতি স্পিনার বলে দল বাড়তি সুবিধা পাবে।’

আশরাফুলের একাদশ : তামিম ইকবাল, মেহরাব হোসেন অপি, মিনহাজুল আবেদীন নান্নু, মুশফিকুর রহিম, সাকিব আল হাসান, আফতাব আহমেদ. মাহমুদুল্লাহ রিয়াদ, মোহাম্মদ রফিক, মাশরাফি বিন মর্তুজা, আব্দুর রাজ্জাক রাজ ও মুস্তাফিজুর রহমান।

আশরাফুলের একাদশে জায়গা পাননি দেশের অন্যতম সফল ব্যাটসম্যান হাবিবুল বাশার, আমিনুল ইসলাম বুলবুল, আকরাম খানের মতো পরীক্ষিত ব্যাটসম্যান। এমনকি নিজেকেও রাখেননি। তবে বাশারকে বাদ দিয়ে নান্নকে নিতে তাকে অনেক ভাবতে হয়েছে বলেন আশরাফুল, ‘বাশার সুমন ভাই দেশের সবচেয়ে সফল ব্যাটসম্যানদের একজন। কিন্তু ওয়ান ডাউনে আমার কাছে ওনার চেয়ে নান্নু ভাইকে যোগ্য মনে হয়েছে।’  

দলের অধিনায়ক হিসেবে দায়িত্ব পালন করার অনেকেই রয়েছেন। বাংলাদেশকে নেতৃত্ব দেওয়ার অভিজ্ঞতা রয়েছে তামিম, সাকিব, মুশফিক, নান্নু, মাশরাফি, মাহমুদুল্লাহর। কিন্তু তিনি ক্যারিশম্যাটিক বলে বেছে নিয়েছেন মাশরাফিকে।

 

সর্বশেষ খবর