শনিবার, ১৩ জুন, ২০২০ ০০:০০ টা

শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কা যাচ্ছে না বাংলাদেশ

বাংলাদেশ, ভারত ও পাকিস্তানের তুলনায় শ্রীলঙ্কার করোনা পরিস্থিতি অনেক ভালো। ভালো বলেই অনুশীলন করছেন দেশটির ক্রিকেটাররা। শুধু তাই নয়, এশিয়ার প্রথম দেশ হিসেবে আয়োজন করতে চাইছে টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ। আতিথেয়তা দিতে চেয়েছিল বাংলাদেশ ও ভারতকে। করোনাভাইরাসের পরিস্থিতি স্বাভাবিক হয়নি বলে ভারতীয় ক্রিকেট বোর্ড শ্রীলঙ্কা সফর বাতিল করেছে। অবশ্য বাংলাদেশ এখনো আনুষ্ঠানিকভাবে কিছু জানায়নি। আজ-কালের মধ্যেই দ্বীপরাষ্ট্র্র সফরের বিষয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেবেন বলে জানিয়েছেন বিসিবি সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন। আগামী দুই-তিন দিনের মধ্যে বিষয়টি চূড়ান্ত হলেও বিসিবির প্রভাবশালী এক পরিচালক স্পষ্ট করেই জানিয়েছেন, আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপ খেলতে কোনোভাবেই শ্রীলঙ্কা সফরে যাচ্ছে না বাংলাদেশ।

পূর্ব শিডিউল অনুযায়ী জুলাইয়ের শেষে তিন টেস্ট ম্যাচ সিরিজ খেলতে শ্রীলঙ্কা যাওয়ার কথা মুমিনুলদের। কিন্তু করোনা পরিস্থিতি এতটাই ভয়াবহ রূপ ধারণ করেছে দেশে, যে সাহসই পাচ্ছে না বিসিবি। শুধু তাই নয়, সংক্রমণের মাত্রা দিন দিন বাড়ছে বলে ক্রিকেটারদের ব্যক্তিগত অনুশীলনও বন্ধ করার পরিকল্পনা করেছে বিসিবি। যদিও জাতীয় দলের ক্রিকেটারদের অনেকেই ব্যক্তিগতভাবে অনুশীলনের অনুমতি চেয়েছে বিসিবির কাছে। ক্রিকেট বোর্ড রাজি হয়েছিল। তবে তা পরিস্থিতি পর্যবেক্ষণের পর। যাই  হোক, ক্রিকেটাররা মাঠে নামেননি, অনুশীলন করতে পারছে না এবং করোনা পরিস্থিতি স্বাভাবিক হয়নি। এমন বিবেচনায় বিসিবি চাইছে না সফর করতে। সফর নিয়ে বিসিবি সিইও জানিয়েছেন, ‘এখনো চূড়ান্ত সিদ্ধান্ত নেইনি। তবে ক্রিকেটারদের প্রস্তুতির ঘাটতি রয়েছে। পর্যাপ্ত অনুশীলন হয়নি। এমন পরিস্থিতিতে সফর করা ভীষণ কঠিন।’ বিসিবি যেমন রাজি হচ্ছে না, তেমনি টাইগারদের সিনিয়র ক্রিকেটাররাও সফরে যেতে

রাজি নন। যদিও জুনিয়র ক্রিকেটাররা চাইছেন স্বাস্থ্যবিধি মেনে সফর করতে।

করোনাভাইরাসের জন্য ১৭ মার্চের পর থেকে সব ধরনের ক্রিকেট বন্ধ হয়ে আছে। তিন মাসে ঘরবন্দী ক্রিকেটাররা ফিজিওর পাঠানো শিডিউল মেনে ফিটনেস অনুশীলন করছেন। কিন্তু ব্যাট ও বলের সঙ্গে কোনোরকম সম্পর্ক নেই তাদের। এমন পরিস্থিতিতে সফর করা সত্যিই কঠিন। এর আগে এপ্রিলে এক টেস্ট ও একটি ওয়ানডে খেলতে পাকিস্তান যায়নি বাংলাদেশ। আয়ারল্যান্ড সফরও স্থগিত করেছে।

সর্বশেষ খবর