রবিবার, ১৪ জুন, ২০২০ ০০:০০ টা

Fobes আয়ে সেরা ৫ ক্লাব

Fobes আয়ে সেরা ৫ ক্লাব

রিয়ালের আয় ৭৫০.৯ মি. ইউরো

ধনী ক্লাবগুলোর মধ্যে সবার ওপরে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। স্প্যানিশ জায়ান্টরা গত বছর মোট আয় করেছে ৭৫০.৯ মিলিয়ন ইউরো (৭ হাজার ১৮০ কোটি টাকা প্রায়)। এর মধ্যে বিজ্ঞাপন থেকেই লস ব্ল্যাঙ্কোসরা আয় করেছে ৩১৫.৫ মিলিয়ন ইউরো। এই অর্থ তারা পেয়েছে এমিরেটস এবং অ্যাডিডাস থেকে। এছাড়াও টিভি স্বত্ব থেকে ২৫১.৩ মিলিয়ন ইউরো এবং টিকিট বিক্রি থেকে ১৪৩.৪ মিলিয়ন ইউরো আয় করেছে রিয়াল মাদ্রিদ। এমনকি রোনালদোর মতো তারকা বিদায় নিলেও দাম কমেনি তাদের।

 

বার্সেলোনার আয় ৬৯০.৪ মিলিয়ন

স্পোর্টস শো ওয়েবসাইটের দেওয়া তথ্যমতে, ধনী ক্লাবগুলোর তালিকায় দুই নম্বরে আছে বার্সেলোনা। কাতালানরা ৬৯০.৪ মিলিয়ন ইউরো (৬ হাজার ৬০২ কোটি টাকা প্রায়) আয় করেছে এক বছরে। এমনকি আগের বছরের তুলনায় ৪২ মিলিয়ন ইউরো বেশি আয় করেও দুইয়ে অবস্থান করছে কাতালানরা। বার্সেলোনা মোট আয়ের ৩২২.৬ মিলিয়ন ইউরো আয় করেছে জার্সির বিজ্ঞাপন থেকে। এই অর্থ তারা পেয়েছে নাইকি এবং কাতার এয়ারওয়েজ থেকে। এছাড়াও টিভি স্বত্ব থেকে ২২৩ মিলিয়ন ইউরো এবং টিকিট বিক্রি থেকে ১৪৪.৮ মিলিয়ন ইউরো আয় করেছে বার্সা।

 

ম্যানইউ’র ৬৬৬ মিলিয়ন

দীর্ঘদিন ধনী ক্লাবগুলোর তালিকায় শীর্ষে অবস্থান করেছে ম্যানচেস্টার ইউনাইটেড। তবে ইংলিশ ক্লাবটিকে বেশ কয়েক বছর আগেই হারিয়ে দিয়েছে রিয়াল মাদ্রিদ। গত বছর রেড ডেভিলরা আয় করেছে ৬৬৬ মিলিয়ন ইউরো (৬ হাজার ৩৬৮কোটি টাকা)। এই আয়ে তারা তিন নম্বরে অবস্থান করছে। ম্যানইউ নিজেদের আয়ের সিংহভাগটাই অর্জন করেছে বিজ্ঞাপন থেকে। ৩১৬.১ মিলিয়ন ইউরো আয় করেছে তারা অ্যাডিডাস এবং শেভরলেট থেকে। এছাড়াও ২৩০.৪ মিলিয়ন আয় করেছে টিভি স্বত্ব থেকে। ম্যাচডে টিকিট বিক্রি থেকে রেড ডেভিলদের আয় ১১৯.৫ মিলিয়ন ইউরো।

 

বায়ার্নের আয় ৬২৯.২

ধনী ক্লাবগুলোর তালিকায় আগেও চার নম্বরে ছিল জার্মান জায়ান্ট বায়ার্ন মিউনিখ। এবারেও তারা চার নম্বরেই অবস্থান করছে। গত বছর বায়ার্ন মিউনিখ ৬২৯.২ মিলিয়ন ইউরো (৬ হাজার ১৬ কোটি টাকা) আয় করেছে। আগের বছরের তুলনায় তারা ৪২ মিলিয়ন ইউরো বেশি আয় করেছে। ক্লাবটি জার্সির স্পন্সর প্রতিষ্ঠান ডটশে টেলিকম এবং অ্যাডিডাসের কাছ থেকে ৩৪৮.৭ মিলিয়ন ইউরো আয় করেছে। এছাড়াও টিভি স্বত্ব থেকে ১৭৬.৭ মিলিয়ন ইউরো এবং টিকিট বিক্রি থেকে ১০৩.৮ মিলিয়ন ইউরো আয় করেছে বায়ার্ন মিউনিখ।

 

ম্যানসিটির ৫৬৮.৪ মিলিয়ন

শীর্ষ পাঁচে ইংল্যান্ডের দ্বিতীয় ক্লাব হিসেবে স্থান করে নিয়েছে ম্যানচেস্টার ইউনাইটেড। গত বছর পেপ গার্ডিওলার দল ম্যানচেস্টার সিটি আয় করেছে ৫৬৮.৪ মিলিয়ন ইউরো (৫ হাজার ৪৩৫ কোটি টাকা প্রায়)। এর মধ্যে বিজ্ঞাপন থেকে তারা আয় করেছে ২৬৫.৭ মিলিয়ন ইউরো। যার বেশিরভাগই এসেছে এতিহাদ এয়ারওয়েজ এবং নাইকি থেকে। এছাড়াও টিভি স্বত্ব থেকে ২৩৮.৮ মিলিয়ন ইউরো এবং ম্যাচের টিকিট বিক্রি থেকে ৬৩.৯ মিলিয়ন ইউরো আয় করেছে ম্যানচেস্টার সিটি। ক্লাবটি নিজেদের আগের অবস্থানই ধরে রেখেছে।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর