মঙ্গলবার, ১৬ জুন, ২০২০ ০০:০০ টা

জিদানের মাইলফলক রিয়ালের দুরন্ত জয়

রিয়াল ৩ - ১ এইবার

ক্রীড়া ডেস্ক

জিদানের মাইলফলক রিয়ালের দুরন্ত জয়

ডিফেন্ডার হয়েও গোল পেয়েছেন সার্জিও রামোস। তাই এই স্প্যানিশ তারকার অন্যরকম সেলিব্রেশন - এএফপি

ক্রিস্টিয়ানো রোনালদো এবং লিওনেল মেসিকে করোনাভাইরাসের পর প্রথমবারের মতো খেলতে দেখেছে ফুটবল বিশ্ব। বাকি ছিল রিয়াল মাদ্রিদের খেলা দেখা। সেই আশাও পূরণ হলো রবিবার। ইডেন হ্যাজার্ড, করিম বেনজেমা, মার্সেলো, সার্জিও রামোস, কাসেমিরোদের খেলতে দেখল রিয়াল মাদ্রিদ ভক্তরা। এর মধ্যে ইডেন হ্যাজার্ডকে দীর্ঘদিন পর মাঠে দেখল দর্শকরা। করোনাভাইরাসের কারণে খেলা বন্ধ হওয়ার অনেক আগেই তিনি মাঠ ছেড়েছিলেন ইনজুরি নিয়ে। জিনেদিন জিদানের শিষ্যদের খেলা দেখেও মন ভরলো ফুটবলভক্তদের। সান্তিয়াগো বার্নাব্যুতে রবিবার রিয়াল মাদ্রিদ ৩-১ গোলে হারিয়েছে এইবারকে। টনি ক্রুজ, সার্জিও রামোস এবং মার্সেলো গোল তিনটি করেছেন। দলের এ জয়ের দিনে দারুণ একটা মাইলফলক স্পর্শ করলেন ক্লাবের ফরাসি কোচ জিনেদিন জিদান।

রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে সব প্রতিযোগিতা মিলিয়ে ২০০তম ম্যাচ পরিচালনা করলেন তিনি। এর আগে কেবল দুজন কোচের অধীনে এরচেয়ে বেশি ম্যাচ খেলেছে লস ব্ল্যাঙ্কোসরা। স্পেনের বিশ্বকাপজয়ী কোচ দেল বস্ক আছেন তালিকার দুই নম্বরে। তিনি ১৯৯৪ সাল থেকে ২০০৩ সালের মধ্যে তিনবার রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই সময়ের মধ্যে দেল বস্কের অধীনে সব প্রতিযোগিতা মিলিয়ে ২৪৬টি ম্যাচ খেলেছে রিয়াল মাদ্রিদ। তবে এই তালিকায় সবার ওপরে আছেন মিগুয়ের মুনোজ। ১৯৫৯ সাল থেকে ১৯৭৪ সাল পর্যন্ত দীর্ঘদিন তিনি রিয়াল মাদ্রিদের কোচ হিসেবে দায়িত্ব পালন করেছেন। এই সময়ের মধ্যে রিয়াল মাদ্রিদ মুনোজের অধীনে সব প্রতিযোগিতা মিলিয়ে ৬০৫টি ম্যাচ খেলেছে।

স্প্যানিশ লা লিগায় রিয়াল মাদ্রিদ পিছু ছাড়ছে না বার্সেলোনার। ২৮ ম্যাচ খেলে ৬১ পয়েন্ট নিয়ে শীর্ষে অবস্থান করছে কাতালানরা। সমান ম্যাচে ৫৯ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে রিয়াল মাদ্রিদ। জিদান পুনরায় মাঠে নামার আগেই শিষ্যদের বলেছিলেন, বিশ্বকাপের চূড়ান্ত পর্বের কথা মাথায় রেখে ১১টা ম্যাচ খেলতে হবে। এর মধ্যে প্রথমটা তারা ভালোভাবেই খেলল। বাকি ১০টা ম্যাচেও এমন রিয়াল মাদ্রিদকে দেখা গেলে এবার লিগ শিরোপা জয় করা কঠিনই হবে বার্সেলোনার। যদিও তারা দুই পয়েন্টে এগিয়ে আছে। কিন্তু সামনের পথ তুলনামূলকভাবে বার্সেলোনারই কঠিন। অ্যাটলেটিকো মাদ্রিদ এবং সেভিয়ার মতো দলের সঙ্গে খেলতে হবে মেসিদের। অন্যদিকে রিয়াল মাদ্রিদ এসব বাধা আগেই পাড়ি দিয়ে এসেছে।

এদিকে রবিবার অ্যাটলেটিকো মাদ্রিদও মাঠে নেমেছিল। তবে দিয়েগো সিমিওনের শিষ্যরা জয় নিয়ে মাঠ ছাড়তে পারেনি। বাস্ক অঞ্চলের ক্লাব অ্যাথলেটিক বিলবাওয়ের সঙ্গে ১-১ গোলে ড্র করেছে অ্যাটলেটিকো মাদ্রিদ। অ্যাটলেটিকোর পক্ষে সমতাসূচক গোলটি করেন দিয়েগো কস্তা। এ ড্রয়ে শীর্ষ চারে স্থান পাওয়া আরও কঠিন হয়ে গেল অ্যাটলেটিকো মাদ্রিদের। ২৮ ম্যাচে ৪৬ পয়েন্ট সংগ্রহ করে ৬ নম্বরে অবস্থান করছে দিয়েগো সিমিওনের শিষ্যরা। বার্সেলোনা এবং রিয়াল মাদ্রিদ ছাড়াও অ্যাটলেটিকোর ওপরে অবস্থান করছে সেভিয়া (৫০ পয়েন্ট), রিয়াল সুসিদাদ (৪৭ পয়েন্ট) এবং গেটাফে (৪৬ পয়েন্ট)। আগামী মৌসুমে চ্যাম্পিয়ন্স লিগে ঠাঁই পেতে হলে অন্তত চার নম্বরে থাকতে হবে অ্যাটলেটিকো মাদ্রিদকে।

সর্বশেষ খবর