বুধবার, ১৭ জুন, ২০২০ ০০:০০ টা

বিশ্বকাপের চিন্তা অবাস্তব

‘আনুষ্ঠানিকভাবে যদিও বিশ্বকাপ এখনো বাতিল হয়নি বা পিছিয়ে যায়নি, কিন্তু বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে বিশ্বের নানা প্রান্ত থেকে ১৬টি দলকে অস্ট্রেলিয়ায় নিয়ে আসা, বেশির ভাগ দেশেই যেখানে কভিড এখনো বাড়ছে, আমার মতে, এমন পরিস্থিতিতে বিশ্বকাপ আয়োজনের চিন্তা অবাস্তব, কিংবা খুবই কঠিন হবে।’

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপের চিন্তা অবাস্তব

এ বছরের অক্টোবর-নভেম্বরে অস্ট্রেলিয়ায় অনুষ্ঠিত হওয়ার কথা টি-২০ বিশ্বকাপ। কিন্তু বিশ্বব্যাপী করোনাভাইরাসের কারণে এখন এই আয়োজনের চিন্তাকে ‘অবাস্তব’ বলে মন্তব্য করেছেন আয়োজক দেশের ক্রিকেট বোর্ডের প্রধান আর্ল এডিংস।

বেশ কিছুদিন থেকেই বিশ্বকাপের আয়োজন নিয়ে সংশয় প্রকাশ করছিলেন সাবেক ক্রিকেটারদের অনেকে। কিন্তু অস্ট্রেলিয়া বার বারই ইতিবাচক কথা বলছিল। এই প্রথম অস্ট্রেলিয়া জানিয়ে দিল, আয়োজনের চিন্তা অবাস্তব। গতকাল এক ভিডিও বার্তায় এডিংস বলেন, ‘আনুষ্ঠানিকভাবে যদিও বিশ্বকাপ এখনো বাতিল হয়নি বা পিছিয়ে যায়নি, কিন্তু বর্তমান বৈশ্বিক পরিস্থিতিতে বিশ্বের নানা প্রান্ত থেকে ১৬টি দলকে অস্ট্রেলিয়ায় নিয়ে আসা, বেশির ভাগ দেশেই যেখানে কভিড এখনো

বাড়ছে, আমার মতে, এমন পরিস্থিতিতে বিশ্বকাপ আয়োজনের চিন্তা অবাস্তব, কিংবা খুবই কঠিন হবে।’

এডিংসের এই কথার পর বিশ্বকাপের আয়োজনের সম্ভাবনা যে অনেকটা ক্ষীণ হয়ে গেল তা আর বলার অপেক্ষা রাখে না।

অস্ট্রেলিয়ায় করোনাভাইরাসের প্রকোপে ক্রিকেট বোর্ড আর্থিক বিষয় নিয়ে একটা টালমাটাল অবস্থায় রয়েছে। গতকাল প্রধান নির্বাহীর চাকরি থেকে ইস্তফা দিয়েছেন কেভিন রবার্টস। যদিও কয়েক মাস থেকেই তার চাকরি চলে যাবে বলে গুঞ্জন ছিল। অবশেষে নিজে থেকেই চলে গেলেন প্রধান নির্বাহী। তার জায়গায় ভারপ্রাপ্ত প্রধান নির্বাহী হিসেবে নিক হকলিকে নিয়োগ দেওয়া হয়েছে। এই খবরটি মিডিয়াকে দিতে গিয়েই বিশ্বকাপ নিয়ে অনিশ্চয়তার কথা জানান এডিংস।

আগামী ১৮ অক্টোবর বিশ্বকাপের আসর শুরু হওয়ার কথা। পর্দা নামবে ১৫ নভেম্বর। কিন্তু এই পরিস্থিতির পর আসরটি এ বছর মাঠে গড়াবে কিনা তা নতুন করে সংশয় তৈরি হলো।

বর্তমানে অস্ট্রেলিয়ার করোনা পরিস্থিতি খুবই ভালো। গতকাল পর্যন্ত তাদের আক্রান্তের সংখ্যা মাত্র ৭ হাজার ৩৪৭জন। মৃত্যু হয়েছে মাত্র ১০২ জনের। মোট আক্রান্তের মধ্যে ৬ হাজার ৮৫৩জন সুস্থ হয়েছেন। দেশটিতে বর্তমানে করোনা পজেটিভ মাত্র ৩৫২জন। অস্ট্রেলিয়া করোনা প্রকোপ কমানোর পেছনে বড় ভূমিকা রেখেছে তাদের  সীমান্তে কড়াকড়ি। শুধু তাই নয়, এক রাজ্য থেকে আরেক রাজ্যে যাওয়ার ব্যাপারেই কঠোর অস্ট্রেলিয়া সরকার। বেশ কর্মকান্ডে র কারণে এখন করোনা মুক্তের পথে দেশটি। তাই বিশ্বকাপ আয়োজন করে আবার কোনো বড় সমস্যায় পড়তে হয়নি কিনা সে বিষয়টিও মাথায় আছে।

তবে ক্রিকেট অস্ট্রেলিয়া মনে করে এই মুহূর্তে যেকোনো দল অস্ট্রেলিয়া যেতে পারে। কিন্তু শর্ত একটাই অস্ট্রেলিয়ার মাটিতে পা রেখেই থাকতে হবে কোয়ারেন্টাইনে। এ ব্যাপারে কোনো ছাড় নেই। আগামী ডিসেম্বর জানুয়ারিতে ভারতের অস্ট্রেলিয়া সফরের কথা। সে বিষয়েও আশাবাদী এডিংস। তিনি বলেন, ‘ভারতের সঙ্গে আমাদের কথা হয়েছে। তারাও আশাবাদী।’

তবে অক্টোবর-নভেম্বরে বিশ্বকাপের মতো আসরের আয়োজনে বেশ অনীহা তাদের। কারণ অংশগ্রহণকারী ১৬ দেশের ক্রিকেটার, কোচিং স্টাফ, দর্শক, সাংবাদিক -সব মিলে বড় এক ঝামেলা পোহাতে হতে পারে। তাই আপাতত বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে আগ্রহ নেই। তবে বিশ্বকাপ আয়োজনের ব্যাপারে সিদ্ধান্ত নেবে আইসিসি। হয়তো খুব শিগগিরই বিশ্বকাপের ব্যাপারে চূড়ান্ত সিদ্ধান্ত জানিয়েও দিতে পারে ক্রিকেটের অভিভাবক সংস্থাটি।

এদিয়ে বিসিসিআই-ও তাকিয়ে আছে আইসিসির দিকে। বিশ্বকাপ স্থগিত হলে তারা আইপিএলের সূচি চূড়ান্ত করে ফেলবে।

সর্বশেষ খবর