বৃহস্পতিবার, ২৫ জুন, ২০২০ ০০:০০ টা

শ্রীলঙ্কা সফরও স্থগিত

ক্রীড়া প্রতিবেদক

শ্রীলঙ্কা সফরও স্থগিত

নিউজিল্যান্ডের বিপক্ষে সিরিজ স্থগিত ঘোষণার ২৪ ঘণ্টাও পেরোয়নি। এর মধ্যেই শ্রীলঙ্কা সিরিজ স্থগিতের ঘোষণা দিয়েছে বাংলাদেশ ক্রিকেট বোর্ড(বিসিবি)। তিন টেস্ট ম্যাচের সিরিজটি জুলাই-আগস্ট মাসে হওয়ার কথা ছিল। ম্যাচ তিনটি ছিল আইসিসি টেস্ট চ্যাম্পিয়নশিপের। বিসিবির আনুষ্ঠানিক এই ঘোষণায় ২০২০ সালে আর কোনো টেস্ট ম্যাচ খেলবে না বাংলাদেশ। চলতি বছর সব মিলিয়ে ১০টি টেস্ট খেলার কথা ছিল মুমিনুল বাহিনীর। কিন্তু জিম্বাবুয়ে এবং পাকিস্তানের বিপক্ষে একটি করে দুই টেস্ট ম্যাচ খেলেই বছর শেষ করতে হচ্ছে বাংলাদেশকে। প্রাণঘাতী করোনাভাইরাসের জন্য এর আগে স্থগিত হয়েছে পাকিস্তানের বিপক্ষে এপ্রিলে এক টেস্ট ও একটি ওয়ানডে। মে-জুনে আয়ারল্যান্ডের বিপক্ষে তিনটি ওয়ানডে ও চারটি টি-২০ ম্যাচ। জুনে অস্ট্রেলিয়ার বিপক্ষে দুই টেস্ট এবং নিউজিল্যান্ডে বিপক্ষে আগস্ট-সেপ্টেম্বরে দুটি টেস্ট।

এর আগে বহুদিন ধরেই আলোচনা চলছিল বাংলাদেশ-শ্রীলঙ্কা সিরিজ স্থগিতের বিষয়টি। তবে ক্রিকেট শ্রীলঙ্কা সব সময়ই চেয়েছে বাংলাদেশকে আতিথিয়েতা দিতে। কারণ এশিয়ার যে কোনো দেশের তুলনায় শ্রীলঙ্কায় করোনা পরিস্থিতি অনেক ভালো। দেশটির ক্রিকেটাররাও অনুশীলন করছেন স্বাস্থ্যবিধি মেনে। তাই দ্বীপরাস্ট্র ক্রিকেট খেলার জন্য আমন্ত্রণ জানিয়েছিল বাংলাদেশ ও ভারতকে। বিরাট কোহলির ভারত অনেক আগেই করোনাভাইরাসের জন্য ক্রিকেট খেলতে আগ্রহী হয়নি। গতকাল বিসিবি আনুষ্ঠানিকভাবে স্থগিতের কথা জানিয়েছে।

করোনাভাইরাসের জন্য শুধু ক্রিকেট নয়, সবধরনের খেলাধুলাই বন্ধ হয়ে পড়েছে। যদিও ইউরোপে ফুটবল ফিরেছে। বুন্দেস লিগা, ইংলিশ প্রিমিয়ার লিগ, সিরি-এ, লা লিগা, পর্তুগিজ, রাশিয়ান লিগ হচ্ছে। ক্রিকেটও ফিরেছে মাঠে। টেস্ট সিরিজ খেলতে ইংল্যান্ডে অবস্থান করেছে ওয়েস্ট ইন্ডিজ। তবে এশিয়ার অবস্থা ভালো নয়। তারপরও অনুশীলন করছে শ্রীলঙ্কা ও আফগানিস্তানের ক্রিকেটাররা। পুরোপুরি খেলাধুলা বন্ধ বাংলাদেশ, ভারত ও পাকিস্তানে। তারপরও পাকিস্তান তিন টেস্ট ও তিনটি টি-২০ ম্যাচ খেলতে ইংল্যান্ড যাবে। শ্রীলঙ্কার করোনাভাইরাস পরিস্থিতি অনেক ভালো। বাংলাদেশের স্বাভাবিক জীবনযাত্রা শুরু হয়েছে। কিন্তু করোনার জন্য বন্ধ ক্রিকেট। সংক্রমণ দিন দিন বেড়েই চলেছে। তাই অনুশীলন করতে পারছে না ক্রিকেটাররা। পরিস্থিতি বিবেচনা করেই বিসিবি এই সিদ্ধান্ত নিয়েছে বলেন সিইও নিজামুদ্দিন চৌধুরী সুজন, ‘পরিস্থিতি এখন খেলার অনুকূলে নয়। তাই বর্তমান পরিস্থিতি চিন্তা করে আমরা সফর থেকে বিরত থাকছি। এছাড়া আমাদের বেশ কয়েকজন ক্রিকেটারও আক্রান্ত। ক্রিকেটারদের স্বাস্থ্য নিরাপত্তা বিবেচনা করেই আমরা মনে করছি সফর করা অনুচিত।’ অবশ্য পরিস্থিতি স্বাভাবিক হলে সুবিধাজনক একটি সময়ে সিরিজটি আয়োজনের পরিকল্পনা রয়েছে দুই দেশের ক্রিকেট বোর্ডের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর