শনিবার, ২৭ জুন, ২০২০ ০০:০০ টা

পরিসংখ্যানে লিভারপুল

পরিসংখ্যানে লিভারপুল

৩০ বছরের অপেক্ষার অবসান। অবশেষে ইংলিশ প্রিমিয়ার লিগে স্বপ্নের শিরোপা জিতল লিভারপুল। প্রিমিয়ার লিগে প্রথম শিরোপা জিতে উৎসব উচ্ছ্বাসে ভাসছে ক্লাবটির ফুটবলার, সমর্থকরা। ইংল্যান্ডের অন্যতম ঐতিহ্যবাহী দলটি নিজেদের ফুটবল ইতিহাসে ১৯ নম্বর শিরোপা জিতেছে। শিরোপা জয়ের পাশাপাশি জার্গেন ক্লপের দলটি একই সঙ্গে গড়েছে বেশ কয়েকটি রেকর্ড। মৌসুম শেষে হয়তো বাড়বে রেকর্ডের সংখ্যাও। তুলে ধরা হলো লিভারপুলের রেকর্ডের পরিসংখ্যান।

 

১৯৯২-৯৩ মৌসুমে শুরু ইংলিশ প্রিমিয়ার লিগ। লিগের নামকরণের পর এই প্রথম শিরোপা জিতল লিভারপুল। লিগটির ১৩১ বছরের ইতিহাসে প্রথম জার্মান কোচ হিসেবে শিরোপা জয়ের কীর্তি গড়েছেন ইয়ুর্গেন ক্লপ।

 

৭ ম্যাচ হাতে রেখেই শিরোপা জিতেছে লিভারপুল। ইংল্যান্ডের শীর্ষ লিগে সবচেয়ে বেশি  ম্যাচ আগে শিরোপা জয়ের রেকর্ড এটি। ৫ ম্যাচ আগে শিরোপা জয়ের রেকর্ড ছিল ম্যানচেষ্টার ইউনাইটেড (১৯০৭-০৮ ও ২০০০-০১), এভার্টন (১৯৮৪-৮৫) এবং ম্যাঞ্চেস্টার সিটির (২০১৭-১৮)।

 

১৬

অ্যানফিল্ডে এখন পর্যন্ত ১৬ ম্যাচের সব জিতেছে লিভারপুল। বাকি আছে তিন জিতলেই এক মৌসুমে ঘরের মাঠে সব ম্যাচ জয়ের রেকর্ড গড়বে। ১৮টি করে জয়ের রেকর্ড রয়েছে চেলসি (২০০৫-০৬), ম্যান ইউ (২০১০-১১) এবং ম্যান সিটির (২০১১-১২ ও ২০১৮-১৯)।

 

১৯

লিভারপুলের মোট শিরোপা। ১৯০০-০১ মৌসুমে প্রথম শিরোপা জয়। দলের ইতিহাসে ১৯ শিরোপার ১৮টিই প্রথম বিভাগে। দলটি সর্বশেষ শিরোপা জিতেছিল ১৯৮৯-৯০ মৌসুমে।

 

২৩

দুইয়ে থাকা ম্যান সিটির সঙ্গে এখন পর্যন্ত লিভারপুলের পয়েন্ট ব্যবধান ২৩। এটি ধরে রাখতে পারলে নতুন ইতিহাস গড়বে দলটি। ২০১৭-১৮ মৌসুমে ম্যান ইউ থেকে ১৯ পয়েন্ট এগিয়ে থেকে শিরোপা জিতেছিল ম্যান সিটি।

 

৩০

বছরের হিসেবে ইংল্যান্ডের শীর্ষ লিগে শিরোপার জন্য এটিই লিভারপুলের দীর্ঘতম অপেক্ষা।

 

৮৬

লিভারপুলের বর্তমান পয়েন্ট ৮৬। এখনও ৭ ম্যাচ বাকি। সব জিতলে ইংল্যান্ডের শীর্ষ ফুটবল লিগ গড়বে নতুন এক রেকর্ড। লিগের ইতিহাসে এখন পর্যন্ত একমাত্র ক্লাব হিসেবে ১০০ পয়েন্ট নিয়ে শিরোপা জিতেছে ম্যান সিটি।

 

 

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর