রবিবার, ২৮ জুন, ২০২০ ০০:০০ টা

ইংলিশ লিগ শিরোপায় শীর্ষ ৫

ইংলিশ লিগ শিরোপায় শীর্ষ ৫

ম্যানচেস্টার ইউনাইটেড

২০ শিরোপা

ইংলিশ প্রিমিয়ার লিগের শুরুর দিকে ম্যানচেস্টার ইউনাইটেডের দাপট খুব একটা ছিল না। এমনকি অ্যালেক্স ফার্গুসন যুগের আগেও খুব একটা ভালো ছিল না রেড ডেভিলদের অবস্থা। তবে ফার্গুসন পুরো ইতিহাসটাই বদলে দেন। তার অধীনে ২৭ বছরে ১৩বার ইংলিশ লিগ জয় করে ম্যানইউ। লিভারপুলের সর্বোচ্চ লিগ জয়ের রেকর্ড ভেঙে সবমিলিয়ে ২০ বার চ্যাম্পিয়ন হয় তারা। এখনো রেকর্ডটা নিজেদের দখলেই রেখেছে ম্যানচেস্টার ইউনাইটেড।

লিভারপুল এফসি

 ১৯ শিরোপা

গত শতকের প্রথম বছরে নিজেদের প্রথম ইংলিশ লিগ শিরোপা ঘরে তুলে লিভারপুল। অলরেডখ্যাত দলটা ইংলিশ লিগের ইতিহাসজুড়ে নিজেদেরকে সেরা দল হিসেবে প্রমাণ করেছে। অবশ্য মধ্যখানে ৩০ বছর লিগ শিরোপা জিততে পারেনি। তবে চলতি মৌসুমে লিগ জয় করে আবারও পুরনো গৌরব ফিরিয়ে আনার ইঙ্গিত দিয়েছে তারা। এই নিয়ে ইংলিশ লিগে ১৯ বার চ্যাম্পিয়ন হয়েছে অলরেডরা।

 

আর্সেনাল এফসি

১৩ শিরোপা

তৃতীয় সফল ক্লাব আর্সেনাল। ইতিহাসে প্রথম লিগ জয় করতে তাদেরকে দীর্ঘদিন অপেক্ষা করতে হয়েছিল। ১৯৩০-৩১ মৌসুমে প্রথম লিগ জয় করে গানারখ্যাত দলটা। গত শতকের ত্রিশের দশক ছিল তাদের সেরা সময়। সেই দশকে তারা ৫টা লিগ শিরোপা জয় করে। সবমিলিয়ে তারা লিগ জয় করে ১৩ বার। আর্সেন ওয়েঙ্গারের অধীনেই সর্বশেষ লিগ জেতে গানাররা। ২০০৩-০৪ মৌসুমে চেলসিকে টপকে লিগ জয় করেছিল আর্সেনাল।

 

এভারটন এফসি

৯ শিরোপা

ইংলিশ লিগের শুরুর দিকে যে কয়টা দল আধিপত্য দেখিয়েছে তাদের মধ্যে অন্যতম এভারটন। ১৮৮৮ সালে শুরু হওয়া লিগ এভারটন প্রথমবার জয় করে ১৮৯০-৯১ মৌসুমে। এর আগেরবার তারা রানার্সআপ হয়েছিল। এভারটন শেষবার ইংলিশ লিগ জয় করে ১৯৮৬-৮৭ মৌসুমে। দীর্ঘদিন লিগ চ্যাম্পিয়ন না হলেও সর্বোচ্চ লিগ জয়ের তালিকায় চার নম্বরে অবস্থান করছে দলটা। সবমিলিয়ে ৯ বার ইংলিশ লিগ জয় করেছে এভারটন।

 

অ্যাস্টন ভিলা

৭ শিরোপা

ইংলিশ লিগের শুরুতে যে কয়টা দল আধিপত্য বিস্তার করেছিল তাদের মধ্যে সবার সেরা বলা যায় অ্যাস্টন ভিলাকে। ১৮৮৮ সালে লিগ শুরু হয়। পাঁচ বছর পরই নিজেদের প্রথম লিগ শিরোপা ঘরে তুলে অ্যাস্টন ভিলা।

ঊনিশ শতকের শেষ দশকে পাঁচবার লিগ জয় করে তারা। এরপর আরও দুবার ইংলিশ লিগে চ্যাম্পিয়ন হয় অ্যাস্টন ভিলা। সর্বশেষ তারা লিগ চ্যাম্পিয়ন হয় ১৯৮০-৮১ মৌসুমে।

সর্বশেষ খবর