সোমবার, ২৯ জুন, ২০২০ ০০:০০ টা

শিরোপা হাতে বায়ার্নের উৎসব

ক্রীড়া ডেস্ক

শিরোপা হাতে বায়ার্নের উৎসব

জার্মান বুন্দেসলিগায় শিরোপা আগেই নিশ্চিত হয়ে গিয়েছিল। কিন্তু লিগ শিরোপা হাতে না পেয়ে উৎসবটা কী জমে! বায়ার্ন মিউনিখের উৎসবটা তাই জমাই ছিল। গত শনিবার নিজেদের প্রাপ্যটা বুঝে পেয়ে আর দেরি করেননি রবার্ট লেবানডস্কিরা। বুনো উল্লাসে মেতে উঠেন জার্মান বুন্দেসলিগার ট্রফি হাতে। এই নিয়ে জার্মান লিগে ৩০তম ট্রফি হাতে তুলল ব্যভারিয়ানরা। টানা অস্টম লিগ শিরোপা জয় করার ঠিক আগ মুহূর্তে দারুণ এক ম্যাচও উপহার দিল ভক্তদের। শনিবার উলফসবার্গকে ৪-০ গোলে উড়িয়ে দিয়েছে বায়ার্ন মিউনিখ। দলের পক্ষে একটি করে গোল করেছেন কোম্যান, কুইসেন্স, লেবানডস্কি এবং মুলার। ৩৪ গোল করে লিগটা শেষ করলেন রবার্ট লেবানডস্কি। ইউরোপিয়ান গোল্ডেন বুট জয়ের পথে আরও এক ধাপ এগিয়ে রাখলেন নিজেকে।

ইউরোপিয়ান গোল্ডেন বুটের লড়াইটা এতদিন মেসি ও রোনালদোর মধ্যেই ছিল। ২০০৮ সাল থেকে মেসি ও রোনালদো ছাড়া কেবল উরুগুয়ের দিয়েগো ফোরলান (১ বার) ও লুইস সুয়ারেজ (২ বার) ইউরোপিয়ান গোল্ডেন বুট জয় করেছেন। মেসি-রোনালদোর রাজত্বে এবার বুঝি হানা দিচ্ছেন রবার্ট লেবানডস্কিও।

দল হিসেবে বায়ার্ন মিউনিখও দারুণ এক অর্জন নিয়ে বাড়ি ফিরল। ৩৪ ম্যাচের লিগে গোলের সেঞ্চুরি (১০০ গোল) করেছে তারা। বিপরীতে তারা গোল হজম করেছে মাত্র ৩২টি। লিগ শেষে ২৬ জয় ও ৪ ড্র নিয়ে তাদের সংগ্রহ ৮২ পয়েন্ট। দ্বিতীয় হওয়া বুরুসিয়া ডর্টমুন্ড ৩৪ ম্যাচে অর্জন করেছে ৬৯ পয়েন্ট। বায়ার্নের জয়ে একটা রেকর্ড আছে কোচ হ্যান্স ফ্লিকের। বায়ার্নের কোচ হিসেবে প্রথম ৩১ ম্যাচের ২৮টিতেই জয় পেয়েছেন তিনি। জার্মান লিগে ভয়াবহ এক দুর্ঘটনার কবল থেকে বেঁচে গেল ওয়ের্ডার ব্রেমেন। অবশ্য এখনো বেঁচে গেল বলা যাবে না। বুন্দেসলিগা দুইয়ের তৃতীয় স্থানে থাকা দলের সঙ্গে প্লে-অফ খেলে আবার বুন্দেসলিগায় খেলার সুযোগ পেতে পারে তারা। সেই প্লে-অফে জয়ের কোনো বিকল্প নেই তাদের।

মন্তব্য

গত কয়েক মাসে আমরা যেভাবে খেলেছি তা নিয়ে সত্যিই আমি গর্বিত। ইউরোপে বুন্দেসলিগার গুরুত্ব অনেক। আর এই লিগ জয় করা আমাদের জন্য বড় অর্জন।

হ্যান্স ফ্লিক, কোচ, বায়ার্ন মিউনিখ

সর্বশেষ খবর