সোমবার, ২৯ জুন, ২০২০ ০০:০০ টা

জার্মান লিগ শিরোপায় শীর্ষ ৫

জার্মান লিগ শিরোপায় শীর্ষ ৫

বায়ার্ন মিউনিখ

৩০ শিরোপা

জার্মান লিগে ৩০টি শিরোপা জিতে সবার ওপরে অবস্থান করছে বায়ার্ন মিউনিখ। পাশাপাশি ১০ বার রানার্সআপও হয়েছে তারা। ১৯০৩ সালে শুরু হওয়া এই লিগে নিজেদের প্রথম শিরোপা জয় করে বায়ার্ন মিউনিখ ১৯৩২ সালে। এরপর দীর্ঘদিন তারা জার্মান লিগ জয় করতে পারেনি। তবে বুন্দেসলিগা যুগে বায়ার্ন মিউনিখের আধিপত্য শুরু হয়। ১৯৬৯ সাল থেকে ব্যভারিয়ানদের সাফল্যকে ছুঁতে পারেনি কেউ। চলতি মৌসুমে বুন্দেসলিগাজয়ী বায়ার্ন মিউনিখ সবমিলিয়ে ৩০ বার চ্যাম্পিয়ন হয়েছে জার্মানিতে। টানা অস্টম লিগ জয় করল বায়ার্ন।

 

এফসি নুরেমবার্গ

৯ শিরোপা

জার্মান লিগে একসময় নুরেমবার্গ ছিল সেরা দল। বিশেষ করে গত শতকের বিশ ও ত্রিশের দশকে তাদেরকে হারানো কঠিন ছিল। সেসময় নিয়মিতই জার্মান লিগ নিজেদের শোকেসে পুরে নিত নুরেমবার্গ। বর্তমানে জার্মানির শীর্ষ লিগে খেলতে না পারলেও তারা ৯ বার এই লিগ জিতে দুই নম্বরে অবস্থান করছে। নুরেমবার্গ প্রথমবার জার্মান লিগ জয় করে ১৯২০ সালে। সেবার তারা হারিয়েছিল গ্রুথার ফুর্থকে। তবে তারা দীর্ঘদিন জার্মান লিগ জয় করতে পারেনি। সর্বশেষ ১৯৬৮ সালে লিগ জয় করে নুরেমবার্গ।

 

বুরুসিয়া ডর্টমুন্ড

৮ শিরোপা

বায়ার্ন মিউনিখ ও নুরেমবার্গের পর জার্মান ফুটবলের সেরা ক্লাব বুরুসিয়া ডর্টমুন্ড। ৮ বার জার্মান লিগ জয় করেছে তারা। ৯ বার রানার্সআপ হয়েছে। জার্মানির অন্যতম সেরা ক্লাব হলেও বুরুসিয়া ডর্টমুন্ড প্রথম লিগ জয় করে অনেকটা দেরিতে। ১৯০৩ সালে শুরু হওয়া লিগে তারা প্রথম বিজয়ী হয় ১৯৫৬ সালে। সেবার তারা কার্লসরোয়ার এসসিকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়। নতুন শতকে বায়ার্ন মিউনিখ ছাড়া সবচেয়ে বেশি (৩ বার) জার্মান লিগ জয় করে বুরুসিয়া ডর্টমুন্ড। সর্বশেষ তারা ২০১২ সালে লিগ জয় করে।

 

শালকে জিরোফোর

৭ শিরোপা

গত শতকের ত্রিশের দশকে শালকে জিরোফোর ক্লাব ছিল জার্মানির অন্যতম সেরা ক্লাব। সেসময় হিটলারের জার্মানিতে দুর্দান্ত ফুটবল খেলছিল তারা। মাত্র ৭ বছরে তারা পাঁচবার লিগ জয় করেছিল। অবশ্য শালকের সেই স্বর্ণযুগ অনেক বছর আগেই হারিয়ে গেছে। জার্মান লিগে ৭বার চ্যাম্পিয়ন হওয়া দলটাকে এখন শীর্ষ লিগে টিকে থাকতেই রীতিমতো সংগ্রাম করতে হয়। সর্বশেষ তারা জার্মান লিগ জয় করেছে ১৯৫৭-৫৮ মৌসুমে। সেবার তারা পেছনে ফেলেছিল হ্যামবুর্গকে।

অবশ্য ২০১৭-১৮ মৌসুমে রানার্সআপ হয়েছিল শালকে।

 

হ্যামবুর্গ এসভি

৬ শিরোপা

জার্মান বুন্দেসলিগায় শিরোপা জয়ের দিক দিয়ে পঞ্চমে অবস্থান করছে হ্যামবুর্গ এসভি। দলটা দীর্ঘদিন ধরে লিগ জয় করতে পারছে না। তবে এক সময় তারা আধিপত্য বিস্তার করেছিল জার্মানিতে। জার্মান কিংবদন্তি ফ্র্যাঞ্জ বেকেনবাওয়ারের মতো তারকা ফুটবলার খেলেছেন এই ক্লাবে। ১৯৮২ ও ১৯৮৩ সালে টানা দুইবার লিগ জয় করেছিল হ্যামবার্গ। সবমিলিয়ে জার্মানিতে ৬বার লিগ জেতা দলটা প্রথমবার চ্যাম্পিয়ন হয় ১৯২৩ সালে। সর্বশেষ তারা লিগ জেতে ১৯৮২-৮৩ মৌসুমে। সে বছর তারা ইউরোপিয়ান কাপও (বর্তমানে চ্যাম্পিয়ন্স লিগ) জয় করে ইতালিয়ান ক্লাব জুভেন্টাসকে হারিয়ে।

সর্বশেষ খবর