মঙ্গলবার, ৩০ জুন, ২০২০ ০০:০০ টা

ফ্রেঞ্চ লিগ শিরোপায় শীর্ষ ৫

 ফ্রেঞ্চ লিগ  শিরোপায় শীর্ষ  ৫

অলিম্পিক ডি মার্সেই

১০ শিরোপা

ফ্রান্সে পেশাদার লিগ শুরু হয় ১৯৩২ সালে। তবে তাদের লিগের ইতিহাস ১৮৯৩ সাল থেকে। অ্যামেচার ও প্রফেশনাল যুগ মিলিয়ে লিগ জয়ে শীর্ষে অবস্থান করছে অলিম্পিক ডি মার্সেই। তারা ১০ বার লিগ জয় করেছে। পাশাপাশি ১৩ বার রানার্সআপ হয়েছে। প্রথমবার ফ্রেঞ্চ লিগে চ্যাম্পিয়ন হয় মার্সেই ১৯২৮-২৯ মৌসুমে। শেষবার তারা ফ্রেঞ্চ লিগ জয় করে ২০০৯-১০ মৌসুমে। প্রথমবার তারা রানার্সআপ হয়েছিল ১৯১৮-১৯ মৌসুমে।

 

এএস সেন্ট এটিয়েন

১০ শিরোপা

ফ্রেঞ্চ লিগে পেশাদার যুগের হিসাব সামনে আনলে শিরোপা জয়ের শীর্ষে থাকবে এএস সেন্ট এটিয়েন। তারা ১৯৩২ সালের পর পেশাদার লিগ শুরু হলে ১০ বার লিগ জয় করে। অবশ্য রানার্সআপ ৩ বার। প্রথমবার লিগ জয় করতে দলটিকে দীর্ঘদিন অপেক্ষায় থাকতে হয়। ১৯৫৬-৫৭ মৌসুমে সেন্ট এটিয়েন প্রথমবার লিগ জয় করে। শেষবার তারা লিগ জয় করে ১৯৮০-৮১ মৌসুমে। দীর্ঘদিন তারা লিগ শিরোপা থেকে বঞ্চিত।

 

প্যারিস সেন্ট জার্মেইন

৯ শিরোপা

ফ্রেঞ্চ লিগের পুরনো ক্লাবগুলোকে চ্যালেঞ্জ ছুঁড়ে দিতেই যেন প্যারিস সেন্ট জার্মেইন প্রতিষ্ঠিত হয়েছিল। ১৯৭০ সালে প্রতিষ্ঠিত হওয়ার পর অল্পদিনের মধ্যেই তারা নিজেদেরকে অন্যতম সেরা ক্লাব হিসেবে প্রমাণ করে। অবশ্য প্রথমবার লিগ জিতে তারা ১৯৮৫-৮৬ মৌসুমে।

সবমিলিয়ে লিগে ৯বারের চ্যাম্পিয়ন তারা। ২০১৩ সালের পর কেবল একবারই লিগ শিরোপা হারিয়েছে। বাকি ৭ বারই চ্যাম্পিয়ন হয়েছে পিএসজি।

 

এএস মোনাকো

৮ শিরোপা

মোনাকো একটি স্বাধীন দেশ হওয়ার পরও তাদের ক্লাব এএস মোনাকো ফ্রেঞ্চ লিগে খেলছে। আর মোনাকোর উপস্থিতি ফ্রেঞ্চ লিগে প্রতিযোগিতাও বাড়িয়ে দিয়েছে। এই লিগে ৮ বার চ্যাম্পিয়ন হয়ে চার নম্বরে অবস্থান করছে তারা। ১৯২৪ সালে প্রতিষ্ঠিত ক্লাবটি প্রথমবার ফ্রেঞ্চ লিগ জয় করে ১৯৬০-৬১ মৌসুমে। ৮ বার চ্যাম্পিয়ন হওয়ার পাশাপাশি দলটা রানার্সআপ হয়েছে ৭বার। সর্বশেষ মোনাকো লিগ জয় করে ২০১৬-১৭ মৌসুমে।

 

এফসি নানতেজ

৮ শিরোপা

লিগ শিরোপা জয়ে মোনাকোর সমান্তরালে অবস্থান করছে এফসি নানতেজ। তারা ৮ বার লিগ শিরোপা জয় করেছে, এমনকি তারাও ৭ বার রানার্সআপ হয়েছে। তবে প্রথমবার লিগ জয়ে মোনাকোর চেয়েও বেশিদিন অপেক্ষা করতে হয়েছে তাদেরকে। ১৯৬৪-৬৫ সালে তারা প্রথমবার লিগ শিরোপা জয় করে। সর্বশেষ তারা লিগ জয় করে ২০০০-০১ মৌসুমে। দীর্ঘদিন তারা লিগ জয় করতে পারেনি। এমনকি রানার্সআপও হতে পারেনি।

সর্বশেষ খবর