বুধবার, ১ জুলাই, ২০২০ ০০:০০ টা

তত্ত্বাবধানে নারী ফুটবলাররা

‘এ অনাকাক্সিক্ষত সময়ে আমাদের নারী ফুটবলারদের অবশ্যই বাড়িতে নিজেদের ফিটনেস ও স্বাস্থ্য ধরে রাখার ব্যাপারে সক্রিয় হতে হবে। আশা করছি, আমাদের গৃহীত পদক্ষেপের মাধ্যমে মেয়েরা তাদের উন্নতি অব্যাহত রাখবে আর আমরাও প্রতিনিয়ত তাদের সহায়তা করতে পারব।’

ক্রীড়া প্রতিবেদক

তত্ত্বাবধানে নারী ফুটবলাররা

করোনাভাইরাস এসে বন্ধ করে দিয়েছে সব খেলা। গত মার্চের পর থেকেই বাংলাদেশে খেলাধুলার আনন্দ থেকে বঞ্চিত দর্শকরা। এখন অবশ্য ইউরোপিয়ান ফুটবল শুরু হয়েছে। টিভিতে সেসব ম্যাচ দেখে সময় কাটছে অনেকের। কিন্তু বাংলাদেশে খেলাধুলা কবে শুরু হবে, তা এখনো বলা কঠিন। করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা বেড়ে চলেছে। মৃতের সংখ্যাও বাড়ছে। এই পরিস্থিতিতে অন্যান্য খেলার মতোই অনিশ্চয়তার মধ্যে আছে ফুটবল। কিন্তু ফুটবলাররা দীর্ঘদিন মাঠের বাইরে থাকায় বড় ধরনের ক্ষতি হতে পারে। ফিটনেস হারানোর পাশাপাশি টেকনিক্যাল দিক দিয়েও ফুটে উঠতে পারে দুর্বলতা। এসব চিন্তা করেই নারী ফুটবলারদের নিয়ে বিশেষ উদ্যোগ নিয়েছে বাংলাদেশ ফুটবল ফেডারেশন (বাফুফে)।

মাঠে ফুটবল নেই। লিগ বন্ধ হয়ে আছে। অনুশীলনও বন্ধ। ব্যক্তিগতভাবে অবশ্য ফুটবলাররা ফিটনেস ধরে রাখার কাজ করে যাচ্ছেন। কিন্তু কোচের অধীনে প্রশিক্ষণ না হলে আসল লড়াইয়ে ব্যর্থ হওয়ার ভয় রয়েছে। এজন্যই বাফুফে নারী ফুটবলারদের টেকনিক্যাল দিকগুলো ঝালাই করার জন্য এবং ফিটনেস লেভেল বাড়ানোর লক্ষ্যে ‘মেক ইট কাউন্ট’ নামে এক কর্মসূচি শুরু করেছে। এই কর্মসূচির আওতায় জাতীয় দলের কোচ গোলাম রব্বানী ছোটনসহ মাহবুবুর রহমান, সুইনু প্রু মারমা এবং মাহমুদা আক্তারের তত্ত্বাবধানে থাকবেন নারী ফুটবলাররা। বয়স অনুযায়ী ভিন্ন ভিন্ন ক্যাটাগরির জন্য আলাদা পরিকল্পনা নিয়ে কাজ করবেন তারা। অনলাইনে দিক নির্দেশনা দিবেন ফুটবলারদের। পাশাপাশি তাদের আবেগ-অনুভূতি ও চিন্তা-ভাবনা নিয়েও আলোচনা করা হবে। ঘুম এবং পুষ্টিকর খাবার গ্রহণের বিষয়টিও তদারক করবে বাফুফে। এ ব্যাপারে বাফুফের নারী ফুটবল কমিটির চেয়ারম্যান মাহফুজা আক্তার কিরণ বলেন, ‘এ অনাকাক্সিক্ষত সময়ে আমাদের নারী ফুটবলারদের অবশ্যই বাড়িতে নিজেদের ফিটনেস ও স্বাস্থ্য ধরে রাখার ব্যাপারে সক্রিয় হতে হবে।

আশা করছি, আমাদের গৃহীত পদক্ষেপের মাধ্যমে মেয়েরা তাদের উন্নতি অব্যাহত রাখবে আর আমরাও প্রতিনিয়ত তাদের সহায়তা করতে পারব।’ পাশাপাশি তিনি আশা প্রকাশ করেন, দ্রুতই মেয়েদের বয়সভিত্তিক দলগুলোকে মাঠে পাবেন।

দীর্ঘদিন পর মেয়েদের ফুটবল লিগ মাঠে গড়িয়েছিল। কিন্তু করোনাভাইরাসের কারণে তা বন্ধ হয়ে গেছে। অবশ্য মাহফুজা আক্তার কিরণ জানিয়েছেন, পরিস্থিতিতে অনুকূলে এলে মেয়েদের লিগটা মাঠে গড়াবে। লিগে ৫ ম্যাচে ১৫ পয়েন্ট সংগ্রহ করে শীর্ষে অবস্থান করছে বসুন্ধরা কিংসের মেয়েরা। ৪ ম্যাচে ৯ পয়েন্ট সংগ্রহ করে দুই নম্বরে আছে নাসরিন স্পোর্টিং ক্লাব। এছাড়াও উত্তর বঙ্গ ৭ পয়েন্ট, কাচারিপাড়া একাদশ ৭ পয়েন্ট এবং বেগম আনোয়ারা এসসি ৬ পয়েন্ট সংগ্রহ করেছে। কুমিল্লা ইউনাইটেড ও গ্যালাকটিকো সিলেট কোনো পয়েন্ট সংগ্রহ করতে পারেনি চারটি করে ম্যাচ খেলেও।

সর্বশেষ খবর