শুক্রবার, ৩ জুলাই, ২০২০ ০০:০০ টা

ফিটনেসের জন্য দরকার ৫ সপ্তাহ

ক্রীড়া প্রতিবেদক

ফিটনেসের জন্য দরকার ৫ সপ্তাহ

একজন ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো ফিট হতে কমপক্ষে ৪/৫ সপ্তাহ দরকার। আমার দরকার ১৫ সেশন।

তামিম ইকবাল, অধিনায়ক

তামিম ইকবাল, মুশফিকুর রহিম, মাহমুদুল্লাহ রিয়াদ, মুমিনুল হকরা সর্বশেষ আন্তর্জাতিক ক্রিকেট খেলেছেন মার্চে। জিম্বাবুয়ের বিপক্ষে টেস্ট, ওয়ানডে ও টি-২০ সিরিজ খেলার পর বন্ধ হয়ে গেছে সবধরনের আন্তর্জাতিক ক্রিকেট। ১৭ মার্চ প্রিমিয়ার ক্রিকেট খেলার পর প্রাণঘাতী করোনাভাইরাসে পুরোপুরি ঘরবন্দী হয়ে পড়েছেন ক্রিকেটাররা। ঘরে বসেই ফিটনেস ঠিক রাখার অনুশীলন করছেন তামিমরা। মুশফিক, সাইফুদ্দিন, তাসকিনরা ঘরের বাইরে বেরিয়ে ব্যক্তিগত উদ্যোগে রানিং করছেন। অনুশীলনের প্রস্তুতি নিচ্ছেন তামিম, মাহমুদুল্লাহরা। বিসিবিও প্রস্তুত ক্রিকেটকে মাঠে ফেরাতে। শুধু অপেক্ষা করোনাভাইরাস পরিস্থিতির স্বাভাবিকতার জন্য। পরিস্থিতি যদি এখনকার চেয়ে ভালো হয়, তাহলে চলতি মাসের তৃতীয় সপ্তাহেই হয়তো স্বাস্থ্যবিধি মেনে  শুরু হবে ক্রিকেটারদের অনুশীলন। টাইগারদের অনুশীলন শুরু হবে মূলতঃ টি-২০ এশিয়া কাপকে সামনে রেখে। টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম ইকবাল জানিয়েছেন, মাঠে নামার জন্য মুখিয়ে আছেন ক্রিকেটাররা। শুধু তাই নয়, ওয়ানডে অধিনায়ক স্পষ্ট করেই জানিয়েছেন, একজন ক্রিকেটারকে ম্যাচ খেলার মতো ফিট হতে ৪ থেকে ৫ সপ্তাহ প্রয়োজন। নিজের ফিটনেসের জন্য ১৫ সেশন জরুরি বলে জানিয়েছেন দেশের সেরা বাঁ হাতি ব্যাটসম্যান।

করোনাভাইরাসে বিপর্যস্ত বিশ্ব। ফুটবল ছাড়া বন্ধ হয়ে আছে সব ধরনের খেলাধুলা। বাংলাদেশের খেলাধুলা বন্ধ তিন মাসের উপর। যদিও গত মাসে মুশফিকসহ জাতীয় দলের বেশ কয়েকজন ক্রিকেটার ব্যক্তিগতভাবে অনুশীলনের অনুমতি চেয়েছিলেন। ক্রিকেট বোর্ডও অনুমতি দিয়েছিল। কিন্তু দেশের করোনা পরিস্থিতি ভয়াবহ আকার ধারণ করায় সিদ্ধান্ত থেকে পিছিয়ে আসে বিসিবি। সরে আসার কারণও ছিল। স্বাস্থ্য মন্ত্রণালয় ঢাকার যে সব অঞ্চলকে বিপজ্জনক ‘রেড জোন’ বলে ঘোষণা করেছে, মিরপুর তার অন্যতম। মিরপুর স্টেডিয়াম রেড জোনে পড়েছে। তাই ক্রিকেটারদের অনুশীলন বাতিল করতে বাধ্য হয়েছে বিসিবি। তারপরও বিসিবির পরিকল্পনায় রয়েছে ক্রিকেটকে মাঠে ফেরানোর। এখন শুধু অপেক্ষা। ক্রিকেটাররা অনুশীলনে ফিরলেও ম্যাচ ফিটনেস ফিরে পেতে যথেষ্ট সময় লাগবে বলেন টাইগার ওয়ানডে অধিনায়ক তামিম, ‘অনেকদিন ধরে ক্রিকেট বন্ধ। এটা সত্যি, আমরা সবাই ক্রিকেট খেলতে মুখিয়ে আছি। মাঠে ক্রিকেট নেই, অনুশীলন করতে পারছেনা ক্রিকেটাররা। আমি মনে করি তাই বলে ক্রিকেটাররা বসে নেই। নিজ নিজ ফিটনেস ঠিক রাখতে অনুশীলন করছেন। তবে টেস্ট কিংবা আন্তর্জাতিক ক্রিকেট খেলতে ফিটনেসই সব নয়। স্কিল ওয়ার্ক সবচেয়ে জরুরি। আমার মতে, একজন ক্রিকেটারকে আন্তর্জাতিক ক্রিকেট খেলার মতো ফিট হতে কমপক্ষে ৪/৫ সপ্তাহ দরকার। আমার দরকার ১৫ সেশন।’

বাংলাদেশে কবে ক্রিকেট মাঠে ফিরবে, এখনো স্পষ্ট নয়। তবে এশিয়ার দুই দেশ আফগানিস্তান ও শ্রীলঙ্কায় অনুশীলনে নেমেছেন ক্রিকেটাররা। টেস্ট খেলার প্রস্তুতি নিচ্ছে ইংল্যান্ড, ওয়েস্ট ইন্ডিজ ও পাকিস্তান এবং অনুশীলন করছে দক্ষিণ আফ্রিকা ও অস্ট্রেলিয়া।   

সর্বশেষ খবর