বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

অধিনায়ক স্টোকসের অভিষেক আজ সাউদাম্পটনে

ক্রীড়া ডেস্ক

নিয়মিত অধিনায়ক রুট না থাকলেও এ ম্যাচে ফেবারিট হিসেবেই খেলতে নামবে ইংল্যান্ড। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত এক দল। পেস আক্রমণে থাকবে অভিজ্ঞ জেমস অ্যান্ডারসনের সঙ্গে স্টুয়ার্ট ব্রড। তবে ইংলিশদের প্রধান অস্ত্র অবশ্যই জোফরা আর্চার

 

এই ম্যাচ নিয়ে ক্রিকেট বিশ্বে অনেক আলোচনা। করোনা মহামারীর পর প্রথমবারের মতো মাঠে ফিরছে আন্তর্জাতিক ক্রিকেট। ইংল্যান্ড ও ওয়েস্ট ইন্ডিজ -উভয় দলই এমন ম্যাচকে স্মরণীয় করে রাখতে ব্যাপক প্রস্তুতি নিয়েছে।

তবে এই ম্যাচটি আরেকটি কারণে বেন স্টোকসের কাছে বিশেষ কিছু। আজই যে ইংল্যান্ডের অধিনায়ক হিসেবে অভিষেক হচ্ছে তার। নিয়মিত অধিনায়ক জো রুট সাউদাম্পটনে থাকতে পারছেন না তা আগেই জানিয়ে দিয়েছেন। তারপর এক টেস্টের জন্য স্টোকসকে অধিনায়ক হিসেবে ঘোষণা করেছে ইংল্যান্ড অ্যান্ড ওয়েলস ক্রিকেট বোর্ড (ইসিবি)। 

খেলা অনুষ্ঠিত হবে সাউদাম্পটনের এইজেজ বোলে। অধিনায়ক হিসেবে ম্যাচটিকে স্মরণীয় করে রাখতে মরিয়া স্টোকস।

নিয়মিত অধিনায়ক রুট না থাকলেও এ ম্যাচে ফেবারিট হিসেবেই খেলতে নামবে ইংল্যান্ড। ব্যাটিং-বোলিং-ফিল্ডিং তিন বিভাগেই দুর্দান্ত এক দল। পেস আক্রমণে থাকবে অভিজ্ঞ জেমস অ্যান্ডারসনের সঙ্গে স্টুয়ার্ট ব্রড। তবে ইংলিশদের প্রধান অস্ত্র অবশ্যই জোফরা আর্চার। এই ক্যারিবীয়ান বংশোদ্ভুত ইংলিশ তারকাই স্টোকসের ট্রাম্প কার্ড। তা ছাড়া স্টোকস নিজেও দুর্দান্ত পেস বোলিং করেন। ইংল্যান্ড দলে তাই দেখা যেতে পারে চার পেসার।

এরপরও আজ এইজেজ বোলে ব্যাটিং সহায়ক উইকেট দেখা গেলে অবাক হওয়ার কিছু থাকবে না। কারণ পেস আক্রমণের কথা চিন্তা করলে ক্যারিবীয়রাও ইংল্যান্ডের চেয়ে পিছিয়ে নেই। কেমার রোচ, গ্যাব্রিয়েল শেনন এবং অধিনায়ক হোল্ডার নিজেও পেসার। ক্যারিবীয়দের যত ভয় তাদের ব্যাটিং লাইনআপ নিয়েই। এখানেই তারা অনেকটা পিছিয়ে ইংল্যান্ডের চেয়ে।

কিংবদন্তি ব্রায়ান লারা তো মন্তব্য করেছেন, এই ব্যাটিং লাইনআপ নিয়ে ইংল্যান্ডের সামনে ৫দিন খেলার সামর্থ্য নেই ক্যারিবীয়দের। এখন দেখার বিষয়, লারার কথাকে ক্যারিবীয়রা ভুল প্রমাণ করতে পারেন কিনা!

সর্বশেষ খবর