বুধবার, ৮ জুলাই, ২০২০ ০০:০০ টা

আসছে নতুন চ্যাম্পিয়ন!

চ্যাম্পিয়ন্স লিগ

ক্রীড়া ডেস্ক

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে সর্বশেষ নতুন দল হিসেবে চ্যাম্পিয়ন হয়েছে চেলসি। ২০১১-১২ মৌসুমে ব্লুজরা ফাইনালে বায়ার্ন মিউনিখের সঙ্গে ১-১ গোলে ড্র করার পর টাইব্রেকারে ম্যাচটা জয় করে ৪-৩ ব্যবধানে।

চেলসি অবশ্য এর আগে ২০০৮ সালে ফাইনাল খেলেছিল। সেবার তারা ম্যানচেস্টার ইউনাইটেডের কাছে টাইব্রেকারে হেরেছিল ৬-৫ ব্যবধানে। নির্ধারিত সময়ে ম্যাচটা ১-১ গোলে ড্র ছিল।

দীর্ঘদিন পর ফুটবলভক্তদের সামনে এবার নতুন চ্যাম্পিয়ন দেখার সুযোগ এসেছে। শেষ ষোলো থেকেই বিদায় নিয়েছে গতবারের চ্যাম্পিয়ন লিভারপুল ও রানার্সআপ টটেনহ্যাম। স্প্যানিশ ক্লাব অ্যাটলেটিকো মাদ্রিদ লিভারপুলকে এবং জার্মান ক্লাব লিপজিগ টটেনহ্যামকে বিদায় করেছে। এরই মধ্যে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করেছে পিএসজি, লিপজিগ, আটলান্টা এবং অ্যাটলেটিকো মাদ্রিদ। শেষ ষোলোতে পিএসজি হারিয়েছে জার্মান ক্লাব বুরুসিয়া ডর্টমুন্ডকে।

অন্যদিকে ইতালিয়ান ক্লাব আটলান্টা শেষ ষোলো থেকে বিদায় করেছে ভ্যালেন্সিয়াকে। চ্যাম্পিয়ন্স লিগে বুরুসিয়া ডর্টমুন্ড ১৯৯৭ সালে চ্যাম্পিয়ন হয়েছে। ভ্যালেন্সিয়া ফাইনাল খেলেছে ২০০০ ও ২০০১ সালে। চলতি মৌসুমে কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করা চারটা দলের মধ্যে কেবল অ্যাটলেটিকো মাদ্রিদই ফাইনাল খেলেছে। বাকি তিনটা দলই নতুন।

তাছাড়া কোয়ার্টার ফাইনাল নিশ্চিত করতে পারে ইতালিয়ান ক্লাব নেপোলি, ফরাসি ক্লাব অলিম্পিক লিও এবং ম্যানচেস্টার সিটি। প্রথম লেগে নেপোলি নিজেদের মাঠে ১-১ গোলে ড্র করেছে বার্সেলোনার সঙ্গে। অলিম্পিক লিও শেষ ষোলোর প্রথম লেগে ১-০ গোলে হারিয়েছে জুভেন্টাসকে। আর পেপ গার্ডিওলার দল ম্যানচেস্টার সিটি ২-১ গোলে হারিয়েছে রিয়াল মাদ্রিদকে। শেষ ষোলো থেকে বার্সেলোনা, রিয়াল মাদ্রিদ ও জুভেন্টাস বিদায় নিলে নতুন কোনো দল চ্যাম্পিয়ন হতেই পারে এবার।

পুরনো চ্যাম্পিয়নদের মধ্যে কোয়ার্টার ফাইনাল খেলতে পারে কেবল বায়ার্ন মিউনিখ। তারা শেষ ষোলোর প্রথম লেগে ৩-০ গোলে হারিয়েছে চেলসিকে। সেক্ষেত্রে চ্যাম্পিয়ন্স লিগে এবার বায়ার্ন মিউনিখই ফেবারিট হবে হয়ত। কিন্তু কোয়ার্টার ফাইনাল ও সেমিফাইনাল এক লেগের হওয়ায় যে কোনো দলের পক্ষেই ফাইনাল খেলা সম্ভব হতে পারে।

নতুন চ্যাম্পিয়ন দেখার ব্যাপারে আশাবাদী লিভারপুলের সাবেক ফুটবলার অ্যাবেল জাভিয়ের। তিনি বলেন, ‘আমার কাছে মনে হয় এবারের চ্যাম্পিয়ন্স লিগ অনেক কঠিন হবে। আর শেষটায় হয়ত আমাদের জন্য কোনো বিস্ময় অপেক্ষা করছে।’ নতুন কোনো দল চ্যাম্পিয়ন হতে পারে বলে মনে করেন জাভিয়ের।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর