রবিবার, ১২ জুলাই, ২০২০ ০০:০০ টা

বিশ্বকাপজয়ী চার্লটনের চিরবিদায়

ক্রীড়া ডেস্ক

বিশ্বকাপজয়ী চার্লটনের চিরবিদায়

চলে গেলেন ইংল্যান্ডের জার্সিতে ১৯৬৬ সালের বিশ্বকাপজয়ী আইরিশ ফুটবলার জ্যাক চার্লটন। তার পরিবারের পক্ষ থেকে জানানো হয়েছে, গত শুক্রবার ৮৫ বছর বয়সে নর্দাম্বারল্যান্ডের নিজ বাড়িতে মৃত্যুবরণ করেছেন। তার ছোট ভাই ববি চার্লটনও ছিলেন বিশ্বকাপজয়ী ইংল্যান্ড দলের অন্যতম সদস্য। দুজনই ছিলেন ইংলিশ ক্লাব ফুটবলের অন্যতম সেরা তারকা।

জ্যাক চার্লটন লিডস ইউনাইটেডে খেলেছেন দীর্ঘ ২১ বছর।  অন্যদিকে ববি চার্লটন ম্যানইউতে খেলেছেন ১৭ বছর। লিডস ইউনাইটেডে খেলার সময় জ্যাক চার্লটন ইংলিশ লিগ (১৯৬৮-৬৯) জয়ের পাশাপাশি জয় করেছেন এফএ কাপ (১৯৭১-৭২),

ফুটবল লিগ কাপ (১৯৬৭-৬৮), এফএ চ্যারিটি শিল্ড (১৯৬৯) এবং ইন্টার সিটিস ফেয়ারস কাপ (১৯৬৭-৬৮ ও ১৯৭০-৭১)। কোচ হিসেবেও তিনি ছিলেন দারুণ সফল। আয়ারল্যান্ডকে বিশ্বকাপের কোয়ার্টার ফাইনালে নিয়ে যান তিনি।

এছাড়াও ১৯৮৮ সালের ইউরো চূড়ান্ত পর্বে খেলে আয়ারল্যান্ড তার অধীনেই। ফুটবলার ও কোচ হিসেবে দারুণ সফল এই কিংবদন্তির মৃত্যুতে ব্রিটেনজুড়ে শোকের ছায়া নেমে এসেছে। সাবেক তারকা ফুটবলার গ্যারি লিনেকার টুইটারে লিখেছেন, ‘জ্যাক চার্লটনের মৃত্যুর খবর শুনে আমি খুবই মর্মাহত।’ লিডস ইউনাইটেড এবং আয়ারল্যান্ড ফুটবলের পক্ষ থেকেও গভীর শোক প্রকাশ করা হয়েছে।

সর্বশেষ খবর