মঙ্গলবার, ১৪ জুলাই, ২০২০ ০০:০০ টা

নিষেধাজ্ঞা কাটল ম্যানসিটির

ম্যানসিটির বিরুদ্ধে মূল অভিযোগ ছিল, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রয়োজনীয় তথ্য উয়েফাকে দিতে ব্যর্থ হয়েছিল তারা। নিষিদ্ধ হওয়ার দিন কয়েকের মধ্যেই আপিল করে ম্যানসিটি

ক্রীড়া ডেস্ক

নিষেধাজ্ঞা কাটল ম্যানসিটির

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে দুই বছর খেলতে পারবে না ম্যানচেস্টার সিটি, এমন খবর বের হওয়ার পর ফুটবল সমর্থকদের মন বেশ খারাপ হয়ে গিয়েছিল। গত এক দশকেরও বেশি সময় ধরে ম্যানসিটি নিজেদেরকে ইউরোপের অন্যতম সেরা ক্লাব হিসেবে প্রমাণ করে আসছে। এই দলটা ইউরোপিয়ান ক্লাব ফুটবলের শীর্ষ প্রতিযোগিতায় না থাকলে কী হয়! ম্যানসিটি কর্তৃপক্ষও সিদ্ধান্তটা মানতে পারেনি। তারা আপিল করে। সেই আপিলের শুনানি হয় গতকাল। আর এতে জিতে গেল পেপ গার্ডিওলার দল ম্যানচেস্টার সিটি। উয়েফা চ্যাম্পিয়ন্স লিগ খেলায় এখন আর কোনো বাধা নেই ক্লাবটির সামনে।

উয়েফা ক্লাব লাইসেন্স সংশ্লিষ্ট ও ফিন্যান্সিয়াল ফেয়ার প্লের নিয়ম ভাঙায় ম্যানসিটিকে দুই বছরের নিষেধাজ্ঞা দিয়েছিল। গত ফেব্রুয়ারিতে এই নিষেধাজ্ঞা দেওয়া হয়েছিল। তবে, কোর্ট অব আর্বিট্রেশন অব স্পোর্টস (সিএএস) গতকাল এক বিবৃতিতে জানায়, এমন কোনো নিয়ম ভাঙেনি ক্লাবটি। তাছাড়া উয়েফার তদন্তে ঠিকমতো সহযোগিতা না করায় তিন কোটি ইউরো জরিমানা হয়েছিল ম্যানসিটির। এই অভিযোগ সত্য প্রমাণিত হলেও জরিমানার অঙ্ক কমিয়ে এক কোটি ইউরো করেছে সিএএস। ম্যানসিটির বিরুদ্ধে মূল অভিযোগ ছিল, ২০১২ থেকে ২০১৬ সাল পর্যন্ত প্রয়োজনীয় তথ্য উয়েফাকে দিতে ব্যর্থ হয়েছিল তারা। নিষিদ্ধ হওয়ার দিন কয়েকের মধ্যেই আপিল করে ম্যানসিটি।

উয়েফা চ্যাম্পিয়ন্স লিগে ম্যানসিটি খেলতে না পারলে অনেক ফুটবলারই হয়তো দলছুট হতো। এমনকি পেপ গার্ডিওলাও ভিন্ন চিন্তা করতে পারতেন। তবে ম্যানসিটির নিষেধাজ্ঞা ওঠে যাওয়ায় গার্ডিওলার দল এবার নতুন উদ্যোমে মাঠে নামবে। চলতি মৌসুমে তারা কোয়ার্টার ফাইনালের সম্ভাবনা বাঁচিয়ে রেখেছে। শেষ ষোলোর প্রথম লেগে রিয়াল মাদ্রিদকে ২-১ গোলে হারিয়েছে পেপ গার্ডিওলার শিষ্যরা। নিজেদের মাঠে ৭ আগস্ট দ্বিতীয় লেগে ড্র করলেই শেষ আট নিশ্চিত হয়ে যাবে। তাছাড়া চলতি মৌসুমে ফলাফল যাই হোক, আগামী মৌসুমের চ্যাম্পিয়ন্স লিগটাও নিশ্চিত করে নিয়েছে ম্যানসিটি। ইংলিশ প্রিমিয়ার লিগে তারা বর্তমানে ৭২ পয়েন্ট নিয়ে দুই নম্বরে অবস্থান করছে। সামনের ম্যাচে ফলাফল যাই হোক, ম্যানসিটির স্থান হারানোর ভয় নেই।

সর্বশেষ খবর