বুধবার, ২২ জুলাই, ২০২০ ০০:০০ টা

লা লিগার শীর্ষ ৫

লা লিগার শীর্ষ ৫

রিয়াল মাদ্রিদ, ৩৪ শিরোপা

স্প্যানিশ লা লিগায় সর্বোচ্চসংখ্যক শিরোপা (৩৪ বার) জয় করেছে রিয়াল মাদ্রিদ। তবে প্রথমবার লিগ শিরোপা জয় করতে তিন বছর অপেক্ষা করতে হয়েছিল লস ব্ল্যাঙ্কোসদের। লা লিগা প্রথমবার অনুষ্ঠিত হয় ১৯২৯ সালে। রিয়াল মাদ্রিদ চতুর্থ মৌসুমে এসে লিগ জয় করে ১৯৩১-৩২ সালে। সেবার রানার্স-আপ হয়েছিল অ্যাথলেটিক বিলবাও। সর্বোচ্চসংখ্যক শিরোপা জয়ের পাশাপাশি ২৩ বার রানার্স-আপও হয়েছে বর্তমান চ্যাম্পিয়ন রিয়াল মাদ্রিদ। সদ্য শেষ হওয়া লিগে ৮৭ পয়েন্ট সংগ্রহ করে চ্যাম্পিয়ন হয়েছে লস ব্ল্যাঙ্কোসরা।

 

বার্সেলোনা, ২৬ শিরোপা

স্প্যানিশ লা লিগায় প্রথম শিরোপা জয় করে বার্সেলোনা। ১৯২৯ সালে প্রথম মৌসুমেই কাতালানরা রিয়াল মাদ্রিদকে পেছনে ফেলে। সেবার ১০ দলের লিগে ২৫ পয়েন্ট সংগ্রহ করে লিগ জয় করেছিল বার্সেলোনা। সব মিলিয়ে ২৬ বার লা লিগার শিরোপা জয় করেছে কাতালানরা। রানার্স-আপও হয়েছে ২৬ বার। তবে বার্সেলোনার সবচেয়ে সুখকর সময় ২০০০ সালের পর শুরু হয়। লিওনেল মেসির যুগে বার্সেলোনা ১০ বার লিগ শিরোপা জয় করে। ধীরে ধীরে লা লিগার শিরোপা জয়ে রিয়াল মাদ্রিদের সঙ্গে ব্যবধান কমিয়ে আনছে বার্সেলোনা।

 

অ্যাটলেটিকো, ১০ শিরোপা

রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনার পর লা লিগায় শিরোপা জয়ের দিক দিয়ে অবস্থান করছে অ্যাটলেটিকো মাদ্রিদ। ১০ বার লিগ জয় করেছে তারা। অবশ্য প্রথমবার লিগ জয় করতে বেশ কয়েক বছর অপেক্ষা করতে হয় অ্যাটলেটিকো মাদ্রিদকে। ১৯৩৯-৪০ মৌসুমে প্রথমবার লিগ জয় করে তারা। সেবার তারা ১২ দলের লিগে ২৯ পয়েন্ট সংগ্রহ করেছিল। অবশ্য সে সময় অ্যাটলেটিকো মাদ্রিদের নাম ছিল অ্যাথলেটিক অ্যাভিয়েশন। অ্যাটলেটিকো মাদ্রিদ সর্বশেষ লিগ জয় করেছে ২০১৩-১৪ মৌসুমে দিয়েগো সিমিওনের অধীনে। পাশাপাশি ১০ বার রানার্স-আপও হয়েছে তারা।

 

বিলবাও, ৮ শিরোপা

স্প্যানিশ লা লিগায় শিরোপা জয়ের দিক দিয়ে ৪ নম্বরে অবস্থান করছে বাস্ক অঞ্চলের ক্লাব অ্যাথলেটিক বিলবাও। লিগের দ্বিতীয় মৌসুমেই তারা চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে। সেবার তারা আগেরবারের চ্যাম্পিয়ন বার্সেলোনাকে হারিয়ে দেয়। সব মিলিয়ে অ্যাথলেটিক বিলবাও আটবার চ্যাম্পিয়ন হয়েছে লা লিগায়। সাতবার রানার্স-আপ হয়েছে। সর্বশেষ লা লিগায় অ্যাথলেটিক বিলবাও চ্যাম্পিয়ন হয়েছে ১৯৮৩-৮৪ মৌসুমে। সেবার রিয়াল মাদ্রিদের সঙ্গে পয়েন্ট সমতায় থাকার পরও মাত্র ১ গোলের ব্যবধানে এগিয়ে থাকায় লিগ জয় করেছিল তারা।

 

ভ্যালেন্সিয়া, ৬ শিরোপা

ভ্যালেন্সিয়া স্প্যানিশ ফুটবলের অন্যতম শক্তিশালী দল। তবে লা লিগায় প্রথম শিরোপা জিততে তাদের অনেক দিন অপেক্ষা করতে হয়েছে। ১৯২৯ সালে শুরু হওয়া লিগে তারা প্রথমবার চ্যাম্পিয়ন হয় ১৯৪১-৪২ মৌসুমে। সেবার লিগে রানার্স-আপ হয়েছিল রিয়াল মাদ্রিদ। সে দশকেই আরও দুবার লিগ জয় করে ভ্যালেন্সিয়া। সব মিলিয়ে লা লিগায় ছয়বার চ্যাম্পিয়ন হয়েছে তারা। রানার্স-আপও হয়েছে ছয়বার। সর্বশেষ ২০০৩-০৪ মৌসুমে লা লিগার শিরোপা জয় করেছে ভ্যালেন্সিয়া। শেষবার রানার্স-আপ হয়েছে আরও আগে, ১৯৯৫-৯৬ মৌসুমে। সেবার চ্যাম্পিয়ন হয়েছিল অ্যাটলেটিকো।

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর