বুধবার, ২২ জুলাই, ২০২০ ০০:০০ টা

দুই কোচের দুই চ্যালেঞ্জ

ক্রীড়া প্রতিবেদক

দুই কোচের দুই চ্যালেঞ্জ

অক্টোবর থেকেই জামাল-তপুদের কঠিন পরীক্ষা। জাতীয় দল খেলবে বিশ্বকাপ বাছাইপর্বে। অন্যদিকে পেশাদার লিগ চ্যাম্পিয়ন বসুন্ধরা কিংস খেলবে এএফসি ক্লাব কাপে। আলাদা টুর্নামেন্ট তবু বেশ কজন ফুটবলারকে খেলতে হবে দুই আসরেই। জাতীয় দলে কারা সুযোগ পাবেন তা এখনো চূড়ান্ত হয়নি। ৭ আগস্ট থেকে জাতীয় দলের আইসোলেশন ক্যাম্প শুরু হবে। কোচ জেমি ডে ইংল্যান্ড থেকে আসার পরই অনুশীলন শুরু হবে। আবার তারিখ ঘোষণা না করলেও আগস্টেই কিংসের ক্যাম্প চালু হওয়ার সম্ভাবনা বেশি।

৩০-৩৫ জন ফুটবলারকে আইসোলেশন ক্যাম্পে ডাকা হবে। পারফরম্যান্স যাচাই করে এখান থেকেই চূড়ান্ত দল করা হবে।

পারফরম্যান্সের বিচারে বসুন্ধরা কিংসের অন্তত ৬-৭ জন ফুটবলার জাতীয় দলে সুযোগ পেতে পারেন। যাদেরকে খেলতে বিশ্বকাপ বাছাই পর্বের সঙ্গে এএফসি কাপেও। তাই সমস্যার সৃষ্টি হতে পারে।

ম্যাচে বিরতি থাকলেও ভ্রমণ ক্লান্তি ভোগাবে ফুটবলারদের। ৮ অক্টোবর বিশ্বকাপ বাছাইপর্বে দ্বিতীয় লেগের প্রথম ম্যাচ আফগানিস্তানের বিপক্ষে। ১৩ অক্টোবর আবার দোহায় উড়ে যাবেন তপু বর্মণরা। ১২ নভেম্বর ভারত ও ১৭ নভেম্বর ওমানের বিপক্ষে ম্যাচ ঘরের মাঠে।

এএফসি কাপের সবকটি ম্যাচ আবার মালদ্বীপে অনুষ্ঠিত হবে। প্রথম ও দ্বিতীয় লেগ মিলিয়ে কিংসের পাঁচ ম্যাচ। ২৩, ২৫ ও ২৯ অক্টোবর এবং ১ ও ৪ নভেম্বর বসুন্ধরার খেলা। এখন তো বিদেশে ভ্রমণ মানেই আইসোলেশনে থাকা। এখানেও সমস্যা হতে পারে জাতীয় দল ও কিংসের। বাফুফে ও কিংস কর্তৃপক্ষের বক্তব্য হচ্ছে যেহেতু ফিকশ্চার ঠিক হয়ে গেছে এখানে তাদের কিছুই করার নেই। দুই টুর্নামেন্টে সমন্বয় করে খেলতে হবে।

দ্বিতীয় লেগে ফুটবলপ্রেমীদের প্রত্যাশা থাকবে অন্যরকম। কেননা ঘরের মাঠেই খেলবে আফগানিস্তান, ভারত ও ওমানের বিপক্ষে। জেমি ডে বলেই দিয়েছেন দ্বিতীয় লেগে তিনি চান ৪ পয়েন্ট। অর্থাৎ এক জয় এক ড্র। দর্শকরা ৪ পয়েন্ট বোঝে না। তারা চায় ভারতের বিপক্ষে জয়। কলকাতায় এগিয়ে থেকেও ম্যাচ ড্র করেছে। ঘরের মাঠে লক্ষ্য একটাই- জয়। এ প্রত্যাশা পূরণ করাটা জেমির জন্য চ্যালেঞ্জ বটে।

অন্যদিকে অস্কার ব্রুজোনের চ্যালেঞ্জ, বসুন্ধরা কিংসকে এএফসি কাপে গ্রুপ চ্যাম্পিয়ন করে পরবর্তী রাউন্ডে নিয়ে যাওয়া।  সমস্যা একটাই ভ্রমণ ক্লান্তিতে ফুটবলাররা ফিটনেস ঠিক রাখতে পারবে কি না?

এই রকম আরও টপিক

সর্বশেষ খবর